Technologies tips and tricks

ফেইসবুক আইডি সুরক্ষিত রাখার উপায় ।(ফেইসবুক আইডি সুরক্ষিত ও শক্তিশালী করার উপায়)

স্বাগতম সবাইকে। আজকে আমি আপনাদের জন্য নিয়ে এসেছি ফেইসবুক আইডি সুরক্ষিত রাখার উপায় ও কিছু গোপন ট্রিকস

আজকাল অনেক ফেইসবুক আইডি ডিজেবল হচ্চে ও অনেক ফেইসবুক আইডি হ্যাক হচ্চে। তাই আজকে আমি আপনাদের বলবো ফেইসবুক আইডি সুরক্ষিত রাখার উপায়৷ নিজের ফেইসবুক আইডি শক্তিশালী করার উপায় গুলো দেখে নিন৷ 

ফেইসবুক একাউন্ট হ্যাক হচ্ছে!!! এই ১০ভাবে তােমার ফেইসবুক একাউন্ট সুরক্ষিত করে নাও

১. সিক্রেট ইমেইল: একদম প্রথম কাজ হচ্ছে তােমার ফেইসবুক। ইউটিউব এর একাউন্টের প্রাইমারি ইমেইল হবে এমন একটা ইমেইল যেটা অন্য কারাে সাথে শেয়ার করবে না। শুধু তােমার কাছে থাকবে।

কারণ একটা লেইম কিন্তু কমন হ্যাকিং টেকনিক হচ্ছে। পাসওয়ার্ড রিসেট করার রিকুয়েস্ট সেন্ড করা। কেউ তােমার সােশ্যাল মিডিয়ার ইমেইল জানলে সেটা দিয়ে পাসওয়ার্ড রিসেট করার রিকুয়েস্ট সেন্ড করবে। 

আর তুমি ভুল করে সেই রিকুয়েস্ট একসেপ্ট করলেই তুমি শেষ। সাে, তােমার সােশ্যাল মিডিয়া এর ইমেইল অন্য কেউ না জানলে সে আর তােমার পাসওয়ার্ড রিসেট করতে পারবে না।

আর এর মাধ্যমে তোমার ফেইসবুক আইডি সুরক্ষিত ও শক্তিশালী থাকবে।    

২. হুট করেই কোন লিংক এ ক্লিক করবে না। বলা নেই কথা নেই কোন ফ্রেন্ড হুট করে কোন লিংক পাঠালে উৎসুক হয়ে গিয়ে সেই লিংক এ ক্লিক করে ফেলবে না। বরং কোন ফ্রেন্ড কোন কাজের জিনিস দিলে সে আগে সেই সম্পর্কেবলবে। বা না বললে আগে তাকে জিজ্ঞেস করাে।

তারপর নিশ্চিত হয়ে সেই লিংক এ ক্লিক করাে। তারপরেও এইখানে দুইটা জিনিস হতে পারে। ফ্রেন্ড ইচ্ছে করে তােমাকে ট্রাপ এ ফেলতে পারে। অথবা ফ্রেন্ডের একাউন্ট হ্যাক হয়ে সেই একাউন্ট থেকে জোট ফ্রেন্ড আছে সবাইকে মেসেজ পাঠাচ্ছে।

সাে, হুটু করে লিংক এ ক্লিক করবে না।

করুলে ফেইসবুক আইডি হারিয়ে ফেলবা আজীবনের জন্য। তাই ফেইসবুক আইডি সুরক্ষিত রাখতে এ-ই নিয়ম গুলো মেনে চলবে।    

৩. লিংক এ ক্লিক করার আগে তিনবার চেক করে নিবে । কেউ কোন লিংক দিলে যে লিংক এ ক্লিক করছাে সেটা কি একটা পরিচিত সাইট যেমন google drive লিংক নাকি faceboook . com সেটা খেয়াল করতে হবে। বুঝতে হবে লিংকটা কি আসলেই facebook???? 

না, যে লিংক দিছে সেটা হচ্ছে faceboook দুইটা কিন্তু সেইম সাইট না। একটু সতর্ক থাকতে হবে। এবং হুটু করে গিয়েই সেখানে লগইন করার ইমেইল আর পাসওয়ার্ড দিবে না। বরং ভালাে করে দেখে নিবে কোন সাইট এ লগইন করতেছাে?

8. two factor authentication W a

সব সােশ্যাল মিডিয়াতে, ইমেইল, এমনকি সব মেজর ওয়েবসাইট এ two factor authentication আছে। সেই সব M 9 w two factor authentication W ফেলবে। মােবাইলে পাসওয়ার্ড চেইঞ্জ করার কোন pop আপ আসলে বুঝে না বুঝে ক্লিক করে দিলে কিন্তু শেষ। 

এছাড়াও কোন ফ্রেন্ড বা কেউ যদি বলে তার মাোেবাইলে একটা কোড আসছে সেটা দে– ভুলেও, না বুঝেঝ কাউকে কোড দেয়া যাবে না। 

৫. ইউজ আনকমন পাসওয়ার্ড:

খুব লম্বা একটা পাসওয়ার্ড ইউজ করবে। যেখানে তােমার নাম বা তােমার কাছের কারাে নাম ইউজ করবে না। এবং পাসওয়ার্ড এ অবশ্যই সংখ্যা, বড় হাতের অক্ষর ছােট হাতের অক্ষর এবং স্পেশাল ক্যারেক্টার ইউজ করবে। যেমন:1675Komola.Sundori^!MogolBadshA@ এই পাসওয়ার্ড কারাে সাথে শেয়ার করা যাবে না। বা কোথাও লিখে রাখা যাবে না। 

এবং একটা সােশ্যাল মিডিয়া এর পাসওয়ার্ড অন্য আরেকটা সােশ্যাল মিডিয়াতে বা অন্য কোন ওয়েবসাইট এ ইউজ করবে না। তাহলে একটা একাউন্ট হ্যাক হইলে সেই হ্যাকার অন্য সােশ্যাল মিডিয়াগুলোও খেয়ে দিবে।

৬. শেয়ারড কম্পিউটার: তুমি যে কম্পিউটার ইউজ করাে সেটা কি অন্য কেউ অহরহ ইউজ করে? করে থাকলে গুগল ক্রাম এ পাসওয়ার্ড সেইভ করার বিষয়েও সতর্ক থাকতে হবে। 

কারন সেইম পিসিতে অন্য কারাে একসেস থাকলে এবং পিসি এর পাসওয়ার্ড জানলে সে খুব সহজেই সেই পিসিতে গিয়ে তােমার পাসওয়ার্ড বের করে ফেলতে পারবে।

আর এভাবে তোমার ফেইসবুক আইডি সুরক্ষিত থাকবে।    

৭. ফেইসবুক প্রােফাইলের তথ্য, নাম বা ইমেইল এর লিংক। ফেইসুবক প্রােফাইলে কে কোন প্রতিষ্ঠানে জব করছে (বিশেষ করে অপরিচিত কেউ) সেটা বিশ্বাস করার কোন কারণ নাই। আজকে আমি চাইলে আমার প্রােফাইল এ গিয়ে লিখে দিতে পারে Major General তৈমুর কারবালা খান। 

সেইমভাবে কেউ ইমেইল পাঠালে ইমেইলে কি নাম লেখা আছে সেটা মুখ্য নয়। কোন ওয়েবসাইট থেকে পাঠাচ্ছে সেটা ইম্পরট্যান্ট। আমি xCremeFarmer @ gmail . com দিয়ে ইমেইল খুলে উপরে নাম Bill Gates লিখে দিতেই পারি। 

সেটা বিশ্বাস করার কোন কারণ নাই। আর নাইজেরিয়ান প্রিন্স, কুইক বড় লােক হওয়ার, টাকা ট্রান্সফার হওয়ার অনেক Phishing emails এ না বুঝে ক্লিক করলে অনেক কিছু হয়ে যেতে পারে।

আর সব তথ্য নিজের দিবে কারণ ফেইসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায়গুলোর মধ্যে অন্যতম।  

৮. একাউন্ট লগইন একটিভিটি

ফেইসবুক এর সেটিংস এ গিয়ে সিকিউরিটি এবং লগইন এ ক্লিক করলে তুমি দেখতে পারবে যে কোন কোন ডিভাইস এ কবে কোথায় থেকে লগইন করে আছাে। সেখনে যদি এমন কোন ডিভাইস থাকে যেটা তুমি চিনতে পারতেছে না। 

তাহলে সাথে সাথে ওই ডিভাইস থেকে লগআউট করে ফেলবে। এবং তােমার পাসওয়ার্ড চেইঞ্জ করে ফেলবে। সিমিলার ভাবে তুমি জিমেইল এ গিয়ে দেখতে পারবে তুমি কোন কোন ডিভাইস থেকে লগইন করা আছাে।

ফেইসবুক আইডি সুরক্ষিত রাখো। 

১০. থার্ড পার্টি এপ

প্রায়ই আমরা কোন ফেইসবুক গেম খেলতে গিয়ে বা নতুন একটা ফেইস এপ বা এভাটার এপ আসলে সেগুলাকে আমাদের একাউন্টের একসেস দিয়ে দেই। এবং বেশিরভাগ সময় আমরা চেক করে দেখি না সেই এপ আমাদের একাউন্টের কি কি জিনিস এ একসেস আছে।

তাই ফেইসবুক এর সেটিংস এ গিয়ে “Apps and websites” এ ক্লিক করে দেখাে কোন কোন এপ কে তুমি পারমিশন দিয়ে রাখছাে। এর মধ্যে কোনটার পারমিশন এর দরকার না থাকলে সেটাকে রিমুভ করে দাও। 

আর কোনটা রাখতে চাইলে দেখাে সে তােমার একাউন্ট এর কি কি জিনিস একসেস করতে পারে।

বাবু খাইছাে? এতাে কিছু করার পরেও যদি কেউ “বাবু খাইছাে” জিজ্ঞেস করে —ফেইসবুক পাসওয়ার্ড জানতে চায় আর তুমি গদোগদো হয়ে পাসওয়ার্ড বলে দাও। প্রেমের স্বার্থে পাসওয়ার্ড দিলেও, যদি কখনাে প্রেমের বিশ্বাস বা বন্ধন নড়বড় হওয়ার সাথে সাথে পাসওয়ার্ড পাল্টে নিও।

চলুন এইবার জেনে নেওয়া যাক

ফেইসবুক সুরক্ষিত রাখার জন্য কিছু আপডেট সমূহ।  

ফেসবুকের নতুন নিয়ম সমুহ

“যেকোন সময় ডিসাবল হতে পারে আইডি কিংবা অটো ডিলিট হতে পারে পাষ্ট। ”

আগামী ১লা অক্টোবর ২০২০ থেকে আসছে ফেসবুকের নিয়মে আমুল পরিবর্তন।

গত কয়েক দিনেই আমি দেখেছি অনেকের আইডি হয়ে গেছে। ডিসানল কিংবা অনেকের ই পােষ্ট হচ্ছে অটো ডিলিট। আসুন জেনে নিই কি কি পরিবর্তন আনছে ফেসবুক- Classic Mode

ইদানিং আমরা ফেসবুকের অনেক নতুন আপডেট দেখতে পাচ্ছি। একটু বড়সড়াে আপডেট হলাে ফেসবুক ক্লাসিক মােড, যা এখন আর নাই।

ফেইসবুক আইডি সুরক্ষিত রাখার উপায় ও নতুন privacy policy & terms and conditions.    

ফ্রেরেন্ড রিকোয়েস্টের নটিফিকেশন

ফেসবুকে ফ্রেন্ড রিকুয়েষ্নট একসেপ্ট না করলে একতা নােটিফিকেশন শাে করছে যা আগে ছিলো না। এমন ছােট বড় আপডেট পাচ্ছিলাম কিন্তু ১ অক্টোবর থেকে ফেসবুকের রুলস পুরাে চেন্ঞ্জ হয়ে যাবে। 

ফেইসবুক আইডি তে ব্যাবহার করতে হবে সঠিক নাম।

আপনাদের ফেসবুক আইডির নামের সাথে অনেকে Dr, Engr, etc এটাচ করে দেন সেগুলাে কটে দিন!! কারন এমন হলে আপনার আইডিতে রেসট্রিকশন দিবে আর পরবর্তী তে ব্যান করে দিবে কতৃপক্ষ। 

একই নামে একাধিক আইডি খুলতে পারবেন না সেইম ডাটা দিয়ে।

যদি কেউ আপনার ফেইসবুক আইডিতে রিপোর্ট মারে তাহলে আইডি ডিজেবল হয়ে যাবে।   

জি হা আর কোনাে ডুপলিকেট আইডি খুলতে পারবেন না কারন প্রথম এ্যাকাউন্টে নিজের নাম আর ছবি মাস্ট দিতে হবে সাে পরে যদি আইডি খুলেন তখন ও তাে ছবি দিতে হবে তখন সাথে সাথে আপনাকে আইডেনটিফাই করে ফেলবে ফলে নতুন একাউন্ট খােলার চেস্টা করলেও খুলতে পাবেন না।

আর যদি খুলেও থাকেন তাহলে ডিসাবল হতে পারে প্রথম আইডি।

সব ফেইক নামের একাউন্ট ব্যান হয়ে যাবে। 

তাই ফেইসবুক আইডি সুরক্ষিত রাখার জন্য অবশ্যই সঠিক তথ্য প্রদান করবেন।  

যেমনঃ রেড এ্যান্ঞ্জেল, সবপ্নের আকাশে তুমি, এঞ্জেল প্রিয়া, তােমাকে চাই হাহাহা ইত্যাদি এ্যাকাউন্ট ডিলেট করে দেয়া হবে। |কোনাে ফেইক নিউজ সেয়ার করতে পারবেন না।

আমরা অনেক সময় ভেরিফিকেশন না করেই কোনাে কিছু সেয়ার করে দেই।এই জিনিসটা আর করতে পারবেন না যদি করেন আপনার আইডি ঝুকিতে পড়বে। 

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ জানিয়েছেন আগামী ১ অক্টোবর থেকে কোন ইউজারের পােস্ট যদি ফেসবুক নিয়মের বিরুদ্ধে যায় সে ক্ষেত্রে ফেসবুকের তরফে সংশ্লিষ্ট পােস্টের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হতে পারে। সেই পােস্ট ব্লক করা হতে পারে অথবা সেই পােস্ট মুছে দেওয়া হতে পারে।

কন্টেন্ট চুরি

কারাে পেইজের কন্টেন্ট হুবাহু চুরি করে নিজের পেজে চালিয়ে দিতে পারবেন না। কপি রাইট ধরবে ফলে আপনার আইডি ব্যান করা হবে আর আপনি ওই পেজের এক্সেস হারিয়ে ফেলবেন। ফলস লিংক শেয়ার করলে সমস্যা হবে আইডিতে।

কোনাে ধরনের ফলস লিংক এ ঢুকতে পারবেন না। নিজে ঢুকে আবার শেয়ার করেন অন্যকে দেখার জন্য।

যেমনঃ এই লিংকে চুকে দেখুন আপনি কোন নাইকার মতাে দেখতে

ফেইসবুক পেজের নাম সেইম হওয়া যাবেনা।

ফ্রীতে ফেইসবুক পেইজ প্রমোট করুন।

আমার পেজ এর নাম ictcare এখন আপনিও যদি সেইম নামে খুলেন তাহলে পেজটি আর থাকবেনা ডিলেট হয়ে যাবে কারন আমার ডােমেইন কেনা আছে।

প্রােফাইলে দিতে হবে নিজের ছবি। আমি এখন চিন্তায় আছি আমার প্রােফাইল পিকচার নিয়ে আমিতাে ছবি ব্যবহার করি না এখন কি করব? আইডি থাকবে ঝুঁকিতে। 

তাহলে কি করবাে? ✔ফেইসবুক আইডিতে নিজের আসল নাম ব্যাবহার করুন নিজের আই ডি কার্ডে যে নাম ও ডিটেইলস আছে সেটা ব্যাবহার করুন তাতে আইডি নষ্ট হলে কার্ড দেখিয়ে ফেরত পেতে পারেন।

নিজের ছবি ব্যাবহার করুন

অথেনটিক নিউজ দিন

তথ্য: ফেসবুক

উপরে ফেইসবুক আইডি সুরক্ষিত রাখার উপায় ও হ্যাক ও ডিজেবল হওয়ার থেকে বাচানোর উপায় গুলো বলে দেওয়া হয়েছে।

তারপরেও যদি আপনি আপনার ফেইসবুক আইডি সুরক্ষিত রাখতে না পারেন তাহলে নিচে কমেন্ট করুন। আমরা আপনাকে হেল্প করবো।

নিজে সতর্ক থাকুন, অন্যকে সতর্ক করুন। ✔

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...