Brian Tracy books

Time management/ টাইম মেনেজমেন্ট pdf download

নাম:- Time management/টাইম মেনেজমেন্ট pdf  

টাইম মেনেজমেন্ট pdf লেখক:-  ব্রায়ান ট্রেসি।  

পৃষ্ঠা:- ৯৯। 

সাইজ:-13/29 MB.

Time management/টাইম মেনেজমেন্ট pdf বইয়ের প্রথম কিছু অংশ:-

ভূমিকা :-

সময়কে ঠিকঠাক মতাে কাজে লাগানাে যায়। আপনি আপনার সময়কে ঠিকভাবে কাজে লাগাতে পারেন। এটা আপনার সামর্থ্যের ওপর নির্ভর করে। এই সামর্থ্যের কারণেই আপনার পেশাগত জীবন বা সাংসারিক জীবনে সাফল্য বা ব্যর্থতা ঘটে।

সময় ব্যবস্থাপনা /টাইম মেনেজমেন্ট pdf করতে পারার যে সামর্থ্য তা থেকেই মূলত একজনের সাফল্য বা ব্যর্থতা নির্ধারিত হয়। যেকোন কিছুতে কৃতিত্ব অর্জন করতে বা নিপুণতা তৈরি করতে সময় একটি অপরিহার্য ও অপূরণীয় উপাদান।

এটা আপনার সবচেয়ে মূল্যবান সম্পদ। তৰে সময়কে আপনি সঞ্চয় করে রাখতে পারবেন না। আর এটা যদি একবার হারিয়ে যায় তবে আপনি এটা পুনরুদ্ধারও করতে পারবেন না। আপনি যাই করুন না কেন আপনার সময়কে সুষ্ঠভাবে কাজে লাগাতে হবে। তাই আপনি আপনার সময়কে যত ভালাে করে প্রয়ােগ করবেন, ততবেশি কাজ সম্পাদন করতে পারবেন এবং পুরস্কারও পাবেন তত বড়।

আপনার জীবনে সুখ, শান্তি, সুস্বাস্থ্য ও ব্যক্তিগত কাজে দক্ষতা অর্জনের জন্য সময় ব্যবস্থাপনা অতীব গুরুত্বপূর্ণ। এটা এমন একটি পর্যায় যেখানে আপনি অনুভব করেন যে আপনি আপনার সময় ও আপনার জীবনকে নিজের নিয়ন্ত্রণে রেখেছেন তা কিন্তু খুবই দরকারি। এই পর্যায়ের এই অনুভবই হচ্ছে আপনার অভ্যন্তরীণ শান্তি, একতা ও ভালােভাবে জীবন যাপন করার যে ইচ্ছা তার মূল নির্ধারক।

আপনি যখন অনুভব করবেন যে আপনার সময় আপনার ‘নিয়ন্ত্রণের বাইরে তখন এই অনুভব থেকে আরম্ভ হবে মানসিক চাপ, উদ্বেগ ও বিষন্নতা, আপনি যতবেশি আপনার জীবনের সংকটপূর্ণ ঘটনাগুলােকে সাজিয়ে নিতে পারবেন ও নিয়ন্ত্রণে রাখতে পারবেন আপনি ততবেশি ভালাে অনুভব কবেন। ধীরে ধীরে আপনি আরও শক্তিশালী হয়ে উঠবেন। রাতে ভালােভাবে ঘুমাতে পারবেন। আরও বেশি বেশি কাজ সম্পন্ন করতে পারবেন।

এই টাইম মেনেজমেন্ট pdf বইয়ে যেসব কলা-কৌশল সম্পর্কে আলােচনা করা হয়েছে আপনি যদি সেগুলাে আপনার কাজকর্মে প্রয়ােগ করেন তবে আপনি আপনার কর্মদক্ষতাকে দ্বিগুণ বৃদ্ধি করতে সক্ষম হবেন। এটা সম্পর্কে আমি নিশ্চিত। কারণ এই বুদ্ধি, ধারণা বা পদ্ধতিগুলাে বহু বড় বড় কোম্পানির কার্যনির্বাহীগণ, পরিকল্পনাবিদগণ ও ব্যবস্থাপকগণ তাদের কর্মজীবনে প্রয়ােগ করে সফলতা পেয়েছেন। যেকোনক্ষেত্রে তারা এই টাইম মেনেজমেন্ট pdf বইয়ের সূত্রাবলি প্রয়োগ করে প্রমাণ করেছেন যে এগুলাে।

জানালেন বর বনে প্রয়েশিয়া ও কার্যকর। এখান থেকে আমি  হতে হবে। নিজেকে ধরে রাখতে হবে যতক্ষণ না আপনি একজন দক্ষ সময় ব্যবহারকারী হচেছন। অাপনার ‘আকাক্ষাই কিন্তু আপনার সঙ্কল্পকে ধরে রাখতে টাইম মেনেজমেন্ট pdf বইয়ের কার্যকারিতাকে চারটি ভাগে ভাগ করেছি।

কার্যকারিতার চারটি ভাগ :-

সিদ্ধান্ত।

আকাঙক্ষা।

শৃঙ্খলা।

সঙ্কল্প।

Time management/ টাইম মেনেজমেন্ট pdf এর প্রথম ভাগ হচ্ছে আকাক্ষ:-

আপনার মধ্যে একটি তীব্র ও জ্বলন্ত আকাক্ষা থাকতে হবে যে আমি আমার সময়কে নিয়ন্ত্রণ করবাে এবং আমার সময়কে সর্বোচ্চ কাজে লাগাবাে।

দ্বিতীয় ভাগ হচ্ছে সিদ্ধান্ত:-

আপনাকে অবশ্যই একটি স্পষ্ট ও নির্দিষ্ট সিদ্ধান্তের ওপর থাকতে হবে যে আমি একজন সময়নিষ্ঠ ব্যক্তি হওয়ার জন্য। সময় ব্যবস্থাপনার কলা-কৌশলগুলােকে ততক্ষণ কাজে লাগানাে যতক্ষণ পর্যন্ত না এগুলাে আমার একটি অভ্যাসে পরিণত হচ্ছে।

তৃতীয় ভাগ হচ্ছে সঙ্কল্প:-

আপনার মধ্যে অবশ্যই অধ্যবসায়ী একটি ইচ্ছা থাকতে হবে। যত প্রলােভনই আসুক আপনাকে ধৈর্য ধরে সেগুলাের মুখােমুখি শক্তি দিবে। তাই আকাক্ষাকে তীব্র করে তুলুন। জীবন আপনার কাছে মূল্যবান। এজন্যই আপনি সময় ব্যবস্থাপনার মাধ্যমে।

অবশেষে চতুর্থ ভাগ:-

আপনার অজীবনে সাফল্য অর্থদের মূল চাবিকাঠি ঘ এই ভাগ-শুলো। সময় ব্যবস্থাপনা একটি জীবন তার অনুশীৱ গ্যালয় । এই চর্চা ধরে রাখতে আপনাকে অবশ্যই শুখ হতে হবে। শৃঙ্খলার কার্যক্ষান্বিত। নির্ভর করে আপনার ইচ্ছাশক্তির গুশ। শৃশ হতে যে দাম দিতে হয় ।

পরিশােধ করতে আপনি যদি নিজের ওপর বল য়োগ ঋণ, অশান কালো ফাগুক বা না লাগুক, যা করতে হবে তা করেন তবে আপনি নিশ্চয়ই সফল হবেন। আপনি যা জানেন আপনি যদি তাই করেন এবং যখন ৰকাৰ তখনই করেন তবে আপনি সহজেই শৃঙ্খলা গঠন কমাতে পারবেন। এ কারণে আপনার সাফল্য নিশ্চিত। নতুবা জীবনে সাফল্য অঙ্কন করা তো সম্ভব হবে না। এই আপনার জীবন সংকটাপন্ন হয়ে পড়বে।

সময়কে দক্ষভাবে কাজে লাগাতে পারার যে ফলাফল তা বিরাট। এই বিরাট ফলাফল আপনিও লাভ করতে সক্ষম। আপনার পক্ষে আপনার সময়কে দক্ষভাবে কাজে লাগানো সম্ভব। আপনি পারবেন।

সময়কে যারা কাজে লাগাতে পারে তাদেরকে দুই ভাগে ভাগ করে নিচ্ছি। এক, বেশি কার্যসম্পাদনকারী আর দুই, কম কার্যসম্পাদনকারী। আপনি যত সফল লােক দেখবেন তারা সকলেই তাদের সময়কে ভালোভাবে কাজে লাগিয়েছেন। আর যত ব্যর্থ লােক আছে, তারা কম কার্যসম্পাদনকারী, তারা তাদের সময়কে অবহেলা করেছে, সংগঠিতভাবে ব্যয় করেনি। 

সাফল্য অর্জন করার অন্যতম একটি সূত্র হচ্ছে, “ভালাে অভ্যাস গঠন করুন এবং এগুলােতে দক্ষ হয়ে উঠুন, একদম গুরু এই বইয়ে আপনি তাই জানতে পারবেন যে কীভাবে আপনি ভালো অত্যাস গঠন করবেন এবং সেগুলাে দ্বারা নিজেকে গঠন করবেন।টাইম মেনেজমেন্ট pdf 

এই টাইম মেনেজমেন্ট pdf  বইয়ে একুশটি সূত্র দেওয়া আছে। সময় ব্যবস্থাপনার জন্য এই কৌশলগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সূত্রাবলি দেশের সর্বোচ্চ স্থানের সফল ব্যক্তিরা তাদের কর্মজীবনে প্রয়ােগ করেছেন এবং সাফল্য পেয়েছেন। মনে রাখবেন যে সময় ব্যবস্থাপনা হচ্ছে একটি জীবন ব্যবস্থাপনা। আপনার নিজের জীবনকে সাজাতে চান। দক্ষ সময় ব্যবস্থাপনা ও ব্যক্তিগত কর্মপক্ষত।

আরই হয় যখন আপনি নিজের জীবনকে মূল্য দিবেন, জীবনের প্রতিটি মহক আপনার যা কিছু আছে, যা পারেন, যেখানে যে অবস্থানে থাকেন।

গুরুত্ব দিবেন। তাই দিয়েই চেষ্টা করুন। নিজেকে বলুন, ‘আমার জীবন খুব গুরুত্বপূর্ণ ও মূল্যবান এবং আমি আমার জীবনের প্রতিটি মিনিট, প্রতিটি ঘণ্টাকে মূল্য দেই। টাইম মেনেজমেন্ট pdf আমি আমার জীবনের প্রতিটি ঘণ্টাকে ঠিকমতাে কাজে লাগাবাে যাতে করে আমার যতটুকু সময় আছে তারমধ্যে আমি আমার সর্বোচ্চ কাজ করতে পারি।

খুশির খবর হচ্ছে টাইম মেনেজমেন্ট pdf /সময় ব্যবস্থাপনা /Time management হচ্ছে একটি ব্যবসায়িক দক্ষতার মতাে। অন্য সকল ব্যবসায়িক কাজের মতাে এটাও শেখা যায়। সময় ব্যবস্থাপন অনেকটা সাইকেলে চড়ার মতাে, কি বাের্ডে লেখার মতাে অথবা কোন একটা খেলার মতাে। এটা বিভিন্ন কলাকৌশল, প্রয়ােগকৌশল ও পদ্ধতি দ্বারা গঠিত।

এটা এমন এক কলাকৌশল যা আপনি দৃঢ় সঙ্কল্প ও পুনরাবৃত্তির মাধ্যমে শিখতে পারেন, চর্চা করতে পারেন এবং টাইম মেনেজমেন্ট pdf/সময় ব্যবস্থাপনার একজন শুরু হয়ে উঠতে পারেন।

আত্মসম্মান ততবেশি বৃদ্ধি পাবে। আর আপনি যতবেশি আত্মসম্মনি বোধ। করবেন ততবেশি কার্যক্ষম ও সামর্থ্যবান হয়ে উঠবেন। এরা একে অপরকে।

সহায়তা করে এবং একে অপরকে শক্তি দেয়।

অধ্যায় এক

টাইম মেনেজমেন্ট pdf/সময় ব্যবস্থাপনার মনােবিজ্ঞান :-

আপনি কীভাবে চিন্তা করেন এবং নিজের সম্পর্কে কেমন অনুভব করেন-এই দুইটি জিনিস আপনার জীবনের গুণগত মান ধরে রাখতে অনেক বড় ভূমিকা পালন করে। এমনকি আপনার ব্যক্তিত্ব, আপনার মানসিকতার যে মূল কেন্দ্র-আপনার আত্মসম্মানবােধ, এটা বােঝা যায় আপনি নিজেকে কতটা পছন্দ করেন?” তার ওপর।

আপনার আত্মসম্মানবোেধ অনেক বড় নির্ণায়ক। এটাই বলে দেয় যে আপনি নিজের সম্ভাব্য দক্ষতাগুলােকে উন্নত করতে আপনার জীবন ও সময়কে কতটা কাজে লাগান, কীভাবে কাজে লাগান। আরেকটু সহজ করে বলতে গেলে আপনার আত্মসম্মান তখনই বেড়ে যায় যখন আপনি কোন কাজ দক্ষভাবে করতে পারেন। আর যখন তা ঠিকভাবে করতে পারেন না তখন আপনার আত্মসম্মান হ্রাস পায়।

পয়সার অন্য পিঠের মতাে আত্মসম্মানের অপর পিঠে হলাে আত্মবিশ্বাস। যা আপনার মধ্যে এমন অনুভূতি তৈরি করবে যেন আপনি দক্ষ, সামর্থ্যবান ও উৎপাদনশীল একজন ব্যক্তি। এতে করে আপনার কার্যক্ষমতা বৃদ্ধি পাবে।

আপনি যেকোন সমস্যার সমাধান করতে পারবেন, আপনার কাজে দক্ষ হয়ে উঠবেন এবং আপনার লক্ষ্যগুলাে অর্জন করে দেখাবেন। আপনি যতবেশি দক্ষ, সামর্থ্যবান ও উৎপাদনশীল অনুভব করবেন………….To be continued…… 

তাই আর দেরী না করে টাইম মেনেজমেন্ট বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন।

Size:-29 MB.

Size:-13MB

টাইম মেনেজমেন্ট বইটির হার্ড কফি ক্রয় করুন :-

  Rokomari.com

Boibazar.com

Adarsha.com.bd              

আপনি যদি একজন পাক্কা বই পড়ুয়ার পাশাপাশি রিভিউ রাইটার ও হন তাহলে আপনার রিভিউ টা আমার কাছে পাঠিয়ে দিন। আমি উপরে কন্টেন্ট এ আপনার রিভিউ যুক্ত করবো আর আপনাকে ক্রেডিট ও দেওয়া হবে। 

রিভিউ দিতে (ক্লিক_করুন)

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...