Best pdf booksbest science fiction booksTips and tricks

গল্পে জল্পে জেনেটিক্স pdf download | Golpe golpe genetics by Comok Hasan

নাম:- গল্পে জল্পে জেনেটিক্স pdf download free. / Golpe golpe genetics pdf download  

লেখক:- চমক হাসান / Cook hasan books

Golpe golpe genetics pdf download size  :-    

গল্পে জল্পে জেনেটিক্স বইয়ের  মুখবন্ধ:- 

গল্পে-জল্লে জেনেটিক্স’ বইটির সম্পর্কে লেখার আগে বইয়ের পটভূমিটাও একটু জানানাে দরকার। গল্পে জল্পে জেনেটিক্স   বইটি লেখার ক্ষেত্রে বিদেশি ভাষায় ল খা এ কার্টুন গাইড টু জেলেটিক্স‘ বইটি থেকে সমুদয় তথ্য-উপাস্ত সংগ্রহ করা হয়েছে।

কা্টুন গাইড টু জেনেটিক্স-এর মূল বইটি আমার হাতে আসে যখন গখন আমি মেডিকেলের পঞ্চম বর্ষের হাত্র। সুবত ভাই প্রথম বইটির কথা আমকে বলেছিলেন। 

আর চমকের (ইনিই হলেন আমাদের লেখক সাহেব) কাছ থেকে বইটির সফট কপি পাই। সুবত ভাই আর চন্নক দুজনই ইঞ্জিনিয়ার মানু চমৎকার ব্যাপারটি বাংলাদেশে না ঘটলে আমরা হয়গে কেউ কাউকে কখনােই চিনতে পারতাম না!

নে যা-ই হােক, গল্পে জল্পে জেনেটিক্স   বইটি হাতে পেয়ে এবং সেই সঙ্গে তাদের কাছে বইটির উচ্চকিত প্রশংসা আর আমি হলাম গােবেচারা ডাক্তার। গণিত অলিম্পিয়াড নামক অসামান্যুনে, পড়ার আগে আমি ধারণা করেছিলাম, বইটি বােধ হয় একেবারে মন্দ নয়। 

আমাদের দেশের শিক্ষাব্যবস্থার কারণেই হােক কিংবা যে কারণেই গহােক, অনেক ডাক্তারই ভাবেন যে ডাক্তারিবিদ্যা এবং তংসংশ্লিষ্ট জ্ঞান (তার মধ্যে জেনেটিসণওড পড়ে) হজম করা ইঞ্জিনিয়ারদের কম্মো নয়।

অন্নেক ইঞ্জিনিয়ারও ডাক্তারদের সম্পর্ক অনুরূপ ধারণা পােষণ করেন। তাে, আমিও প্রথমটাই ভেবেছিলাম। অতযা বলেই ফেলি, এ বইটিতে জেনেটিক্সের নিহক প্রাথ্থিক কিছু ধারণা সরল ভাষায় বাচ্চাদের (এবং ইঞ্জিনিয়ারদের) বােঝার মতে করে তুলে ধরা হয়েছে। 

গল্পে জল্পে জেনেটিক্স বইটি পড়ে আমি নতুন কিছু শিখব তা আশা করে বইটি পড়া শুরু করিনি; বরং যারা জেনেটিক্সের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ে পড়েনি, তাদের কা ভাষায় বললে সহজে জেনেটিক্স বােঝানাে যাবে সেটা জানতেই বইটা পড়া শুরু করি। 

কেননা, ডাক্তার হিসেবে প্রায়ই অসুখ-বিসুখ নিয়ে রােগী বা রােগীর স্বুজনকে বুঝিয়ে বলা লাগে এবং তখন জেনেটিক্স-সংক্রান্ত অনেক প্রশ্নের মুখােমুখি হতে হয়।

কিন্তু বইটা পড়া যতই এগােতে থাকে তই আমি বিস্মিত হতে থাকি। এ কী! এ তাে দেখছি মেডিকেল প্রথম বর্ষের বায়ােকেমিপ্ট্রি বিষয়টির অঙ্কর্ভুক্ত জেনেটিক্স কার্ডটির (মেডিকেল কলেজে কোনাে বিধয়ের অন্তর্ভুক্ত কোর্সকে ‘কার্ড বলে) পুরােটাই তুলে দেওয়া হয়েছে। 

সেই সঙ্গে আরও অনেক কিছু পেলাম যা ওুই কার্ডে ছিল না কিন্তু থাকলে ভালাে হতোে। ইতিহাস থেকে শুরু করে বায়ােটেকনােলজি আর জেনেটিক ইঞ্জিনিয়ারিৎ, আবার জৈববিবর্তনের আলােকে জেনেটিকেসের বিশ্লেষণ, মলিকুলার বায়ােলজি-কী নেই! কিন্তু তাই বলে বইটি কিন্তু একগাদা তথ্যের স্থুপ নয়।

যেকোনাে মজার কমিকের মতাে একনিশ্বানে আগাগােড়া পড়ে ফ্রেলা যায়। পড়ার সময় আমার মনে হন্ছিল, ইশ, প্রগম বর্ষে থাকতে যদি বইটি পেতাম তাহলে জেনেটিকস কার্ডটাকে ওই রকম বিভতীধিকা মনে হতোে না। 

জটিল অব বিষয়ের কী আশ্চর্য সরল উপস্থাপন, অথচ সরল করতে গিয়ে ‘অতি-সরল ছেলেভােলালাে গল্প হয়ে যায়নি। বইটি বােঝার জন্য স্কুলপর্যায়ের রসায়ন জ্ঞানই যথেষ্ট, অথচ বইটির বিষয়বস্তু স্বাতক পর্যায়ের।

এত অসাধারণ অব দিকের সমন্বয় ঘটেছে যে বইটিতে, তার ওপর বইটি হাতে লেখা ও আঁকা। এমন বইয়ের বৈজ্ঞানিক তথ্য, রসবােধ, শিল্পনগুণ, নান্দনিকতা সবকিছু অবিকৃত রেখে পুরােপুরি বাংলা ভাষা ও সংস্কৃতির উপযােগী কর লেখা ঢাট্টিখানি কথা নয়! চমক যখন প্রেথম কুড়ি পৃষ্ঠা লিখে আমাকে দেখতে দিল তখন তাে আমি বাকরুদ্ধ হয়ে গেলাম।

চ্মাক ইঞ্জিনিয়ারদের অম্পর্কে আমার আগে যে ধারণাই থাকুক তা সম্পূর্ণ ইলাে, চম্মকের রূপান্তরটি হয়তোবা মূল বইটিকেও অতি্ষয করে চজন ইঞ্জিনিয়ার; গেল। আমার মনে তারপর অন্তর্জালে তার সঙ্গে যখনই ভাববিনিময় হতাে তখন বই কাজ কদ্দর হলাে তা বরাবর জানতে চেয়ে তাকে যথেষ্ট বিরক্ত করেছি।

নে জন্য আমি চাপ ও এত ব্যস্ততার মাঝেও এত চম্ৎকার একটা কাজ এত অল্লপ সময়ে সম্পন্ন করা বােধ হয় চমকের ক্ষেেষঠ সম্ভব।

বাংলাদেশের বইয়ের বাজারের বর্তমান পরিস্থিতিতে এ রকম ভিন্নধারার একটি বই পকাশ করার সময়ােপযােগী সামাজিক দায়িত্ব সাহসের অঙ্গে পালন করায় প্রকাশক অন্য রকম প্রকাশনীর যত বড় ধন্যবাদ মাপ্রার্থী। প্রবানে থেকে পড়াশােনার তা দেওয়ার সামর্থ আমার নেই।

শুধু ধন্যবাদ এ জন্য যথেষ্টও নয়।

বইটি পড়ে জেনেটিক্স সম্পর্কে হলাে, নতুন দৃষ্টিভঙ্গি গড়ে জেনেটিক্সের মতাে কাঠগােট্টা বিষয় হয় তবে তাে কথাই নেই। যারা এই বইয়ের আগে জেনেটিক্সের আর কোনাে ব পড়েননি তারা নিশ্চয়ই আমাকে গাল পাড়বেন জেনেটিকসকে ‘কাঠখােট্টা বলার জন্য। তা আমি হাসিমুখে মেলে নেব।

ফটি সামগ্রিক ধারণা তাে পাওয়া যাবেই, তার দেয়ে বড় কথা র বইটি। খুব কম বইয়েরই এমন ক্ষম থাকে। তাও যদি নেটা সৌমিত্র চক্রবর্তী।

পুনশ্চ:

গল্পে-জল্পে জেনেটিকস’ বইটি মৃূল যে বইটি থকে অনুপ্রাণিত সেই বইটাকে যদি আমি আর্জিনিন বলে ডাকি হাহলে কারও আপস্তি আছে? Cartoen guide lo gjentdics অংক্ষেপে (gC, যা আর্জিনিনের জন্য নির্ধারিত কোডন। এই আঁতলামি-মার্কা রনিকগাটা বুঝতে হলে এখনই বটা পড়া শুরু করুন। চাক উচ্চপিক্ষার্থে প্রবাসী হলাে।

গল্পে-জল্পে জীবন…

জীববিজ্ঞান যে আমার খুব প্রিয় বিধয় ছিল, তেমন না। আমার মূল ভালােবাসা গণিত। কিন্তু একটা কৌতুহুল সব সময় ছিল আমাদের শরীরকে নিয়ে। কুষ্টিয়ায় বড় হওয়ার কারণেই হয়তে বাউলগুরু লালন ফকিরের দর্শন আমার ওপর অনেক প্রভাব ফেলেছে।

বাউলরা ভাবেন ঈশ্বরের আশ্লয় আসলে মানবদেছে, মানুধের শরীরকে জানলেই নাকি বিশ্বব্ক্ষান্ড জানা যায়। দেহজজ্বের এই দর্শন আমাকে প্রেরণা জুগিয়েছিল মানবদেইকে বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকেু জানতে। 

এইচএসসি পড়ার নময় পাঠুবইয়ে মানবদেহ বলে একটা অধ্যায় ছিল, ওটাই ছিল আমার সব থেকে প্রিয় অধ্যায়। কুষ্টিয়া সরকারি কলেজে ওই অধ্যায়টা আমাদের পডিয়েছিলেন শ্রদ্ধেয় নুরুজ্জামান স্যার। স্যারের কাছে অল্প কয়েক দিন প্রাইভেট পড়েছি।

অল্প সময় তবু এখলাে একটা অদুত ভালাে লাগা কাজ করে স্যারের কাছে পড়ার স্মৃতিটা মাথায় এলে। প্রতি epore Btck ক্লানের গেষে স্যার একটা সময় রাখতেন প্রশ্ন করার জন্য। জাঁববিজ্ঞান কিংবা জীবন নিয়ে যেকোলাে প্রশ্ন তাকে করা যেত, ‘স্যার, ব্যথা লাগলে চামড়া লাল হয়ে যায় কেন’, ‘এটা এমন কেন, শুটা অন কেন?

ইচ্ছেমতোে প্রশ্ন করত আর স্যার হাসিমুখ সবকিছুর ঠিক ঠিক উত্তর দিয়ে যেতেন। জীববিজ্ঞান নিয়ে যতট্টুকু ভালাে লাগা, সেটা তার কারণেই।

উদ্ভিদবিজ্ঞানের শিক্ষক রানা স্যারের কাছও আমি কৃতজ্ঞ। জেনেটিক্সের প্রাথমিক বিধয়গুলাে খুব সহজে বুঝিয়েছিলেন তিনি। এরপর প্রায় হয় বছর আমি জীববিজ্ঞান থেকে সম্পূর্ণ দৃরে। ২০১০ সালে একটা ই-বুকের সন্ধান পেলাম এ কাটুন গাইড টু জেনেটিক্স। 

লিখেছেন হার্ডার্ড বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্মাতক কাটুনিষ্ট ল্যারি গনিক এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ডেজিনের মাইফোবায়ােলজির অধ্যাপক মার্ক হুইলিস। ইঠিহানের শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত জেলেটিক্স কাঁভাবে বিবর্তিত হয়েছে, মানুষের মাথায় কাঁভাবে চিন্তাগুলাে এনেছে তার সব ইতিহাস এবং তত্ত্ব সেখানে কার্টুন দিয়ে বােঝানাে, ভাবাই যায় না।

এমন সব मজার কার্টুনে পুরাে গল্পে জল্পে জেনেটিক্স / Golpe golpe genetics pdf  ভরপুর। হাসতে হাসতে যখন বইটা শেষ করেছি, তখন টের পেলাম এই রসিকতার ছলে আমি জীববিজ্ঞান যা শিখেছি, সেটা সমাগ্র জীবনের সবচেয়ে অসাধারণ শিক্ষা। তখনই উপলরি করি, এমন একটা বই বাংলা ভাষাভারষীদের জন্য সঠ্যিকার অর্থেই প্য়ােজন। বইটাকে আমাদের দেশের উপযােগা করে রূপান্তর করার উদ্যোগ নিই। হ্য,  গল্পে জল্পে জেনেটিক্স বইটি। 

তাই আর দেরী না করে  গল্পে জল্পে জেনেটিক্স pdf download / Golpe golpe genetics pdf download বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন। 

bangla pdf download

গল্পে জল্পে জেনেটিক্স বইটির হার্ড কফি ক্রয় করুন।                

Rokomari.ccom | Prothoma.com

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...