bangla pdf booksislamic books

বিপদ যখন নিয়ামত / bipod jokhon niyamot pdf download (free)

নাম:- বিপদ যখন নিয়ামত pdf download

বিপদ যখন নিয়ামত বইয়ের লেখক:- 

ধরণ:- ইসলামিক বই

বিপদ যখন নিয়ামত pdf সাইজ:- ৮ এম্বি। 

বইয়ের প্রথম কিছু অংশ:-     

আর তােমাদের ওপর যদি কোনাে বিপর্যয় আসে, তবে এমনটা বলবে না যে—ইশ, যদি এমনটা না করতাম, তা হলে তাে আজ এমন পরিণাম ভুগতে হতাে না৷ 

বরং বলবে, আল্লাহ (তাকদীরে) যা নির্ধারণ করে রেখেছিলেন, তা-ই হয়েছে। ‘যদি কথাটা শয়তানের দরজা খুলে দেয়।”

(মুসলিম, আস সহীহ, হাদীস : ৬৪৪১)

যখন বিপর্যয় আসবে তখন আল্লাহর বান্দারা যেন হতাশ না হয়ে যায়। আবার আল্লাহ যখন তাদেরকে ভালাে কোনাে নিয়ামাত দান করেন, তারা যেন এর ফলে অহংকারী বা উদ্ধত না হয়ে যায়। কারণ, প্রত্যেক বিপর্যয়—যা তার সাথে ঘটে—এর সবকিছুই তাে পূর্বনির্ধারিত। অন্যদিকে বান্দার অর্জন ও সুখস্বাচ্ছন্দ্যও আল্লাহরই অনুকম্পা।

তাই, বান্দার যা পাওয়ার ছিল তা কখনও তাকে ছেড়ে যাবে না। আর যে জিনিস তাকে ছেড়ে যাবে, তা আসলে কখনও তার পাওয়ারই ছিল না। }}

প্রত্যেকটা মানুষের অন্তরেই কিছু অস্থিরতা বিদ্যমান যা শুধুমাত্র আল্লাহর দিকে প্রত্যাবর্তনের মাধ্যমেই নির্মূল করা সম্ভব। প্রত্যেকের অন্তরেই একাকীত্বের অনুভূতি বিদ্যমান যা শুধুমাত্র আল্লাহর নৈকট্যলাভেই দূর করা সম্ভব। 

প্রতিটা অন্তরে ভয় এবং উদ্বেগ বিদ্যমান যা শুধুমাত্র আল্লাহর কাছে ছুটে যাওয়ার মাধ্যমেই কাটানাে সম্ভব। আর অন্তরে কিছুটা দুঃখানুভূতি বিদ্যমান যা কেবলমাত্র আল্লাহর প্রতি সন্তুষ্ট থাকার মাধ্যমেই অপসারণ করা সম্ভব। }}

দুআ ওপরের দিকে উঠতে থাকে, বিপদ নিচের দিকে নামতে থাকে এবং মাঝপথে তারা একে অন্যের সাথে লড়াইয়ে লিপ্ত হয়। এ লড়াইয়ে বিজয় নির্ভর করে কে বেশি শক্তিশালী তার ওপর। ইখলাস ও কবুলিয়াতের আশা নিয়ে করা দুআ বিপদের ওপর প্রবল হয়, বিজয় লাভ করে এবং তখন বিপদ আর সংঘটিত হতে পারে না। 

পক্ষান্তরে অমনােযােগের সাথে, হতাশা নিয়ে করা দুআ থেকে বিপদ শক্তিশালী হয়। তখন বিপদ দুআকে পরাজিত করে নিচে নেমে আসে। কখনও কখনও তারা সমানে সমান হয় আর কিয়ামাত পর্যন্ত একে অন্যের সাথে লড়তে থাকে।

বিপদ যখন নিয়ামত pdf অনুবাদকের কথা

জীবনে চলার পথে আমাদেরকে প্রতিনিয়ত নানা বিপদ-আপদের সম্মুখীন হতে হয়। আর দ্বীন পালনের পথটা তাে আরও বেশি বিপদসংকুল। বিপদের সময় সালাফদের ঈমান বেড়ে যেত, অথচ আমাদের ঈমান তখন নিভু নিভু হয়ে যায়।

অনেকে তাে সামান্য বিপদে পড়েই দ্বীন-পালনে বিতৃষ্ণ হয়ে যান, আল্লাহর ওপর তাওয়াক্কুল হারিয়ে ফেলেন, তাকদীরে বিশ্বাসের ভীত হয়ে পড়ে নড়বড়ে।

বিপদ বেশিরভাগ সময়ই আবির্ভূত হয় পরীক্ষারূপে। আমাদের একটু সতর্কতা বিপদরূপী সেই ঘন কালাে মেঘকে রহমতের বারিধারায় পরিণত করতে সক্ষম।

অন্যদিকে আমাদের সামান্য অসতর্কতার দরুন সেই বিপদ কালবৈশাখীর রূপ ধারণ করতে পারে, ধ্বংস করে দিতে পারে আমাদের দুনিয়া এবং আখিরাত। আর শাস্তিরূপী বিপদের আগমন তাে নিঃসন্দেহে আমাদের জন্য নিয়ামাত। কেননা দুনিয়ার সামান্য কষ্টভােগ জাহান্নামের অসহনীয় শাস্তির পরিপূরক হয়ে যায়।

সর্বোপরি, আমাদের সম্পূর্ণ উম্মাহ-ই আজ বিপদের ঘাের অমানিশায় দিন কাটাচ্ছে। সাফল্যের সূর্যোদয় তখনই হবে, যখন আমরা সেই বিপদরূপী অন্ধকারের সুরূপ অনুধাবন করতে পারব। এ বইয়ে সেই অন্ধকার কাটানাের জন্যে প্রয়ােজনীয় কিছু দিনির্দেশনা দেওয়ার প্রয়াস চালানাে হয়েছে, যাতে আমরা কঠিনতম বিপদের মুহূর্তেও অবিচল থাকতে পারি।

বিপদের পরিচয় ও ফযীলত এবং পরীক্ষার সময় অবিচল থাকার উপায়সমূহ এই বইয়ের প্রধান আলােচ্য-বিষয়। বিপদ এবং দুঃখ-দুর্দশার সময় বিপদের বাস্তবতা,

বিপদ যখন নিয়ামাত

কীভাবে একজন মুসলমান সঠিক দৃষ্টিভঙ্গি, উত্তম আচরণ এবং দৃঢ় মানসিকতার দ্বারা সবচেয়ে উত্তম পুরস্কার অর্জন করে নিতে পারে, তা কুরআন-সুন্নাহর আলােকে এখানে আলােচনা করা হয়েছে।

এ বইয়ে যাদের রচনা অনূদিত হয়েছে তারা হচ্ছেন : শায়খ মূসা জিবরীল (আলেম ও খতিব, শায়খ আহমাদ বিন মূসা জিবরীলের পিতা)। • শাওয়ানা এ আযীয (প্রতিষ্ঠাতা, কুরআন সুন্নাহ রিসার্চ অ্যাকাডেমি হায়দ্রাবাদ)। উস্তাদ আলি হাম্মুদা (আলেম, দ্বায়ী ও লেখক)।

উল্লেখ্য, অনুবাদের স্বার্থে অনেক সময়ই মূল লেখার সাথে পুরােপুরি সাদৃশ্য রাখা সম্ভব হয়নি। জটিল বক্তব্যকে বােধগম্য করার জন্য বেশিরভাগ সময়ই ভাবানুবাদের প্রয়ােজন ছিল। তাই অনুবাদের ত্রুটিজনিত দায়ভার আমাদের। তা ছাড়া আল্লাহর কিতাব—আল কুরআনুল কারীম—ছাড়া আর কোনাে গ্রন্থই ভুলের উর্ধ্বে নয়। 

তাই এই বিপদ যখন নিয়ামত বইয়ের কোনাে অসঙ্গতি নজরে এলে তা আমাদের জানিয়ে বাধিত করবেন। এ বইয়ের যা-কিছু ভালাে, তা আল্লাহর তরফ থেকে। আর যা-কিছু মন্দ, তার দায়ভার আমাদের। আশা করি এ বই বিপদ যখন নিয়ামত , আঁধার কাটিয়ে সামান্য হলেও আলােকবর্তিকার সন্ধান দেবে, হতাশাগ্রস্ত অন্তরে জ্বলবে আশার মশাল।

মুহাম্মাদ বিন আবদুল ফাত্তাহ বিনতে ইবরাহীম আমরা তাঁরই সান্নিধ্যে ফিরে যাব। তারা সে সমস্ত লােক, যাদের প্রতি আল্লাহর।

অফুরন্ত অনুগ্রহ ও রহমত রয়েছে এবং এসব লােকই হিদায়াত-প্রাপ্ত।”[১] জীবন মানেই পরীক্ষা অমুসলিমদের চোখে দুঃখ-দুর্দশা হচ্ছে অতিশয় যাতনার ব্যাপার। কিন্তু মুসলিমদের জন্য দুনিয়াবি কষ্টগুলাে হচ্ছে এক ধরনের পরীক্ষা, আল্লাহর সাথে সম্পর্ক আরও দৃঢ় করে নেওয়ার এক সুবর্ণ সুযােগ। মহামহিম আল্লাহ তাঁর বান্দাদের কখনও স্বচ্ছলতা ও স্বাচ্ছন্দ্য দান করে পরীক্ষা করেন।

আবার কখনও তাদেরকে পরীক্ষা করার জন্য বিপদের মধ্যে ফেলেন। একজন মুমিন ব্যক্তি যদি বিপদের সময় ধৈর্যধারণ করতে পারেন, তা হলে দয়াময় আল্লাহ তাকে অজস্র পুরস্কার দান করবেন, তার পাপ মােচন করে দেবেন এবং জান্নাতে তার মর্যাদা বৃদ্ধি করে দেবেন। ✔

আল্লাহ তাআলা বলেন, ولنبلونكم بشيء من الخوف والجوع ونقص من الأموال والأنمي والممرات✔ وتير الصابرين و الذين إذا أصابتهم مصيبه قالوا إنا لله وإنا إليه را أرتبك عليهم صلوات من ربهم ورته وأولئك هم المفتون

bipod jokhon niyamot pdf download

ও এবং অবশ্যই আমি তােমাদের পরীক্ষা করব কিছুটা ভয়, ক্ষুধা, মাল ও জানের ক্ষতি এবং ফল-ফসল বিনষ্টের মাধ্যমে। সুসংবাদ দাও সবরকারীদের। যখন তারা বিপদে পতিত হয়, তখন বলে : নিশ্চয়ই আমরা আল্লাহর জন্য এবংTo be continued…… 

তাই আর দেরী না করে বিপদ যখন নিয়ামত pdf download বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন। 

বিপদ যখন নিয়ামত pdf বইটির হার্ড কফি ক্রয় করুন।     

Rokomari.com |boibazar.com   |wafiLife.com|Niyamahshop.com

বইয়ের রিভিউ দিতে (ক্লিক_করুন)

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...