bangla pdf booksBest pdf books

zero to one bangla pdf | জিরো টু ওয়ান pdf download

নাম:- zero to one bangla pdf / জিরো টু ওয়ান pdf download 

অনুবাদ:- ফজলে রাব্বি। 

জিরো টু ওয়ান pdf সাইজ:-  20MB

জিরো টু ওয়ান pdf বইয়ের প্রথম কিছু অংশ:-

মুখবন্ধ

এই জিরো টু ওয়ান বইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুইটি প্রশ্ন হচ্ছে :

ক, এমন কোন কোন সত্য বিষয় আছে যাতে খুব কম লােকই আপনার.সাথে একমত হয়?

খ. মূল্যবান এমন কোন কোম্পানিটি কেউ সৃষ্টি করছে না?

বেশিরভাগ ক্ষেত্রে এমন প্রশ্ন করলে সহজে কেউ উত্তর দিতে পারে না। আর যারা উত্তর পেয়ে যায় তার কথা বলার চেয়ে কাজ করে সেই নবসৃষ্টির আনন্দ ও মুনাফা নিতে আগ্রহী। আজ থেকে বিশ বছর আগের একটি ঘটনা বলি।

তখন বাংলাদেশের গার্মেন্টস শিল্পের বেশ ভালাে অবস্থা। গার্মেন্টসের মালামাল পরিবহণ করা হতাে খােলা ট্রাকে করে। এতে করে বেশ কিছু মালামাল বৃষ্টির পানিতে নষ্ট হতাে অথবা চুরি যেতাে। এতে করে একটি সমস্যা সৃষ্টি হলাে। 

এই সমস্যার সমাধানে এলাে কাভার ভ্যান। তখন যারা এই সমস্যা ও পরিবর্তন.ধরতে পেরেছে তারা কাভার ভ্যান দিয়ে অনেক অর্থ আয় করতে সক্ষম হয়েছে। আবার সেই প্রশ্নটি বিবেচনা করুন, ‘মূল্যবান এমন কোন কোম্পানিটি কেউ সৃষ্টি করছে না? 

আজকে থেকে বিশ বছর পর এমন কী দরকার, এমন কোন সমস্যা সৃষ্টি হবে তা যদি আপনি আজকে খুঁজে বের করতে পারেন, তবে আজকে থেকেই আপনি সেই কাজ করে বিশ বছরের মধ্যে বাজারের মধ্যে শ্রেষ্ঠ হতে পারবেন।

আরেকটি ঘটনা বলছি, ট্রলি ব্যাগ। আগে চীন থেকে ট্রলি ব্যাগ বাংলাদেশে.আমদানি করে আনা হতাে। এখন সেই আমদানিকারকরাই বাংলাদেশে ট্রলি, ব্যাগের কারখানা বসাচ্ছে এবং বাংলাদেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করছে। 

চীনের চেয়ে বাংলাদেশের সুবিধা হচ্ছে, চীনের শ্রমিকের মজুরি দিতে হয় ৫০,০০০ টাকা, অথচ বাংলাদেশের শ্রমিকের মজুরি ১৫ থেকে ২০ হাজার টাকার মধ্যে। এই ধরনের আরও অনেক ব্যবসা আছে যা ভবিষ্যতে আপনার সামনে দিয়েই সৃষ্টি হবে। 

আপনি যদি আগ্রহী হন এবং যথেষ্ট পরিমাণ খুঁজে দেখার মতাে শ্রম দেন, তবে আপনিও এমন একটি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী হবেন।

বুদ্ধি কেউ জন্ম থেকে নিয়ে আসে না। মানুষ জন্ম নেয় মস্তিষ্ক নিয়ে। সেই মস্তিষ্ককে প্রতিনিয়ত শানিত করতে হয়, ধার দিতে হয়। একা একা চিন্তা করাই যথেষ্ট নয়।

বুদ্ধিমান লােকজনের সাথে চলুন, যারা কাজ করে, উদ্যমী লােকের সঙ্গ থেকে, আলাপ আলােচনা থেকে শিখুন। তবেই আপনার মধ্যে দূরদর্শিতা সৃষ্টি.হবে। তবেই আপনি আপনার ভবিষ্যৎকে পরিষ্কার দেখতে পাবেন। আর সেই ভবিষ্যকে সৃষ্টি করতে যা যা দরকার তা তাে এই বই স্পষ্ট আকারে পাচ্ছেন।.শিকড় থেকে শিখরে উঠে আসা অগ্রদূত, তাহলে দেখা হচ্ছে।

ফজলে রাব্বি

০৭ আষাঢ় ১৪২৫

zero to one pdf / জিরো টু ওয়ান বইয়ের  শুরু

ভবিষ্যতের চ্যালেঞ্জ

আমি যখনই চাকরির জন্য কারও সাক্ষাৎকার নিই তখনই এই প্রশ্নটি করি :.‘এমন কোন কোন সত্য বিষয় আছে যাতে খুব কম লােকই আপনার সাথে একমত হয়?

প্রশ্নটি শুনতে খুব সহজ মনে হলেও উত্তর দেওয়া তত সহজ নয়।.বুদ্ধিমত্তার দিক থেকে এ কঠিন, কারণ কমবেশি সবাইকে বিদ্যালয়ে যা শেখানাে.হয় তারা তাই বলে। মানসিক দিক থেকে কঠিন কারণ যারাই এর উত্তর দিতে যাবে তখন দেখবে যে, উত্তরটি তেমন জনপ্রিয় নয়। 

হয়তাে আপনি কোন অসাধারণ উত্তর দিতে পারবেন না। কিন্তু আপনি তাে ইচ্ছা করলে সাহস দেখিয়ে যা মনে আসে তাই বলতে পারেন। আর সাহসই আপনাকে মেধাবী হওয়ার দিকে ধাবিত করে।

আমি প্রায়ই যে উত্তরগুলো শুনি ‘আমাদের শিক্ষাব্যবস্থার অবস্থা যাচ্ছেতাই। এর খুব দ্রুত সংস্কার হওয়া দরকার।

‘আমেরিকা একটি ব্যতিক্রমী দেশ।’ ‘আল্লাহ বলতে কিছু নেই।.এগুলাে সবই বাজে উত্তর। প্রথম দুইটি হয়তাে সত্য। আর এই দুইটিতে হয়তাে অনেক লােকই আপনার সাথে একমত হবে। 

কিন্তু তৃতীয় উত্তরটি কেবল তর্ক করার জন্য। একটি ভালাে উত্তর কিছুটা এরকম হতে পারে : ‘বেশিরভাগ লােকজন “ক” এর ওপর বিশ্বাস করে, কিন্তু সত্য হচ্ছে “ক” এর বিপরীত। আমি আমার নিজের উত্তর একটু পরে দিচ্ছি।

আসলেই তাই। আমরা বিশ্বাস করি একটা; আর সত্য হয়ে দেখা দেয় তার বিপরীতটা। এখন আপনি হয়তাে জিজ্ঞেস করতে পারেন যে এ ধরনের বৈপরীত্যমূলক একটি প্রশ্নের সাথে ভবিষ্যতের কী সম্বন্ধ? আছে। সম্বন্ধ আছে।

খুব গভীর সম্বন্ধ আছে। ভবিষ্যৎ কী? সহজভাবে বললে, ভবিষ্যৎ হচ্ছে একগুচ্ছ সময় যা আসবে। কিন্তু ভবিষ্যৎকে আজকের অবস্থান থেকে আলাদা, স্বতন্ত্র ও গুরুত্বপূর্ণ করবে কীসে? যা এখনাে ঘটেনি, তাই তাে। যা নতুন। 

যা আগে কেউ দেখেনি। আজকের থেকে ভিন্ন, তাই না। তাহলে এটাই যদি হয়, তবে আমাদের সমাজ যদি আগামী একশ বছর পর্যন্ত এমনই থাকে, কোন পরিবর্তন না হয় তবে আমরা ভবিষ্যৎ থেকে একশ বছর দূরে থাকবে। 

আর যদি আগামী এক যুগের মধ্যে পরিবর্তন ঘটে, তাহলে বলতে হয় ভবিষ্যৎ আমাদের হাতের মুঠোয়। আসলে কেউই বলতে পারে না যে ভবিষ্যৎ কখন আসবে। কিন্তু আমরা অন্তত দুইটি জিনিস সম্পর্কে জানি। 

তা হচ্ছে : এটা ভিন্ন কিছু নিয়ে আসবে এবং এটার মূল বা শিকড় আজকের বিশ্বেই অবস্থিত। বেশিরভাগ বৈপরীত্যমূলক প্রশ্নেরই ভিন্ন ভিন্ন উত্তর থাকে। এটা একটি জিনিসকে দেখার বিভিন্ন দৃষ্টিকোণ দেয়। যখন আমরা ভালাে উত্তরগুলাে খুঁজে পাবাে তখন আমরা ভবিষ্যতের ঠিক ততটাই কাছে চলে যাবাে।

শিকড় থেকে শিখরে :

উন্নয়নের ভবিষ্যৎ

আপনি কি কখনাে ভবিষ্যৎ নিয়ে চিন্তা করেছেন? আমরা যখনই ভবিষ্যৎ নিয়ে চিন্তা করি তখনই আমরা অগ্রগতি ও উন্নতির চিন্তা করি। অগ্রগতি হবে এটা সত্য। অগ্রগতির দুইটি ধরন আছে। এরমধ্যে যেকোনাে একটি ঘটবে তাও সত্য।

একটি ধরন হচ্ছে অনুভূমিক অগ্রগতির বিস্তার বা সম্প্রসারণ। এর মানে হলাে যে জিনিসের চাহিদা আছে, যা দরকার তার কেবল নকল করা। একে বলা যায় ১ থেকে ম তে গমন। (ম এর ব্যাখ্যা একটু পরে দিচ্ছি।) অনুভূমিক অগ্রগতি বােঝা বেশ সহজ। 

কারণ এটা কেমন হবে তা আমরা আগে থেকেই জানি। সরলরেখা যে সােজা হবে তা তাে আগে থেকেই অনুমান করা যায়। তবে অগ্রগতির দ্বিতীয় ধরনটি একটু ভিন্ন। এটি হচ্ছে উলম্ব বা প্রগাঢ় অগ্রগতি। 

মানে নতুন কিছু উদ্ভাবন করা-একেই বলে ০ থেকে ১ এ গমন, শিকড় থেকে শিখরে। এই উলম্ব অগ্রগতিকে চিন্তা করা একটু কঠিন। কারণ এটা এমন কিছু যা কেউ আগে করেনি। যদি আপনিnএকটি টাইপরাইটার নেন এবং আরও ১০০টি টাইপরাইটার নির্মাণ করেন তবে এটা হবে অনুভূমিক অগ্রগতি। আর আপনি যদি একটি টাইপরাইটার নেন এবং একটি ওয়ার্ড প্রসেসর।

র্মাণ করেন তবে এটা হবে উলম্ব অগ্রগতি। উলম্ব বা গভীর অগ্রগতি নতুন কিছু সৃষ্টি করা অনুভূমিক বা ভাসাভাসা অগ্রগতি বিক্রয় হবে বা কাজে লাগবে এমন কিছু নকল করা অনুভূমিক অগ্রগতি মানে ১ থেকে ম তে গমন। ম মানে মৃত।

আপনি কি গেম অফ থ্রোনস (Game of Thrones) দেখেছেন? সেখানে মৃতদের সেনাবাহিনী থাকে। এই মৃত সৈন্যরা একজনের পিছনে একজন হাঁটতে থাকে।

তাদের অগ্রপথিক বা নেতা যখন হাঁটে তখন তারাও হাঁটে, নেতা যখন থামে তারাও থামে। নকল করা বা অনুলিপি করার ব্যাপারটি ঠিক একই রকম। যা আছে তাই করবেন, একই পথে হেঁটে যাবেন, একঘেয়ে অবিরাম একটি যাত্রা।To be continued…….. 

তাই আর দেরী না করে zero to one bangla pdf / জিরো টু ওয়ান pdf download বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন। 

zero to one bangla pdf / জিরো টু ওয়ান pdf বইটির হার্ড কফি ক্রয় করুন।                

Rokomari.com | Daraz.com

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...