Humayun ahmed books

অগ্নিপুরুষ PDF Download (Agnipurush)- মাসুদ রানা সিরিজ

আজকে আমরা কাজী আনোয়ার হোসেনের মাসুদ রানা সিরিজের অগ্নিপুরুষ নিয়ে কথা বলব। জি, পোস্টের টাইটেলের মাধ্যমে ইতিমধ্যে তো জেনেই গিয়েছেন আমরা কোন বই নিয়ে আজকে আলোচনা করবো।

মাসুদ রানা বাংলা কথাসাহিত্যের এক অমর সৃষ্টি। কাল্পনিক এই চরিত্র তৈরি করে লাখো পাঠকের মনে যেভাবে যায়গা করে নিয়েছিলেন লেখক কাজী আনোয়ার হোসেন, সময়ের সাথে সাথে তা বেড়েছে বই কমে নি। যদিও সেবা প্রকাশনীর এই সিরিজের ও মৌলিক বই এর সংখ্যা খুবই কম তবুও পাঠকের মন জয় করতে তা খুব একটা বড় বিপত্তি হয়ে দেখা দিতে পারে নি।

অগ্নিপুরুষ।

মাসুদ রানা সিরিজির সবচাইতে পাঠকনন্দিত এই বইটি মূলত রচিত হয়েছে A.J. Quinnell এর বিখ্যাত উপন্যাস man on fire এর ছায়া অবলম্বনে। যদিও বইটির গল্প একেবারেই মৌলিক নয়, তবে লেখক কাজী আনোয়ার হোসেন তার ভেতরেও নিজের স্বকীয়তা ফুটিয়ে তুলতে পেরেছেন অনবদ্যভাবে। আর পেরেছেন বলেই তো এত এত পাঠকের মন জয় করে কালজয়ী এক বইতে রূপ নিয়েছে এই বিদেশি বই এর কাহিনীর ছায়া অবলম্বনে লিখা এই বইটি।

কি পাবেন অগ্নিপুরুষ বইটিতে?

বই এর মূল চরিত্র মাসুদ রানাকে দেখা যায় এখানে একেবারেই ভিন্ন আঙ্গিকে। পালিয়ে বেড়াচ্ছে বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের দুর্ধর্ষ এই এজেন্ট। আমেরিকান আর জিওনিস্ট ইন্টেলিজেন্সের চক্ষু ফাঁকি দিয়ে বেঁচে থাকতেই অনির্দিষ্ট কালের জন্য ওকে গা ঢাকা দিতে পাঠিয়েছেন ওর বস মেজর জেনারেল (অবঃ) রাহাত খান। এ জায়গাটাতে অবশ্য কিছুটা এই সিরিজের আরেক অসাধরন বই আই লাভ ইউ ম্যান এর সাথে মিল আছে।

তবে আই লাভ ইউ ম্যান বইতে রানাকে দ্বীপান্তর করা হয়েছিল অনেকটা শাস্তি হিসেবে। এই বইতে তেমনটা নয়।

অগ্নিপুরুষ PDF Download (Agnipurush)
অগ্নিপুরুষ PDF Download (Agnipurush)

অগ্নিপুরুষ বইটিতে রানা গা ঢাকা দেবার জন্য ইতালিকে বেছে নেয়। এখানে এসে শরীরে মেদ জমিয়ে মদ্যপান করে নিজের জন্য একটা কাভার তৈরি করে দিব্যি সময় কাটিয়ে দিচ্ছিল ও। কেউ সন্দেহ করে নি কিচ্ছু।

একদিন রানার এক বন্ধু ওর জন্য একটা চাকুরির সন্ধান দেয়, এক বড়লোক ব্যবসায়ীর মেয়ের বডিগার্ড হতে হবে। রানা নিজের শরীরের হাল বিবেচনা করে নিতে চায় নি। তবে নামেমাত্র বডিগার্ড হতে শেষ পর্যন্ত রাজি হয়ে যায় ও।

যেই মেয়েটার বডিগার্ডের দায়িত্ব পালন করে ও, তার নাম লুবনা।

না, এর চাইতে আর কিছু বলতে চাইছি না। গল্পের মজা নষ্ট হয়ে যাবে তাতে। ইংরেজিতে যাকে বলে স্পয়লার দেয়া হয়ে যাবে। আমি স্পয়লার দিয়ে এত অসাধারণ একটা বই এর মজা নষ্ট করতে চাই না। কাজী আনোয়ার হোসেনের অগ্নিপুরুষ এর পিডিএফ টা ডাউনলোড করে পড়ে ফেলুন।

অগ্নিপুরুষ বইটি পড়ার পর কি করবেন?

আর যদি পড়ে ভাল লাগে, আমাদের এখানে একটা কমেন্টে আপনার ভাল লাগার অনুভূতি শেয়ার করে যাবেন। আর হ্যাঁ, নিজের সংগ্রহে রাখতে পারেন বইটা। সংগ্রহে রাখার মতই বই বটে।

অগ্নিপুরুষ এর মতন আরো কয়েকটি বই

আর যদি এই বইটিতেই রানা সিরিজের প্রেমে পড়ে যান, তবে আই লাভ ইউ ম্যান, আমিই রানা, হ্যালো সোহানা, পালাবে কোথায় এই বইগুলিও পড়তে পারেন এরপর।

আগেই বলেছি, প্লট হিসেবে আই লাভ ইউ ম্যানের সাথে এই বইটির সাদৃশ্য রয়েছে। তো সেই বইটিও পড়ে দেখতে পারেন এরপর। আর হ্যাঁ। মাসুদ রানা সিরজের সেরা বই এর খেতাব জেতার দৌড়ে কিন্তু এই ২ টি বইয়ের লড়াই সবসময়েই হয় পাঠকের মাঝে।

হুমায়ূন আহমেদের অগ্নিপুরুষ!!??

অমানুষ Omanush PDF Download
অমানুষ Omanush PDF Download

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ও লিখেছিলেন Man on fire বইটির ছায়া অবলম্বনে। তবে তার বইটির সাথে কাজী আনোয়ার হোসেনের অগ্নিপুরুষ বইটির বিস্তর ফারাক রয়েছে। হুমায়ূন আহমেদের লিখা বইটির নাম অমানুষ।

কেন পড়বেন অগ্নিপুরুষ?

মাসুদ রানা তো বটেই, দেশি থ্রিলার জন্রার ভেতরেও ক্লাসিক একটা বই।

আর যারা রানাভক্ত, তাদের জন্য তো এটা একটা মাস্ট রিড যাকে বলে আরকি। কোন রানাভক্ত এই বইটা মিস করে গেলে তাকে মারাত্মক অন্যায় বলতেও কুন্ঠিত হব না।

অগ্নিপুরুষ বই এর সিনেমা!

না, বাংলাদেশি কেউ এই বই এর উপর ভিত্তি করে সিনেমা বানান নি। মূল বই man on fire এর কাহিনীর উপর ভিত্তি করে হলিউডে ১৯৮৪ আর ২০০৪ সালের ২ টি ভিন্ন ভিন্ন সিনেমা নির্মিত হয়েছে। বইটি ভাল লাগলে দেখে ফেলতে পারেন ডেঞ্জেল ওয়াশিংটনের ২০০৪ সালের সিনেমাটি। অথবা ১৯৮৪ সালের সিনেমাটিও দেখতে পারেন।

তবে বইটি আগে পড়ে নিবেন আশা করি।

হ্যাপি রিডিং।

আর কোন কোন বই এর পিডিএফ চান তা কমেন্ট সেকশনে লিখে জানান আমাদের।

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

2 Comments

  1. ভাই আমাকে কিছু বইয়ের পিডিএফ দিন আমি নিচে লিখে দিচ্ছি:-
    ★ভাইরে আপুরে ২
    ★নিমিখ পানে ২
    ★প্রোগ্রামিং এর বলদ টু বস
    ★হাবলুদের জন্য প্রোগ্রামিং
    এগুলা দেন আমি আপনার সাইটের নিয়মিত ভিজিটর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...