islamic books

Fera 1,2 / ফেরা ১,২ pdf download (free)

নাম:- fera pdf download / ফেরা ১ (দুই বোনের আলোর পথে ফেরার গল্প),ফেরা ২ pdf download

লেখক: সিন্তিহা শরীফা/নাইলাহ আমাতুল্লাহ। (দুই বোন)

প্রচ্ছদ :সিদ্দিকা সানজিদা সাইদ কথা।

fera / ফেরা ১ pdf বুক রিভিউ(১):-

শত প্রতিকূলতা, প্রতিবন্ধকতা মোকাবেলা করে ইসলামের পথে, সত্য দ্বীণের পথে ফেরার এক সত্য ঘটনা সংবলিত একটি বই হলো ফেরা।

জন্মসূত্রে খ্রিষ্টান ধর্মের অনুসারী দুই বোন এক সময় প্র্যাক্টিসিং খ্রিষ্টান হতে সময়ের পরিক্রমায়,আল্লাহর হেদায়াত প্রাপ্তির মাধ্যমে ইসলামের পথে ফিরে আসে।

এই ফিরে আসা সংগ্রামের, কষ্টের, ধৈর্যের।

দুই বোনের সংগ্রামের এই কথা গুলো তাদেরই জবানিতে উল্লেখ হয়েছে এই ফেরা pdf বইটিতে।

তারা বিভিন্ন জ্ঞান অর্জনের মাধ্যমে ইসলামকে চিনতে পারে ও তাদের ধর্মের (খ্রিষ্টান) গোড়ামী লক্ষ্য করেন। এক্ষেত্রে বড় ভূমিকা পালন করেন বড় বোন সিন্তিহা শরীফা। বড় বোনের অনুপ্রেয়ণার আল্লাহর পথে আসেন ছোট বোন নাইলাহ আমাতুল্লাহ।

আমাদের মুসলিমদের ইসলাম প্রাক্টিস করা যতটা সহজ, নব – মুসলিমদের কাছে তা ততটা সহজ নয়। পরিবার, সমাজ নানা প্রতিবন্ধকতা।

তারপর ও তারা দ্বীনের পথে ছিলেন অবিচল, অটল। শত বাধা ও পরীক্ষাও তাদের থামাতে পারেনি। তারা লিখে গেছেন ফিরার গল্প।

মুসলিম হয়েও তাদের সালাম, রমজানের রোযা ও অন্যান্য ইবাদাত করতে হয়েছে অনেক গোপনে। যেহেতু তারা তখনও খ্রিষ্টানদের ঘরে ছিলেন। শুনতে হয়েছে অনেক মানুষের কটু কথাও।

পরবর্তীতে আল্লাহ তাদের পথ সহজ করে দেন (আলহামদুলিল্লাহ)। সিন্তিহা শরীফা ও নাইলাহ আমাতুল্লাহ’র বিয়ে হয় সত্যিকারের মুসলিম ছেলের সাথে। তাদের পরিবারও বিষটি মেনে হয়।

ফেরা ১ (দুই বোনের আলোর পথে ফেরার গল্প) pdf বইটি অমুসলিমদের সাথে আমাদের মতো মুসলিমদের কাছেও এক বড় অনুপ্রেরণা।

ইসলাম মানে ত্যাগ। মহান আল্লাহর কাছে নিজেকে যেকোন পরিস্থিতিতে সমর্পণ করা। যেভাবে কর্ণেলিয়া স্টেফানি থেকে সিন্তিহা শরীফা ও নাইলাহ আমাতুল্লাহ দুই বোন করে গিয়েছে। আল্লাহ আমার বোনদের উত্তম প্রতিদান দান করুক।

fera 1 pdf /ফেরা ১ বুক রিভিউ (২):-

ফেরা ১ (দুই বোনের আলোর পথে ফেরার গল্প) pdf বই টি নিয়ে কিছু বলার আগে অসম্ভব ধন্যবাদ জানাই আমার ভাইকে যার জন্যই বইটা আমার হাতে এসেছিলো।

এত সুন্দর করে আমাদের ইসলাম ধর্ম কে অন্যান্য ধর্ম থেকে পূর্ণাঙ্গ ধর্ম হিসেবে তুলে ধরার জন্য আর তা যৌক্তিক ভাবে ব্যাখ্যা করার জন্য আমি আন্তরিকভাবে কৃতজ্ঞতা জানাই বইয়ের দুইজন সম্মানিত লেখিকা কে।যেন বই টা এক ঝলকেই আমাদের ধর্মই যে সত্য ধর্ম তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়।

ফেরা ১ বইটি হাতে নেওয়ার পরই একটা শুন্যতা যেন তাড়া করে, কারণ ফেরা ১ বইটির প্রচ্ছদ একটা অবসাদগ্রস্ত মনের কথা ই মনে করিয়ে দেয় যে তা থেকে মুক্তি পেতে চায়।তার উপর বইয়ের লেখিকা ও দুইজন বলে আবার আগ্রহ জন্মায়, আরে সারাজীবন তো কেবল পাঠ্যবই এর ই কয়েকজন করে লেখক দেখছি, কোনো গল্পের নয়!

কিন্তু হ্যাঁ আসলেই যে তা কোনো গল্প নয়, দুইজন আপন বোনের জীবনের সবচেয়ে বড় সংগ্রাম এর কথা, যা তারা একসাথেই মোকাবিলা করেছে।যখন ই বুঝলাম বই টা কি বুঝাতে চাইছে, আর আমাকে থামতে হয়নি, এক নিঃশ্বাসে শেষ করে তবেই উঠেছি।

স্টেফানি ও তার দেড় বছরের ছোট বোন, দুইজনই অন্তপ্রাণ খ্রিস্টান। তাদের শৈশব কৈশোর কেটেছে এক তরফা ভাবে কেবল মুসলমান দের ঘৃণা করে।কিন্তু আল্লাহ তাওয়ালার কি অসীম রহমত কিভাবে যেন এই দুই বোনের উপর বর্তায়। নইলে কি আর তারা এত প্রতিকূলতা সত্ত্বেও, এত উগ্রপন্থী খ্রিস্টান হওয়ার পরও মুসলিম হতে পারে!! শুরু টা হয়েছিলো স্টেফানি অর্থাৎ সিহিন্তা শরীফার হাত ধরেই।

বেশি ধর্মপরায়ণ থাকার জন্যই তার অনেক আগ্রহ নিজ ধর্ম সম্পর্কে জানার জন্য।সবাইকে জিজ্ঞাসা করে বেড়াতেন তার না জানা, না বুঝা অধ্যায় গুলো।কিন্তু কেউ ই যেন তার মনমতো উত্তর দিতো পারতো না বরং ধীরে ধীরে আরও অসংগতি ধরা পড়তে লাগলো।

অবশেষে একবার তিনি বাইবেল ই ধরে পড়া শুরু করলেন।কিন্তু তখন ই জ্বলজ্বল করতে লাগলো বাইবেল এর টেস্টামেন্টে অসংখ্য অসঙ্গতি গুলো,যেমন সেখানে শূকর খাওয়া বারণ,মূর্তিপূজা নিষেধ, বারবার যীশু কর্তৃক তার বাবা কে প্রভূ বলা, পৃথিবী সৃষ্টিতত্ত্ব নিয়ে ভুল ব্যাখা,সবকিছুই যেন তার অশান্ত মনকে আরো বিক্ষিপ্ত করে দিলো।

এর ই মধ্যে ড্যান ব্রাউন এর ‘দ্য দা ভিঞ্চি কোড ‘ পড়ে আরো স্পষ্ট হলো প্যাগান ধর্ম দ্বারা তার ধর্মের উপর পড়া অনেক বেশি প্রভাবগুলো কে। নাস্তিকতার দিকে পুরোপুরি ধাবমান হলেন তিনি।কিন্তু তখন ই ভার্সিটি ভর্তি হওয়ার দরুন তার ভার্সিটি তে কিছু কম্পালসারি কোর্স করতে হতো।

তার মধ্যে একটি ছিলো ইসলামী মূলনীতি নিয়ে।তখন ই ধীরে ধীরে ইসলাম সম্পর্কে জানা শুরু আর আগ্রহের শুরু।তিনি কোরআন পড়তে যেয়ে আবিস্কার করলেন তার এই আয়াত গুলো কেন জানি অনেক বেশী যৌক্তিক লাগছে বাইবেলের চেয়ে,আলহামদুলিল্লাহ ।

তারপর আরোও পড়াশুনা শুরু ইসলাম সম্পর্কে,বুখারী শরীফ ও পড়লেন তিনি।আর না জানা কত কিছু জানা হলো!!!এক কথায় যেন পুর্নাঙ্গ দ্বীন।আল্লাহ যদি মোহর খুলে দিতে চান তাহলে কার সাধ্য তা আটকায়? তারপর তার ছোট বোনকেও ধীরে ধীরে বুঝানো শুরু করলেন, দুইজনেই পরে গোপনে ইসলাম ধর্ম গ্রহন করলেন।

আর তারপর শুরু হলো তাদের এক জীবন সংগ্রাম দ্বীনের পক্ষে আর ভুলের বিরুদ্ধে যা শেষ পর্যন্ত তাদের বিয়ে পর্যন্ত ঠেকে।আল্লাহর রহমতে দুইজন ই সফল হোন তাদের এই কণ্টকিত পথে আর স্বাদ গ্রহন করেন আজীবন সত্যপথে চলার।

অজস্র যুক্তির আঘাতে পুরো বইটি সাজানো,ইচ্ছে হলেও আপনারাও পড়ে দেখতে পারেন,আশা করি ভালো লাগবে।

বিঃদ্রঃ কোনো ভুলক্রুটি হলে দয়া করে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

fera 2 pdf / ফেরা ২ পাঠক রিভিউ (১):-

ফেরা ২) বইটির রিভিউর শুরুতে শুকরিয়া আদায় করছি মহান আল্লাহর দরবারে যিনি আমাকে এত সুন্দর বইটি পড়ার তৌফিক দিয়েছেন, সেই সাথে দরুদ ও সালাম পেশ করছি প্রিয় নবী হযরত মোহাম্মদ (সঃ) এর প্রতি, এবং হৃদয়ের গভীর থেকে ভালবাসা জানায় – দি লাইট হাউজ, এ স্মার্ট লাইব্রেরির সকল ভাইদের, মহান রবের কাছে তাদের এই মহৎ কাজের উত্তম জাযা কামনা করছি।

ফেরা ২ বইটি মুলত(২) বোনের ইসলামে ফেরার কথা নিয়ে রচিত। শত বাধা আর নির্যাতনের মুখে তারা কিভাবে আল্লাহর দ্বীনের উপর অবিচল থেকে প্রতিকুল পরিবেশের মোকাবিলা করেছে।

আমরা যারা মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেছি আমাদের উপর এ রকম কোন বাধা আসেনি দ্বীন পালনের ক্ষত্রে। তারপর ও আমরা কত অচেতন ভাবে দিন কাটাচ্ছি, দ্বীনের ব্যাপারে বেখেয়াল হয়ে।

যেই আজানের ধ্বনি এই বোনদের হৃদয়ে নাড়া দিয়েছে, আমরা কি কখনো সেই ভাবে হৃদয় দিয়ে অনুভব করেছি এই আজানে ধ্বনি কে? বুঝার চেষ্টা কি করেছি দৈনিক ৫ বার মুয়াজ্জিন কি বলছে আমাদের, কিসের পথে নিয়ে যেতে ডাকছে!

কত নিয়ামতের মাঝে আল্লাহ আমাদের রেখেছে আমরা কি তার শুকরিয়া করছি! আমরা যদি আমাদের জীবন তার কাছে সঁপে দিই তাহলে তিনিই তো আমাদের জন্য যথেষ্ট। বিপদে যদি আমরা ধৈর্য ধারণ করি তার ফল যে কত মধুর তাও আল্লাহ এই বোনদের মাধ্যমে আমাদেরকে দেখিয়ে দিয়েছেন।

আল্লাহর পথে ত্যাগ করলে তিনি অবশ্যই তার উত্তম জাযা দান করে তার প্রমান হল এই বোনের বিয়ে। মুর্তি পূজার পরিবার সে ত্যাগ করেছে তার বিনিময়ে আল্লাহ তাকে কতইনা দ্বীনদার পরিবার দান করেছেন। কষ্টের পর যে সুখ আছে তা আমরা স্পষ্ট দেখতে পেলাম। তাই আমাদের উচিত আল্লাহ দিকে ফিরে যাওয়া।

আমদের আশেপাশে কত বন্ধু বান্ধব আছে তাদেরকে দ্বীনের দাওয়াত দেয়া, যেনে বুঝে ইসলাম মেনে চলা। ইসলামের জন্য এখনো মানুষ কত ত্যাগ স্বীকার করে। আল্লাহ পথে অবিচল থাকতে হলে সাময়িক কষ্ট হয় কিন্তু তাতেও অন্তর আত্মা তৃপ্তি পায়। আল্লাহ তার প্রিয় বান্দাদের পরিক্ষা করেন, আবার বিপদে তিনিই একমাত্র সাহায্য করেন।

পরিশেষে আল্লাহ আমাদের সকলকে দ্বীন বুঝে চলার এবং ব্যাক্তি জীবনে আমল করার তৌফিক দান করুক, আমিন।

fera 2 book পাঠক রিভিউ(২):- .

দুজন হিন্দু বোন, যারা আশৈশব দেব-দেবীর পূজো-অর্চনা করেছে, মণ্ডপে যারা নিবেদন করেছে গভীর অনুরাগের নৈবেদ্য, তারা কোন জাদুকরী মন্ত্রে খুঁজে পেল ইসলাম ?

মন্দিরের ঘণ্টার শব্দ, পূজো-পার্বনের কীর্তনের সুর যাদের রক্তে মেশা, তারা কেনই-বা মগ্ন হলো মিনার থেকে ধেয়ে আসা আযানের ধ্বনিতে ? ‘ফেরা-২’ এমনই এক যাপিত-জীবনের উপাখ্যান, কিংবা মহাকাব্যের চেয়েও বেশি কিছু । ফিরে আসা এমন দুটো পবিত্র আত্মার যাপিত-জীবনের রং-তুলিতে নির্মিত এবারের “ফেরা” — ফেরা-২ । মূল বইটি উর্দু ভাষায় রচিত ।

লেখিকা : বিনতু আদিল

ভাষান্তর : সাদিকা সুলতানা সাকী

সম্পাদনা : আকরাম হোসাইন —-

ফেরা ২ বই থেকে কিছু অংশ—— “““““““““““““““““““`

আমার হৃদয় জমিন কাঁপিয়ে দিয়ে গেছে । কী করলাম এতটা দিন ? কী পেয়েছি এই দিনগুলোতে ? হারিয়েছিই-বা কী ? এই মুহূর্তে আমার ঠিক কী করা দরকার ? কেন নিরন্তর আমার হাত-পা কেঁপে চলেছে ? কী হচ্ছে আমার সাথে ? –

সন্ধ্যায় যখন পুজোর ঘরে এলাম তখন নিজেকে অচেনা মনে হচ্ছিল । ভগবানের মূর্তিগুলো ছুঁয়ে দেখলাম- মাটির তৈরি নির্জীব মূর্তি । এতদিন এরই পুজো দিয়ে এসেছি । এগুলো যদি ভগবানই হয়ে থাকে, তাহলে কেন এরা আমার মুখাপেক্ষী ? –

বিজ্ঞানের বইয়ে পড়েছি, মাটির যে সকল উপাদান আছে, মানুষের মাঝেও সেই উপাদানগুলো রয়েছে । তার মানে, আমি নিজেও মাটির তৈরি । তাহলে আমি কে ? এরা কারা ? প্রশ্নের ঝড় উঠেছে মনে- এগুলো কি আসলেই আমাদের ভগবান?” –

অসাধারন অনুবাদ এবং সম্পাদনায় ফুটে উঠেছে আবারো দুই বোনের সাহস ভরা ফেরা । ========= ফেরা, দ্বিতীয় পর্ব ।

পাঠক রিভিউ(৩):-

বই: ফেরা ২

লেখক: বিনতু আদিল

অনুবাদ : সাদিকা সুলতানা সাকি।

প্রকাশনায় : সমকালীন প্রকাশন

প্রচ্ছদ মূল্য : ১৭২ টাকা .

কত নদী বয়ে চলে তার আপন গতিতে, কত পাখি নীড়ে ফিরে, কতশত ফেরার দৃষ্টান্ত চোখে পড়ে। রাতের পরে দিন ফিরে ও দিনের পরে রাত। তবে কিছু ফেরা একটু অন্যরকম, কিছু ফেরা প্রতিকূলতার, কিছু ফেরা বিচ্ছেদের। তবুও ফিরতে হয়, ফিরতে হবে সত্যের দিকে।

শত ঘাত,প্রতিঘাত মোকাবেলা করে যারাই সত্য আবিষ্কার করতে পেরেছে তারাই ফিরতে পারে আপন মহিমায়।

তেমনি এক ফেরার উজ্জ্বল দৃষ্টান্তের এক প্রতিচ্ছবি এই বইটি যেখানে দুইজন সত্যসন্ধানী হিন্দু তরুণীর প্রকৃত সত্য, দ্বীন ও মহান রাব্বুল আলামিনের ঠিকানায় ফেরার চিত্র তুলে ধরা হয়েছে।

মনিকা থেকে আয়িশা ও নীলম থেকে মারইয়াম হয়ে উঠার গল্প সহজ ছিল না। কত পরীক্ষার সম্মুখীন হয়ে মহান আল্লাহর পথে অবিচল থাকতে হয়, কতাটা ভরসা থাকলে মানুষ ছেড়ে দিতে পারে তার পৈতিক পরিচয়। জন্মদাতা বাবা, মা, ভাই, বোন, সমাজকে।

এই বিচ্ছেদ অন্ততকালের মিলনের সূচনা। এই বিচ্ছেদ বার বার ঘটুক।

পাকিস্তানের মিরপুরখাস জেলার হিন্দু পরিবারে জন্ম নেওয়া দুইবোন সত্যকে চিনতে পারে। আযানের ধ্বনিতে আন্দোলিত হয়। আপাত দৃষ্টিতে আমরা যারা জন্ম থেকেই মুসলমান হয়ে জন্মেছি বা মুসলমান ঘরে জন্মেছি তারা ইমানের তাৎপর্য উপলব্ধি করতে পারি না (আফসোস)।

কিন্তু চিন্তা করুন বিধর্মীদের কথা যারা ইসলামের আলো চিনতে পেরে ফিরে এসেছে মহান রবের দৌড়গড়ায়। বিষয়টি মোটেও সহজ ছিল না তাদের কাছে।

আল্লাহ পথ দেখান। যাদের আল্লাহ তার পথে আনার তৌফিক দেন তাদের কেও দাবিয়ে রাখতে পারে না আসল সত্যকে চিনতে পারা থেকে।

ঠিক তেমনি আল্লাহ আয়িশা ও মারইয়ামকে পথ দেখিয়েছে। তাদের সাথে সাক্ষাত ঘটিয়েছে কিছু উৎকৃষ্ঠ মুসলিম চরিত্রের সাথে যারা আয়িশা ও মারইয়াম দুই বোনকে ব্যাপক সহযোগীতা করেছে আসল গন্তব্য খুজে পাওয়ার। আল্লাহ তাদের উত্তম প্রতিদান দান করুক।

যারা আল্লাহর উপর তাওয়াক্কুল করে তাদের জন্য আল্লাহই যথেচ্ছ।

ফেরা ২ বইটি নিয়ে আর তেমন কিছু বলতে চাচ্ছি না। নিশ্চয় পড়ে দেখবেন। তবে বইটি আপনার ইমানের জোর বহুলাংশে বাড়িয়ে দিবে ইনশাল্লাহ। পাশাপাশি লেখিকার লেখার ভূয়সী প্রশংসা করতে হয়। (জাযাকাল্লাহ খাইরান)। .

“তবু ফিরতে চাই আল্লাহ তোমার পথে বারংবার, শত শোকরিয়া তোমার দরবারে মুসলামানের ঘরে জন্ম দেওয়ার জন্য, তোমার সত্যের পথে ফিরে আসুক এমন অগণিত মনিকা, নীলমরা।”

তাই আর দেরী না করে fera 1,2 pdf download / ফেরা ১,২ pdf download বইগুলো ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন।

fera 1 pdf download / ফেরা ১ ডাউনলোড লিংক :-

fera 2 pdf download / ফেরা ২ pdf download / ডাউনলোড লিংক

বইগুলোর হার্ড কফি ক্রয় করুনঃ-

Rokomari.com Amazon.com

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...