bangla pdf books

রবীন্দ্র রচনাবলী pdf download (২৭ খন্ড) Rabindra rachanabali pdf download

সবাইকে স্বাগতম। আজকে আপনাদের সবার জন্য নিয়ে এসেছি Rabindra rachanabali pdf download / রবীন্দ্রনাথ ঠাকুরের রচনাবলী এর ২৭ খন্ড একসাথে। 

আজকাল অনেকেই যুগোপযোগী রচনাবলী খুজে। তাদের জন্য উপকার হবে আশা করি। রবীন্দ্রনাথ ঠাকুরের সম্বন্ধে নতুন করে বলার কিছুই নেই। কারণ আমরা সবাই রবীন্দ্রনাথ ঠাকুর কে চিনি। তিনি একজন মহান মানুষ। 

নিচে Rabindra rachanabali / রবীন্দ্রনাথ ঠাকুরের রচনাবলী সম্পর্কে কিছু আলোচনা করা হলো।        

নিবেদন

কোনাে প্রতিভাসম্পন্ন সাহিত্যিকের রচনাবলী প্রকাশ, বিশেষত যার রচিত গ্রশ্থসমহ কোনােক্রমেই দলভ হয়ে ওঠে নি, সচরাচর সরকারী প্রকাশন উদ্যোগের অন্তভুক্ত হয় না।

সেই বিবেচনায় বর্তমান রবীন্দ্র রচনাবলী প্রকালের উদ্যোগ সরকারী কার্যক্রমের ক্ষেতে নিঃসন্দেহে একটি উচ্জল ব্যতিক্রম।

১৯৬১ সালে তদানীন্তন রাজ্য সরকার সলভ মলযে রবীন্দ্র-রচনাবলী যে-সংস্করণ প্রকাশ করেছিলেন তার একটি বিশেষ উপলক্ষ ছিল দেশব্যাপী কবির জন্মশতবর্ষ পতি উৎসব। কিন্তু এবারের রবীন্দ্র-রচনাবলী প্রকাশের পটভূমিকায় কোনাে উৎসবের পরিবেশ নেই, বরং এক বিপরীত প্রয়ােজনের তাগিদেই বর্তমান রাজ্য সরকার এই রচনাবলী প্রকাশের সিষ্ধান্ত নিয়েছেন। 

আজ দেশব্যাপী বে-সংকৌর্ণতাবাদ, বিচ্ছন্নতাবােধ এবং সম্ জীবনের পরিপদ্থী ভ্রান্ত মলযবােধ আমাদের মানবিক আবেদনকে ক্ষম করতে উদ্যত, সেখানে রবীন্দ্রনাথ আমাদের পরম অবলম্বন। সেই কারণেই রবীন্দ্রনাথের রাচনা বহত্তর জনসাধারণের কাছে পীছে দেবার এই আয়ােজন।

অপর দিকে বিপল আয়তন রবীন্দ্রসাহিত্যের সামগ্রিক সংকলন অদ্যাবধি সম্পর্ণ হয় নি। অথচ যারা রবীল্দ্রনাথের জौবিতকাল থেকে রবীল্দ্রসাহিত্য সংকলন ও প্রকাশ- কর্মের সঙ্গে যক্ত ছিলেন সৌভাগ্যক্মে তাঁদের মধ্যে কয়েকজন প্রধান পরষ এখনাে এই সংকলন কার্যে নিরত রয়েছেন। 

তাঁদের সহায়তায় রবীন্দ্র-রচনাবলীর এই সংস্করণ প্রকাশের মধ্য দিয়ে রাজ্য সরকার রবন্দু-রচনা সংকলনের কাজকে যতদর সাধ্য সম্পর্ণ করে তুলতে সচেষ্ট হয়েছেন। রবীন্দ-রচনা রক্ষা, সংকলন এবং সসম্পাদিতভাবে প্রকাশ করার গর, দায়িত্ব রবীন্দ্রনাথের অব্যবহিত পরবর্তীকালের উপরেই বিশেষভাবে নাত।

যতই কালক্ষেপ ঘটবে ততই রবীন্দ্র-রচনার সম্পর্ণ সংগ্রহ ও সংকলনের কাজ জটিল ও কঠিন হয়ে পড়বে।

রাজ্য সরকার এ-যাবং অসংকলিত রচনা-সংবালত বর্তমান রচনাবলী প্রকাশের উদ্দেশযে যােগ্য ব্যক্তিদের নিয়ে একটি সম্পাদকমণ্ডলী গঠন করে তাদের প্রতাক্ষ তত্ত্বাবধানে আনমানিক ষােলাে খণ্ড়ে এই রচনাবলী প্রকাশের আয়ােজন করেছেন।

কেবল এ-যাবৎ অসংকলিত রচনা সংকলন নয়, অদ্যাবধি প্রকাশিত রবীন্দু-রচনায় পাঠের বিভিন্নতা হেতু অচিরে যে-জটিল সমস্যা সক্টির আশ্কা রয়েছে সে-কারণেও আদর্শ পাঠ-সংবালত রবীন্দ্র-রচনাবলী প্রকাশের প্রয়ােজনীয়তা সকলেই অনুভব করবেন।

বর্তমান রচনাবলী এই দিক দিয়ে ভাবকালের কাজকে বহলাংশে সগম করে তুলবে আশা করা যায়। বিশেষত রবীন্দ্রনাথের মতু্যুর ৫০ বংসর পর, ১৯১১ সালে কপরাইট উত্তীর্ণ হবার পর্বে রবীন্দ্র-রচনার পাঠ ও সম্পাদনক্মে যে-যত্ প্রত্যাশিত সে-বিষয়ে সম্পাদক- মণ্ডলী বিশেষভাবে অবহিত।

রাজ্য সরকার সাধারণ পাঠকের সীমত ক্রুয়ক্ষমতার কথা চিন্তা করে এবং একই সম্গে প্রকাশন সৌ্ঠব ও সম্পাদনার মান অক্ষম রেখে এই রচনাবলী প্রকাশের পরিকল্পনা করেছেন। 

কাগজ মন্দ্রণ ইত্যাদির দমলাতা সত্ত্বেও রচনাবলার দাম সাধারণ পাঠকের কুয়ক্ষমতার মধ্যে রাখতে রাজ্য সরকার সরকারী তহবিল থেকে যথেন্ট পরিমাণ অনদানের বাবস্থা করেছেন। 

মানবিক মল্যবােধের কঠিন পরীক্ষার দিনে সংঘবন্ধ জনশন্তি আজ ‘মনষ্যদ্ধের অলতহীন প্রতিকারহীন পরাভবকে চরম বলে’ না মেনে নিয়ে সম্থ সমাজ গড়ে তুলতে অীকারবন্থ, রবীন্দ্রনাথের রচনাবলী তাঁদের শক্তি সঞ্চার করতে সক্ষম হলে রাজ্য সরকারের এই প্রকল্প সার্থক বলে বিবেচিত হবে।

চলুন এবার আমাদের সবার প্রিয় কবি রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে জেনে নেওয়া যাক।   

রবীন্দ্রনাথ ঠাকুর, বাঙালি রবীন্দ্রনাথ āশকুর, (জন্ম ই মে, ১৮৬১, কলকাতা [বর্তমানে কলকাতা], ভারত-— আগস্ট, ১৯৪১, কলকাতা) মারা গিয়েছিলেন, বাঙালি কবি, স্বল্প-গল্পের লেখক, গীতিকার, নাট্যকার, প্রাবন্ধিক এবং চিত্রশিল্পী নতুন গদ্য ও শ্লোক রুপ এবং বাংলা সাহিত্যে চলিত ভাষার ব্যবহার, এর ফলে এটি শাস্ত্রীয় সংস্কৃতের উপর ভিত্তি করে ঐতিহ্যবাহী মডেলগুলি থেকে মুক্ত হয়।

তিনি পশ্চিমাদের কাছে ভারতীয় সংস্কৃতি প্রবর্তনের ক্ষেত্রে অত্যন্ত প্রভাবশালী ছিলেন এবং বিংশ শতাব্দীর শুরুর দিকে তিনি ভারতবর্ষের অসামান্য সৃজনশীল শিল্পী হিসাবে গণ্য হন। 1913 সালে তিনি প্রথম নন-ইউরোপীয় হয়েছিলেন যিনি সাহিত্যের নোবেল পুরষ্কার পেয়েছেন।

রবীন্দ্রনাথ ঠাকুর

দ্রুত ঘটনা

রবীন্দ্রনাথ ঠাকুর. 

জন্ম  ✔

মে 7, 1861   

কলকাতা, ভারত 

মারা যান আগস্ট 7, 1941 (বয়স 80)  

কলকাতা, ভারত 

উল্লেখযোগ্য কাজ    ✔

   “গীতাঞ্জলী” ✔        “মানসী”   ✔      “গীতাঞ্জলি (গানের উত্সব)” 

পুরস্কার ও সম্মাননা 

    নোবেল পুরস্কার 

ধর্ম সংস্কারক দেবেন্দ্রনাথ ঠাকুরের পুত্র, তিনি প্রথম দিকে শ্লোক রচনা করতে শুরু করেছিলেন এবং ১৮70০ এর দশকের শেষদিকে ইংল্যান্ডে অসম্পূর্ণ পড়াশোনা শেষে তিনি ভারতে ফিরে আসেন। সেখানে তিনি ১৮৮০-এর দশকে কবিতার বেশ কয়েকটি বই প্রকাশ করেছিলেন এবং মানসী (১৮৯০) সমাপ্ত করেছিলেন, এটি তাঁর বংশধারার পরিপক্কতার চিহ্ন।

এতে তাঁর কয়েকটি বিখ্যাত কবিতা রয়েছে, যার মধ্যে অনেকগুলি শ্লোক রচনায় বাঙালির কাছে নতুন, তেমনি কিছু সামাজিক ও রাজনৈতিক ব্যঙ্গও রয়েছে যা তাঁর সহযোদ্ধার বাঙালিদের সমালোচনা করেছিল।

শীর্ষস্থানীয় প্রশ্নসমূহ

১ঃ- রবীন্দ্রনাথ ঠাকুর কে ছিলেন? 

উত্তরঃ- রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একজন বাঙালি কবি, স্বল্প-গল্পের লেখক, গীতিকার, নাট্যকার ও চিত্রশিল্পী। তিনি নতুন গদ্য ও শ্লোক রূপ এবং বাংলা সাহিত্যে চলিত ভাষার ব্যবহার প্রবর্তন করেছিলেন, ভারতীয় সংস্কৃতিকে পশ্চিম এবং তার বিপরীতে প্রবর্তন করতে সহায়তা করেছিলেন এবং সাধারণত বিশ শতকের প্রথম দিকের ভারতবর্ষের অসামান্য সৃজনশীল শিল্পী হিসাবে বিবেচিত হন।

২ঃ- রবীন্দ্রনাথ ঠাকুর কী লিখেছিলেন? 

উত্তরঃ- রবীন্দ্রনাথ ঠাকুর বেশ কয়েকটি কবিতা সংকলন প্রকাশ করেছিলেন, উল্লেখযোগ্যভাবে মানসী (১৮৯০), সোনার তরী (১৮৯৪; গোল্ডেন বোট), এবং গীতাঞ্জলি (১৯১০); নাটকগুলি, উল্লেখযোগ্যভাবে চিত্রাঙ্গদা (1892; চিত্রা); এবং গোরা (1910) এবং ঘারে-বাইরে (1916) সহ উপন্যাসগুলি। তিনি প্রায় ২,০০০ গান রচনা করেছিলেন, যা বাঙালি সমাজের সকল শ্রেণীর মধ্যে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছিল।

৩ঃ- রবীন্দ্রনাথ কোন পুরস্কার জিতেছিলেন? 

উত্তরঃ- 1891 সালে ঠাকুর 10 বছরের জন্য শিলাইদহ এবং শাজাদপুরে তাঁর পরিবারের সম্পদ পরিচালনা করতে পূর্ববঙ্গে (বর্তমানে বাংলাদেশে) গিয়েছিলেন। 

সেখানে তিনি প্রায়শই পদ্মা নদীর (গঙ্গা নদীর মূল চ্যানেল) একটি হাউজবোটে গ্রামের লোকের সাথে ঘনিষ্ঠ যোগাযোগে থাকতেন এবং তাদের প্রতি তাঁর সহানুভূতি তাঁর পরবর্তী লেখার মূল বক্তব্য হয়ে উঠেছিল। 

তাঁর বেশিরভাগ সেরা ছোট গল্পগুলি, যা “নম্র জীবন এবং তাদের ছোট ছোট দুর্দশাগুলি” পরীক্ষা করে এবং ১৮৯০-এর দশকের তারিখ থেকে এবং একটি মর্মস্পর্শীতা রয়েছে, মৃদু বিদ্রূপযুক্ত, এটি তাঁর কাছে অনন্য (যদিও পরবর্তীকালে চলচ্চিত্রের অভিযোজনে পরিচালক সত্যজিৎ রায়ের দ্বারা প্রশংসিত হয়েছিল) )। 

ঠাকুর তাঁর পদ্যটিতে প্রায়শই পুনরাবৃত্ত চিত্র, পদ্মা নদী, বেশিরভাগ বাঙালি গ্রামাঞ্চলে ভালবাসেন to এই বছরগুলিতে তিনি বেশ কয়েকটি কবিতা সংকলন প্রকাশ করেছিলেন, উল্লেখযোগ্যভাবে সোনার তরী (১৮৯৪; দ্য গোল্ডেন বোট) এবং নাটকগুলি উল্লেখযোগ্যভাবে চিত্রাঙ্গদা (১৮৯২; চিত্রা)। ঠাকুরের কবিতাগুলি কার্যত অপরিবর্তনীয়, তাঁর প্রায় ২ হাজারেরও বেশি গান, যা বাঙালি সমাজের সকল শ্রেণির মধ্যে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছিল।

রবীন্দ্রনাথ ঠাকুর 

রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলি থেকে উদ্ধৃত অংশ

রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলি (১৯১০) এর শ্লোক XXXIX, যেমনটি মোহাম্মদ সিরাজুল্লাহ আবৃত্তি; বাংলা ভাষায় অডিও।

সৌজন্যে ডাঃ মোহাম্মদ সিরাজউল্লাহ, শিকাগো, ইলিনয়; বাংলা থেকে অনুবাদ করেছেন রবীন্দ্রনাথ ঠাকুর 

১৯০১ সালে ঠাকুর শান্তিনিকেতনে (“শান্তির বাসস্থান”) গ্রামীণ পশ্চিমবঙ্গে একটি পরীক্ষামূলক বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন, যেখানে তিনি ভারতীয় ও পাশ্চাত্য ঐতিহ্যের মধ্যে সেরাকে মিশ্রিত করতে চেয়েছিলেন। তিনি স্কুলে স্থায়ীভাবে বসতি স্থাপন করেন, যা ১৯২১ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পরিণত হয়। 

১৯০২ থেকে ১৯০7 সালের মধ্যে তাঁর স্ত্রী এবং দুই সন্তানের মৃত্যুর ফলে যে দু: খ প্রকাশ হয়েছিল তা তার পরবর্তী কবিতায় প্রতিফলিত হয়, যা গীতাঞ্জলিতে পশ্চিমের সাথে পরিচয় হয়েছিল (গান) অফারিংস) (1912)।  ✔

গীতাঞ্জলি (১৯১০) সহ তাঁর বেশ কয়েকটি বাংলা কবিতা সংকলন থেকে রবীন্দ্রনাথের ঠাকুরের ইংরেজী গদ্য অনুবাদ সম্বলিত এই বইটির প্রশংসা করেছিলেন ডাব্লু.বি. ইয়েস এবং আন্দ্রে গিড এবং ১৯১৩ সালে তাকে নোবেল পুরষ্কার জিতেছিলেন। 

১৯১৫ সালে ঠাকুরকে নাইটহড দেওয়া হয়েছিল, তবে ১৯১৯ সালে অমৃতসর (জালিয়ানওয়ালাবাগ) গণহত্যা-এর বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে তিনি এটিকে প্রত্যাখ্যান করেছিলেন। 

১৯১২ সাল থেকে ঠাকুর ইউরোপ, আমেরিকা যুক্তরাষ্ট্র এবং পূর্ব এশিয়ায় তাঁর কাজ থেকে বক্তৃতা ও পাঠদানের দীর্ঘ সময় অতিবাহিত করেন এবং একটি স্পষ্ট বক্তব্য হয়েছিলেন

আরও জানতে (ক্লিক_করুন

চলুন এবার আপনাদের জন্য ডাউনলোড লিংক দিয়ে দেওয়া যাক। নিচের লিংক গুলোতে ক্লিক করে রবীন্দ্রনাথ ঠাকুর এর রচনাবলী এর ২৭ খন্ড ডাউনলোড করে নিন।      

রবীন্দ্র রচনাবলী pdf download

1:- রবীন্দ্র রচনাবলী pdf download ১ম খন্ড / Rabindra rachanabali pdf download ১ম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fYmUwbTNMZU5IeFU/view

2:- রবীন্দ্র রচনাবলী pdf download  ২য় খন্ড / Rabindra rachanabali pdf download ২য় খন্ড    

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKp0S2FIaXVVcEE/view?usp=drive_open

3:- রবীন্দ্র রচনাবলী pdf download  ৩য় খন্ড / Rabindra rachanabali pdf download ৩য় খন্ড   

 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fQWpMN3Nrdm1fVTQ/view

4:- রবীন্দ্র রচনাবলী pdf download ৪র্থ খন্ড /  Rabindra rachanabali pdf download ৪র্থ খন্ড   

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fTDR2QjJUbnZZS0U/view

5:- রবীন্দ্র রচনাবলী pdf download ৫ম খন্ড / Rabindra rachanabali pdf download ৫ম খন্ড   

 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9faW4xT3FVVmtlbjQ/view

6:- রবীন্দ্র রচনাবলী pdf download ৬ষ্ঠ খন্ড / Rabindra rachanabali pdf download ৬ষ্ঠ খন্ড   

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fSWlORFJqN0xiQXc/view

7:- রবীন্দ্র রচনাবলী pdf download ৭ম খন্ড / Rabindra rachanabali pdf download ৭ম খন্ড  

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fY0h5SEVLTXlRajA/view

8:- রবীন্দ্র রচনাবলী pdf download ৮ম খন্ড / Rabindra rachanabali pdf download ৮ম খন্ড   

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fTnN3aDFFeEZobE0/view

9:- রবীন্দ্র রচনাবলী pdf download ৯ম খন্ড / Rabindra rachanabali pdf download ৯ম খন্ড 

   

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fWGJmN3hJZDZiY2c/view

10:- রবীন্দ্র রচনাবলী pdf download ১০ম খন্ড / Rabindra rachanabali pdf download ১০ম খন্ড   

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fUDNyT2ZURFFQVFk/view

Rabindra rachanabali pdf download

11:- রবীন্দ্র রচনাবলী pdf download ১১তম খন্ড /  Rabindra rachanabali pdf download ১১তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fR2ZNQVg1QndXYnc/view

12:- রবীন্দ্র রচনাবলী pdf download ১২তম খন্ড  /  Rabindra rachanabali pdf download ১২ তম খন্ড

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9ফকভভস3dDlaQzE5cDQ/view

13:- রবীন্দ্র রচনাবলী pdf download  ১৩ তম খন্ড /  Rabindra rachanabali pdf download ১৩ তম খন্ড  

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fUHlPSnNBVm0xT0U/view

14:- রবীন্দ্র রচনাবলী pdf download  ১৪ তম খন্ড /  Rabindra rachanabali pdf download ১৪ তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fel9VTFFiU2pId1k/view

15:- রবীন্দ্র রচনাবলী pdf download  ১৫তম খন্ড /  Rabindra rachanabali pdf download ১৫ তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fdFZBcWpyTGk5RUE/view

16:- রবীন্দ্র রচনাবলী pdf download ১৬ তম খন্ড  /  Rabindra rachanabali pdf download ১৬ তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fazhkY214U1NQN1E/view

17:- রবীন্দ্র রচনাবলী pdf download ১৭ তম খন্ড /  Rabindra rachanabali pdf download ১৭ তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fS1NsMXJ3T01pSDQ/view

18:- রবীন্দ্র রচনাবলী pdf download  ১৮ তম খন্ড /  Rabindra rachanabali pdf download ১৮ তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fZVlBYU56TVh1TjQ/view

19:- রবীন্দ্র রচনাবলী pdf download ১৯ তম খন্ড  /  Rabindra rachanabali pdf download ১৯ তম খন্ড 

 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fekR3OE56VVl4UG8/view

20:- রবীন্দ্র রচনাবলী pdf download ২০ তম খন্ড  /  Rabindra rachanabali pdf download ২০তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fWXU3ZVlZZ0Z2X00/view

21:- রবীন্দ্র রচনাবলী pdf download ২১তম খন্ড  /  Rabindra rachanabali pdf download ২১তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fdmVFdDh1WEJyRnM/view

22:- রবীন্দ্র রচনাবলী pdf download  ২২ তম খন্ড /  Rabindra rachanabali pdf download ২২তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fLV8yOVlyQnVvcEE/view

23:- রবীন্দ্র রচনাবলী pdf download  ২৩ তম খন্ড /  Rabindra rachanabali pdf download ২৩ তম খন্ড 

Rabindra rachanabali pdf download | রবীন্দ্র রচনাবলী pdf download

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fUkVEY0VGY1lMT1E/view

24:- রবীন্দ্র রচনাবলী pdf download  ২৪তম খন্ড /  Rabindra rachanabali pdf download ২৪ তম খন্ড 

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fY1NmZ0l5SnRablk/view

25:- রবীন্দ্র রচনাবলী pdf download  ২৫ তম খন্ড /  Rabindra rachanabali pdf download ২৫ তম খন্ড 

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fbmlWRG1nMzhpVjA/view

26:- রবীন্দ্র রচনাবলী pdf download ২৬ খন্ড /  Rabindra rachanabali pdf download ২৬তম খন্ড 

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fOUljLTdTRUdVMnM/view

27:- রবীন্দ্র রচনাবলী pdf download  ২৭ তম খন্ড /  Rabindra rachanabali pdf download ২৭ তম খন্ড  

https://drive.google.com/file/d/0B56QlKpaAg9fOTFfeU1PbUM3MXM/view

1:- রবীন্দ্র রচনাবলী pdf download all  /  Rabindra rachanabali all pdf download 

https://drive.google.com/drive/mobile/folders/0B56QlKpaAg9fckxqMDNESldEcXM

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...