Mathmatics Bangla books

গণিত করবো জয় / gonit korbo joy pdf download (free)

নাম:- গণিত করবো জয় pdf download  / gonit korbo joy pdf download

লেখক:- তামিম শাহারিয়ার সুবিন / তাহমিদ রাফি। 

গণিত করবো জয় pdf download সাইজ:- ২৪এম্বি। 

বইয়ের প্রথম কিছু অংশ:- 

ভূমিকা

বাংলাদেশের শিক্ষার্থীদের একটা বিরাট অংশ তাদের শিক্ষাজীবনের শুরুর দিকেই শিক্ষক কিংবা অভিভাবকের কাছ থেকে জানতে পারে যে অঙ্কে তার মাথা ভালাে নয়। 

প্রাথমিক বিদ্যালয়ে পড়ার সময় তারা প্রথম এই কথাটি শােনে, তারপর মাধ্যমিক বিদ্যালয়ে পড়ার সময় এই একই কথা আরাে অনেকবার শােনে। তাদের কেউ কেউ নিজেরা অঙ্কে (গণিতে) ভালাে হওয়ার চেষ্টা করে, পরিশ্রম করে পরীক্ষার হলে যায়, এবং তারপর পরীক্ষায় ভালাে ফলাফল করতে পারে না।

একসময় শিক্ষার্থীরা আসলেই বিশ্বাস করতে শুরু করে যে, “আমি গণিতে দুর্বল”। এই গণিতে দুর্বলতার বিষয়টি আমাদের শিক্ষার্থীদের আত্মবিশ্বাসে অত্যন্ত নেতিবাচক ভূমিকা রাখে। যখনই যুক্তি-বুদ্ধি প্রয়ােগের বিষয় আসে, যখনই।

গাণিতিক বিশ্লেষণের বিষয় আসে, তখনই তারা ধরে নেয় যে, সেই জিনিসটি তাদের দিয়ে হবে না। তাই তাে আমরা হরহামেশাই এমন প্রশ্ন পাই, “ভাই, আমার প্রােগ্রামিং শেখার অনেক ইচ্ছা। কিন্তু আমি তাে গণিতে দুর্বল। আমি কি প্রােগ্রামিং শিখতে পারব?”

কেবল প্রােগ্রামিং নয়, বিজ্ঞান ও প্রকৌশলে জাতি হিসেবে আমাদের পিছিয়ে পড়ার অন্যতম কারণ হচ্ছে গণিতে দুর্বলতা কিংবা দক্ষতার অভাব।

গণিতে দক্ষতা অর্জন করতে তিনটি জিনিস প্রয়ােজন। সেগুলাে হচ্ছে পড়া, উপলব্ধি করা ও অনুশীলন করা। গণিত বইতে কেবল অনুশীলনীর প্রশ্নগুলাের উত্তর বা সমাধান করলেই হবে না, বরং বই ভালােভাবে পড়তে হবে। 

আর পড়ার সময় গল্পের বই কিংবা খবরের কাগজ পড়ার মতাে পড়লে হবে না, পড়ার সঙ্গে সঙ্গে কী পড়ছি, সেটি উপলব্ধি করার চেষ্টা গণিত করব জয় করতে হবে। 

তাে আমাদের স্কুলের গণিত বইগুলােতে অনুশীলনী আছে, অনুশীলনীর আগে আলােচনাও আছে (যদিও অনেক শিক্ষার্থীই সেই আলােচনা পড়ে না)। যেই জিনিসটি দরকার, সেটি হচ্ছে সবকিছুকে একই সুতােয় গাঁথা। গণিতের কোন জিনিসটি কেন শিখছি, সেটি কী কাজে লাগছে—এই বিষয়টি উপলব্ধি করা অত্যন্ত জরুরি।

এই গণিত করবো জয় বইয়ের মাধ্যমে আমরা চেষ্টা করেছি যেন শিক্ষার্থীরা গণিতের মৌলিক ধারণাগুলাে উপলব্ধি করতে পারে। সংখ্যা কীভাবে এল, মানুষ কীভাবে গুণতে শিখলাে, সেই আলােচনা থেকে শুরু করে আমরা বীজগণিতের ধারণা, ঐকিক নিয়ম, উৎপাদক ও মৌলিক সংখ্যা, পরিসংখ্যান, সম্ভাব্যতা, সেট, ফাংশন, লগারিদম ইত্যাদি বিষয় নিয়ে কোথাও সংক্ষিপ্ত, আর কোথাও বিস্তারিত আলােচনা করেছি।

আমরা কিন্তু গণিত করবো জয় বইতে গণিত শেখানাে 

অধ্যায় ১:

সংখ্যা ও গণনা গণিত শব্দটা এসেছে গণনা থেকে। গণনা করার শাস্ত্রই হচ্ছে গণিত। তাে আমরা গণনার জন্য কোন টুল ব্যবহার করি? সেই টুল হচ্ছে সংখ্যা। আর সংখ্যা প্রকাশ করি কীভাবে? বিভিন্ন অঙ্ক ও সেগুলাের স্থানের সাহায্যে। 

টুল শব্দটি শুনলেই আমাদের কাছে হাতুড়ি, করাত—এরকম জিনিসের কথা চোখের সামনে ভেসে ওঠে। তাে গণিতের মধ্যে এই হাতুড়ি-করাত এল কীভাবে? টুল (tool) হচ্ছে একটি ইংরেজি শব্দ, যার অর্থ সরঞ্জাম। একটি নির্দিষ্ট টুল কিংবা সরঞ্জাম দিয়ে আমরা একটি নির্দিষ্ট কাজ করি, যেমন করাত দিয়ে কাঠ কাটি। তাে গণিতেও কিন্তু বিভিন্ন টুল রয়েছে, যেগুলাে দিয়ে নির্দিষ্ট কাজ করা হয়। যেমন, গণনা একটি নির্দিষ্ট কাজ আর সেই কাজের জন্য একটি অপরিহার্য টুল হচ্ছে সংখ্যা।

অঙ্ক কী?

অঙ্ককে ইংরেজিতে বলে ডিজিট (digit)। আমাদের প্রচলিত সংখ্যা পদ্ধতিতে 0,1,2,3,4,5,6,7,8,9-এই দশটি অঙ্ক আছে। অ, আ, ই, ঈ ইত্যাদি যেমন বর্ণ, আর বর্ণগুলাে ব্যবহার করে শব্দ তৈরি হয়। তেমনি 0 থেকে 9 পর্যন্ত অঙ্কগুলাে ব্যবহার করে বিভিন্ন সংখ্যা তৈরি করা যায়। 

আচ্ছা, সংখ্যা তৈরি করতে হলে কী সব সময় অঙ্ক ব্যবহার করতে হয়? আসলে অঙ্ক ছাড়াও সংখ্যা তৈরি করা যায়!

সংখ্যার ধারণা কীভাবে এল? মানে, মানুষ কখন সংখ্যা ও তার প্রয়ােজনীয়তা বুঝতে পারল? ধারণা করা হয়, হাজার হাজার বছর আগে, যখন মানুষ।

পশুপালন শুরু করল, তখন থেকেই সংখ্যার প্রয়ােজনীয়তা দেখা দিল। পশুপালনের আগে মানুষ ছিল শিকারি, প্রয়ােজনমতাে পশুপাখি শিকার করে তারা ক্ষুধা মেটাত। কিন্তু পরবর্তী সময়ে মানুষ কৃষিকাজ ও পশুপালন শুরু করে। 

তখন তারা গরু-ছাগল-ভেড়া-মেষ ইত্যাদি প্রাণীকে পােষ মানায়। এগুলাে রাখতে হতাে একটি নির্দিষ্ট জায়গায়, সকালে ছেড়ে দিত, সন্ধ্যায় আবার ফিরিয়ে আনতে হতাে। কিন্তু প্রায়ই সেই পােষা প্রাণীগুলাে হারিয়ে  আর রহস্যময় কিংবা দূর্বোধ্য মনে হবে না।

বরং তখন শিক্ষার্থীরা জানবে তারা কোন জিনিসটি কেন শিখছে এবং শেখার জন্য জোর প্রচেষ্টা চালাবে। আর বইতে গণিতের কঠিন বাংলা শব্দগুলােকে সহজ ভাষায় পাঠকের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছি—তাই সেই বাংলা শব্দগুলাে গণিত শেখার পথে বাধা হয়ে। দাঁড়াতে পারবে না।

আমাদের দুজনের কেউই গণিতবিদ কিংবা গণিত বিশেষজ্ঞ নই-আমাদের লেখাপড়ার বিষয় কম্পিউটার বিজ্ঞান। যেহেতু বাংলাদেশে প্রােগ্রামিংকে জনপ্রিয় করার পেছনে আমরা কাজ করছি, তাই বইতে কয়েক জায়গায় সি কিংবা পাইথন ভাষায় কিছু প্রােগ্রামও লিখে দিয়েছি, যেন শিক্ষার্থীরা প্রােগ্রামিংয়েও কিছুটা উৎসাহ পায়। তবে বইটি পড়ার জন্য প্রােগ্রামিং জানার কোনাে প্রয়ােজন নেই।

যারা ইতিমধ্যে প্রােগ্রামিং কিছুটা শিখেছে, তারা সেই প্রােগ্রামগুলাে দেখতে পারে, বাকিরা না দেখলেও চলবে।

তাই আর দেরী না করে গণিত করবো জয় pdf download  বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন। 

গণিত করবো জয় pdf বইটির হার্ড কফি ক্রয় করুন:- 

Rokomari.com        |boierduniya.com 

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...