bangla pdf books

Outliers / আউটলায়ার্স bangla pdf download (free)

Outliers bangla pdf / আউটলায়ার্স pdf download link

নাম:- Outliers bangla pdf download / আউটলায়ার্স pdf download

লেখক:- ম্যালকম গ্ল্যাডওয়েল। 

অনুবাদ :- এ এম. নাইম হোসেন ফজলে রাব্বি।  

ধরন:-motivational /self books download

মুখবন্ধ

ম্যালকম গ্ল্যাডওয়েল বলছেন, কোনাে কিছু সহজভাবে ও পরিষ্কার করে বলার মধ্যে এক ধরনের সৌন্দর্য আছে। তার মা ছিলেন একজন মনােবিজ্ঞানী ও বাবা ছিলেন একজন গণিতবিদ। তিনি বড় হয়েছেন গণিতের বাস্তবিক যৌক্তিকতা ও মনােবিজ্ঞানের বুঝজ্ঞানের মধ্যে।

হয়তাে এজন্যই তিনি সহজভাবে ও পরিষ্কার করে বলার মধ্যে সৌন্দর্য খুঁজে পেয়েছেন। গ্ল্যাডওয়েল তার বই আউটলায়ার্স এর মাধ্যমে সারা বিশ্বের খ্যাতিমান ব্যক্তিদের সাফল্যকে নতুন করে বিচার বিশ্লেষণ করেছেন। আমরা প্রায় সময়ই সফল ব্যক্তিদের দেখি, তারা সফলতা অর্জন করার পর তাদের সাফল্যকে নানা ব্যাখ্যা বিশ্লেষণের মাধ্যমে দাঁড় করাতে চেষ্টা করি। 

সাফল্য অর্জন করার পর একজন সফল ব্যক্তি কেমন তার দিকেই আমাদের দৃষ্টি। অথচ তিনি কোথা থেকে এসেছেন এটিও কিন্তু খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন। যেমন : সফল ব্যক্তিদের সংস্কৃতি, তাদের পরিবার বা গােষ্ঠীগত সুবিধাদি কেমন ছিল, তাদের প্রজন্ম ও অর্থনৈতিক পটভূমি এবং তাদের স্বকীয় অভিজ্ঞতা তাদের পরবর্তী জীবনে কেমন প্রভাব বিস্তার করেছে – এমন বহু প্রশ্নের জবাব তিনি তার বইয়ের মাধ্যমে দিয়েছেন।

এভাবে তিনি সফটওয়্যার কোটিপতিদের সাফল্যের কারণ বিশ্লেষণ করেছেন এবং বড় বড় খ্যাতিমান ফুটবল খেলােয়াড় বা হকি খেলােয়াড় কীভাবে তাদের পরবর্তী জীবনে সাফল্য অর্জন করেছেন তার পূর্ণ চিত্র তুলে ধরেছেন।

এশিয়াবাসী কেন গণিতে ভালাে, বিখ্যাত সঙ্গীতদল বিটলস্ কীভাবে সাফল্যের চূড়ায় উঠল এবং খ্যাতিমান আইনজীবীদের পেশাগত সাফল্যের কারণও তুলে ধরেছেন।

ম্যালকম গ্ল্যাডওয়েল সাফল্য অর্জনের ক্ষেত্রে ব্যক্তির স্বতন্ত্র চেষ্টাকে দায়ী না করে অনেকটা ভাগ্য ও পরিবেশ পরিস্থিতিকে দায়ী করেছেন। তিনি লিখেছেন, ‘সবচেয়ে উজ্জ্বল ছাত্রই যে জীবনে ভালাে করবে তা নয়, নাকি সাফল্য হচ্ছে আমাদের নিজস্ব প্রচেষ্টা ও সিদ্ধান্তের ফলাফল; বরং এটি একটি উপহার।

তার বক্তব্যের সমালােচনাও রয়েছে।

লেখক পিটার থিয়েল তার বই ‘জিরাে টু.ওয়ান এ গ্ল্যাডওয়েলের এই চিন্তাধারার তীব্র সমালােচনা করেন। সাফল্য প্রকাশনী থেকে পিটার থিয়েলের ‘জিরাে টু ওয়ান’ বইটির বাংলা অনুবাদ প্রকাশিত হয়েছে। 

থিয়েলের বক্তব্য হচ্ছে সাফল্য মূলত একজন ব্যক্তির স্বতন্ত্র চেষ্টা, বুদ্ধি ও বিচার বিবেচনার ফলাফল। ভাগ্য, পরিবেশ পরিস্থিতি, আল্লাহর সহায়তা প্রভৃতি মানুষের পাশে আছে এবং সব সময়ই থাকবে। কিন্তু প্রথমে ব্যক্তিকে প্রথম পদক্ষেপ নিতে হবে। ব্যক্তির যােগ্যতা ও দক্ষতার উপরই তার সাফল্যের মূল চাবিকাঠি বিদ্যমান।

আউটলায়ার্স ও ‘জিরাে টু ওয়ান’ এই দুইটি বই দুই ভিন্ন চিন্তা-ভাবনা বা দর্শনকে প্রকাশ করে। প্রত্যেকেই তার স্বীয় মতামতের প্রতি যথেষ্ট যুক্তি তুলে ধরেছেন। উভয় চিন্তার বই পাঠকের সামনে তুলে ধরা হলাে, যাতে করে পাঠক নিজেই তার জীবনের সিদ্ধান্ত নিতে পারে। আপনার সাফল্যের কর্ণধার কি ভাগ্য হবে, নাকি আপনি নিজে হবেন?

ফজলে রাব্বি

১৪ ভাদ্র ১৪২৫

আউটলায়ার্স pdf সূচি

মুখবন্ধ রােজেতাে শহরের রহস্য 

এক ম্যাথিউ প্রভাব

দুই ১০,০০০ ঘণ্টার সূত্র

তিন মেধাবীদের বিপত্তি -১

চার মেধাবীদের বিপত্তি – ২

পাঁচ জো ফ্লম থেকে নেওয়া তিনটি শিক্ষা

ছয় হারলান কেনটাকি

সাত বিমান দুর্ঘটনার জাতিগত তত্ত্ব

আট ধানখেত ও গণিত পরীক্ষা

নয় মরিতার শিক্ষা

উপসংহার একটি জামাইকান গল্প

এক।

ম্যাথিউ প্রভাব

২০০৭ সালের মে মাস। বসন্তের এক উষ্ণ দিনে ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের একটি শহর ভ্যানকুভারে মেডিসিন হ্যাট টাইগার্স (Medicine Hat Tigers) ও ভ্যানকুভার জায়ান্টস (Vancouver Giants) নামক দুই দল ‘মেমােরিয়াল কাপ হকি চ্যাম্পিয়নশিপ’ (Memorial Cup hockey championshios) টুর্নামেন্টে মুখােমুখি হয়। 

টাইগার ও জায়ন্টসরা ছিল কানাডিয়ান হকি লিগের অন্যতম সেরা দুটি দল। সেটা ছিল পৃথিবীর উল্লেখযােগ্য জুনিয়র হকি লিগের একটি টুর্নামেন্ট।

এখানে যারা খেলবেন তারা ভবিষ্যতে খেলাধুলা জগতের সেরা তারকা হবেন। তারা ১৭, ১৮ ও ১৯ বছরের খেলােয়াড়, যারা শিশুকাল থেকেই স্কেটিং ও শুটিং চর্চা করছেন। 

ম্যাচটি কানাডিয়ান জাতীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়েছিল। ভ্যানকুভারের সবগুলাে প্রধান সড়কের ল্যাম্পপােস্টে প্রতিযােগিতার লম্বা লম্বা ব্যানার শােভা পেয়েছিল। এলাকাটি চমৎকারভাবে সাজানাে হয়েছিল।

লম্বা লাল-গালিচা বরফের ওপর বিছানাে ছিল এবং ঘােষক খ্যাতিমান ব্যক্তিদের পরিচয় বলে যাচ্ছিলেন। সর্বপ্রথম এসেছিলেন ব্রিটিশ কলােম্বিয়ার রাজপ্রধান গর্ডন ক্যাম্পবেল। তারপর এসেছিলেন হকির অন্যতম কিংবদন্তী জর্ডি হােয়ি। ঘােষক তার উচ্ছ্বসিত কণ্ঠে বলছিলেন, “সুপ্রিয় দর্শক, এখন আসছেন জনাব হকি।

দুই দলই প্রথম ষাট মিনিট তুমুল প্রতিযােগিতামূলক ও আক্রমণাত্মক হকি খেলছিল। দ্বিতীয় ধাপের প্রথমাংশে ভ্যানকুভার প্রথম গােল করলাে, কিছুক্ষণ.পরেই মারিয়াে ব্রিজনাক প্রতি উত্তরে গােল করলাে। কিন্তু শেষ রক্ষা হয়নি।

মেডিসিন হ্যাটকে হতাশায় ডুবিয়ে ভ্যানকুভার জায়ান্টসরা তৃতীয়বারের মতাে গােল করলাে। এরপর কোনাে পক্ষ গােল করতে পারেনি। ভ্যানকুভার জায়ান্টসরা বিজয়ী হলাে।

খেলা শেষে দেশের সকল-প্রান্ত থেকে আগত সকল স্পাের্টস রিপাের্টাররা ও খেলােয়াড়দের পরিবারবর্গ বিজয়ী টিমের সাজঘরে ভিড় জমালাে। ঘরজুড়ে তখন সিগারের ধোঁয়া, শ্যাম্পেনের ঘ্রাণ ও ঘামের গন্ধে পরিপূর্ণ ছিল। একপাশে দেয়ালের ওপর লেখা ছিল ‘সংগ্রামকে আলিঙ্গন করুন। ঘরের মাঝখানে।

জায়ান্টসের কোচ ডন হে দাঁড়িয়ে বললেন—“আমি তােমাদের জন্য ভীষণ গর্ববােধ করছি। লকার রুমের চারপাশে দেখাে, এমন কোনাে ব্যক্তি পাবে না। যারা তােমাদের বিজয়কে আলিঙ্গন করতে পারেনি।

কানাডিয়ান হকিতে কেবল মেধাবীরাই সুযােগ পায়। প্রতিবছর হাজারাে কানাডিয়ান ছেলেরা কিন্ডারগার্টেনে পড়ার পূর্বেই হকি খেলা আরম্ভ করে। বিভিন্ন পর্যায়ে সেখানে অনেকগুলাে লিগ চলতে থাকে। বয়স ভিত্তিক ও শ্রেণি ভিত্তিক খেলােয়াড় বাছাই করে সেরাদেরকে পরবর্তী ধাপে খেলার জন্য তৈরি করা হয়। 

এ সময়ের মধ্যে খেলােয়াড় তাদের কৈশাের বয়সে পৌঁছায়। খেলােয়াড়দের মধ্যে দক্ষদের পাঠানাে হয় সেরা খেলােয়াড়দের অভিজাত সংঘ ‘মেজর জুনিয়র এ’ লিগে। এটাই পিরামিডের চূড়া। যদি আপনার এলাকার মেজর জুনিয়র এ’ দল মেমােরিয়াল কাপে খেলার সুযােগ পায় তবে বুঝতে হবে তারা পিরামিডের শীর্ষ বিন্দুতে পৌঁছেছে।

ভবিষ্যতের সেরা খেলােয়াড় বাছাই করার জন্য এটাই সর্বোত্তম পদ্ধতি। বেশিরভাগ খেলায় ঠিক এই পদ্ধতিতেই তাদের ভবিষ্যৎ সেরা খেলােয়াড়দের বাছাই করা হয়। এ পদ্ধতিতে ইউরােপ ও দক্ষিণ আমেরিকাতে ফুটবলারদের বাছাই করা হয় এবং এ পদ্ধতিতে অলিম্পিক প্রতিযােগীদেরও বাছাই করা হয়।

এ পদ্ধতিতেই পৃথিবীর ক্লাসিকাল মিউজিক ভবিষ্যৎ তারকা শিল্পী, পৃথিবীর নৃত্যশালাগুলাে সেরা-নৃত্যশিল্পী কিংবা বিশ্ববিদ্যালয়গুলাে ভবিষ্যতের বিজ্ঞানী ও জ্ঞানী-গুণীদের বাছাই করে থাকে।

আপনি প্রচুর টাকা দিয়েও ‘মেজর জুনিয়র এ’ দলে আপনার অবস্থান কিনতে পারবেন না। এখানে এটা কোনাে বিষয় না কে আপনার পিতা-মাতা বা আপনার দাদা কে ছিলেন অথবা আপনার পরিবারের ব্যবসা কী? কিংবা এটাও কোনাে বিষয় না যে, আপনি কানাডার উত্তর প্রদেশের প্রত্যন্ত কোন অঞ্চলে বাস করেন।

যদি আপনার সামর্থ্য থাকে, তবে হকি খেলার লােকজন এবং প্রতিভা অনুসন্ধানকারীরা ঠিকই আপনাকে খুঁজে নিবে। আর যদি আপনার কর্মদক্ষতা বৃদ্ধি করার জন্য ইচ্ছাশক্তি থাকে তবে সমাজ আপনাকে পুরস্কৃত করবেই। হকিতে সাফল্য আপনার নিজস্ব যােগ্যতার ওপর নির্ভর করে। 

মূলকথা হলাে খেলােয়াড়দের মূল্যায়ন করা হয় তাদের সামর্থ্যের ওপর; কোনাে দৈবাৎ ঘটনার ওপর নয়। আসলেই কী তাই?

এই আউটলায়ার্স pdf বইয়ে

ব্যতিক্রমী নারী-পুরুষের কথা বলা হয়েছে যারা অসাধারণ কাজ করে চলছে। তারা বিশেষ দক্ষতার অধিকারী। সামনের অধ্যায়গুলােতে আমি বিভিন্ন শাখার এমন এমন দুর্লভ ব্যক্তির সাথে পরিচয় করিয়ে দিবাে যারা সাধারণ বৃত্তের বাইরে।

তীক্ষ্ণ মেধাবী, ধনকুবের ব্যবসায়ী, রকস্টারসহ কোটিপতি সফটওয়্যার প্রােগ্রামারদের সাথে পরিচয় করিয়ে দিবাে। আমরা অসাধারণ সফল উকিলের গােপন রহস্য উন্মােচন করতে চলেছি, কোন গুণাগুণে বিধ্বস্ত হওয়া পাইলট থেকে সেরা পাইলট আলাদা তা দেখবাে এবং এশিয়ানরা কেন গণিতে তুখােড় তার কারণ বুঝতে চেষ্টা করব। 

আমাদের মধ্যে যারা অবিশ্বাস্যভাবে সফল তাদের জীবনযাপন অনুসন্ধান করবাে এবং আমি তথ্য ও পরিসংখ্যান দিয়ে দেখাবাে সফলদের আমরা যেভাবে দেখি সেখানে মৌলিক কিছু ভুল রয়েছে।

আমরা সফলদের সম্পর্কে সাধারণত কী প্রশ্ন করি? তাদের কেমন ব্যক্তিত্ব ছিল, তারা কতখানি বুদ্ধিমান ছিল, কীরকম জীবনযাপন করতেন বা তারা কী কী বিশেষ মেধা নিয়ে জন্মগ্রহণ করেছেন। আমরা মনে করি ঐসব গুণাগুণের জন্যই তারা সেরা।

প্রতিবছর সফলদের যত জীবনী বের হচ্ছে তাতে কীভাবে তারা আপন আপন গুণাবলি, মনােবল ও মেধা দ্বারা খ্যাতি অর্জন করেছেন সেটাই বলা হচ্ছে। বৃত্তের বাইরে বইতে আমি দেখাবাে ওসব সাফল্যের ব্যক্তিগত গুণের ব্যাখ্যা আসলে বাস্তব জীবনে কোনাে কাজে আসে না। কেউ শিকড় থেকে শিখরে To be continued… 

তাই আর দেরী না করে Outliers bangla pdf download / আউটলায়ার্স pdf download বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন। 

বিঃদ্রঃ কপিরাইট ইস্যুর কারনে আউটলায়ার্স pdf download /  পিডিএফ লিংক দেওয়া হবে না।  

Outliers bangla pdf  /  আউটলায়ার্স বইটির ইংলিশ ভার্সন ডাউনলোড করুন। 

     

Outliers bangla pdf download  / আউটলায়ার্স বইটির হার্ড কফি ক্রয় করুন।    

Rokomari.com | somwhereinblog.net

✔বইটির রিভিউ দিতে (ক্লিক-করুন)            

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...