bangla pdf books

হু মুভড মাই চিজ pdf free download

নাম:- হু মুভড মাই চিজ pdf download.   

হু মুভড মাই চিজ pdf লেখক:- মুহাম্মদ আব্দুল লতিফ। 

পৃষ্ঠা:-৭১। 

হু মুভড মাই চিজ pdf সাইজ:- ১০ এম্বি।    

হু মুভড মাই চিজ pdf বইয়ের প্রথম কিছু অংশ :-  

চিকাগােতে সম্মেলন:- 

এক রৌদ্রঝলমল রােববারে চিকাগাে শহরে এসে মিলিত হলাে স্কুল জীবনের কয়েকজন সহপাঠি। আগের রাতে তারা স্কুল রিইউনিয়নে মিলিত হয়েছিল। এখন এসেছে একসাথে লাঞ্চ করতে। তারা একে অন্যের জীবনে ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে জানতে চাইলাে। অনেকক্ষণ দুষ্টুমি ও ভালােভাবে খানাপিনার পরে তারা মেতে উঠলাে এক মজার আলােচনায়।

স্কুলের সবার প্রিয় বন্ধু ছিল এঞ্জেলা। সে বললাে, “স্কুলে থাকতে জীবন যেভাবে কাটবে বলে ভেবেছিলাম, জীবন আসলে সেভাবে চলেনি। এটা নিশ্চিতভাবে পালটে গেছে। অনেক কিছুই বদলে গেছে।

‘নিশ্চয়ই, তাই হয়েছে, নাথান যেন প্রতিধ্বনি করল। সবাই জানতাে, সে পারিবারিক ব্যবসা পরিচালনা করত। ব্যবসাটা ভালাে চলছিল। যদুর মনে পড়ে, এই ব্যবসাটা স্থানীয় ক্যুনিটির অংশ হয়ে গিয়েছিল। তাই তার মুখে একথা শুনে সবাই অবাক হয়ে গেল। সে জানতে চাইলাে, তােমরা কি খেয়াল করে দেখেছ, যখন সবই বদলে যায়, তখন আমরা কেন বদলাতে চাইনা? কার্লোস বললাে, আমার মনে হয় আমরা পরিবর্তনে প্রতিহত করতে চাই। কারণ আমরা পরিবর্তনকে ভয় পাই।’

কার্লোস, তুমি ছিলে ফুটবল টিমের ক্যাপ্টেন’, জেসিকা বললাে, আমি ভাবিনি যে তােমার মুখে একথা শুনব যে—তুমি কিছুতে ভয় পাও।’ সবাই হেসে উঠলাে। কারণ তারা উপলব্ধি করল—ভিন্ন ভিন্ন ফিল্ডে কাজ করলেও তারা একই ধরনের পরিস্থিতির সম্মুখীন হচ্ছে-বাড়ির কাজ থেকে কোম্পানি ম্যানেজমেন্ট পর্যন্ত সাম্প্রতিক বছরগুলােতে তারা ঘটে যাওয়া অপ্রত্যাশিত ঘটনার সাথে খাপ খাওয়াতে চেষ্টা করে যাচ্ছিলাে। অধিকাংশই একমত হলাে যে এসব পরিবর্তনকে ম্যানেজ করার ভালাে কোন পদ্ধতি তাদের জানা ছিল না।

তখন মাইকেল বললাে, আমি পরিবর্তনকে ভয় পেতাম। যখন আমাদের ব্যবসাতে বড়াে একটা পরিবর্তন এলাে, আমরা জানতাম কি করা উচিত। তাই আমরা এডজাস্ট করতে না পেরে প্রায় হেরেই গেলাম।

‘হারতেই থাকলাম, সে বলতে থাকল, যতক্ষণ না আমি একটিমজার গল্প শুনলাম—যে গল্প সবই চেঞ্জ করে ফেলল।‘কিভাবে?’ নাথান জানতে চাইল।‘ভালাে কথা, গল্পটা পরিবর্তনের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি পালটে দিয়েছিল—সবকিছু হারানাে থেকে সবকিছু পাওয়ার উপায় হিসাবে এবং এটা বুঝিয়ে দিল—কিভাবে তা পেতে হবে। তারপর ব্যক্তিগত ও কর্মস্থলের সব কিছুরই দ্রুত উন্নতি ঘটল।

‘প্রথমেই আমি এই গল্পটির সরলতায় বিরক্ত হয়ে উঠেছিলাম। কারণ এটা স্কুলে শােনা কোন এক গল্পের মতই মনে হচ্ছিল। ‘পরে আমি বুঝলাম। আমি আসলে নিজের উপরই বিরক্ত হয়ে উঠছিলাম। কারণ আমি গল্পের স্পষ্ট ইঙ্গিত বুঝতে পারছিলাম না । পরিবর্তন এলে যা কাজ করে তা বুঝতে পারছিলাম না।

“যখন আমি দেখলাম—গল্পের চারটি চরিত্রই আমার বিভিন্ন দিক ইঙ্গিত করে। আমি সিদ্ধান্ত নিলাম এদের মধ্যে কার মত আমি কাজ করতে চাই এবং আমি চেঞ্জ হয়ে গেলাম। ‘পরে আমি গল্পটা কোম্পানির অনেকের সাথে শেয়ার করলাম। এবং তারাও অন্যদের সাথে শেয়ার করল। এবং শীঘ্রই আমাদের কোম্পানি অনেক ভালাে করতে থাকল কারণ আমাদের অনেকেই পরিবর্তনের সাথে ভালােই খাপ খাইয়ে নিতে পারল।

এবং আমার মত অনেককেই বলতে শুনলাম—গল্পটি তাদের পারিবারিক জীবনের অনেক সমস্যা সমাধান করতে সাহায্য করেছিল। ‘যদিও কিছু লােক ছিল যারা বলেছিল, তারা এই গল্প থেকে কিছুই পায়নি। হয় তারা তা জানতে এবং সেভাবেই জীবন যাপন করছিল।

অথবা সাধারণভাবেই এদের অনেকেই সবই জানতাে এবং আর জানার প্রয়ােজন মনে করছিল না। অনেকেই যে এই গল্প থেকে লাভবান হচ্ছিল তা তারা টেরই পায়নি। ‘আমাদের একজন সিনিয়র নির্বাহী খাপ খাইয়ে নিতে পারছিলেন  তিনি বলেছিলেন—এই গল্পটা হলাে সময়ের অপচয়। অন্যরা ঠাট্টা করে তার কাছে জানতে চায়—গল্পের কোন চরিত্রটি তার?

তার মানে এই লােকটা গল্প থেকে কিছুই জানতে চায়নি এবং পরিবর্তিত হতে পারেনি। ‘গল্পটি কি?’—এঞ্জেলা জানতে চাইল। এটা হলাে হু মুভড মাই চিজ pdf.  গ্রুপের সবাই হেসে উঠলাে। আমার মনে হয় হু মুভড মাই চিজ pdf গল্পটি আমার ভালাে লাগবে’, কার্লোস বলে উঠলাে। তুমি কি হু মুভড মাই চিজ pdf গল্পটা আমাদের বলবে? আমার মনে হয় আমরা সবাই গল্প থেকে কিছু না কিছু।

“নিশ্চয়ই’, মাইকেল বললাে, আমি বলতে পারলে খুবই আনন্দিত হব। এটা খুব বেশি সময় নেবে না।’

হু মুভড মাই চিজ pdf –  হু মুভড মাই চিজ pdf গল্পটি হল :

স্নিফ ও স্কারি প্রতিদিন ভােরে ঘুম থেকে জেগে উঠে নির্দিষ্ট রুটিন অনুসরণ করে নিয়মিত মেইজের উদ্দেশে ছুটে যায়। যখন তারা মেইজে পৌঁছে, ইদুর দুটি তাদের দৌড়ানাের জুতা খােলে ফেলে ।

জুতা জোড়া একসাথে বেঁধে ফেলে তারা তাদের গলায় ঝুলিয়ে রাখে যাতে দরকারের সময় তা খুঁজে পায়। তারপর তারা মনের আনন্দে চিজ উপভােগ করে। মজার মজার খাবার উপভােগ করার জন্য হেম ও হিউ তেমনি প্রতিদিন সকালে চিজ স্টেশন সি-এর দিকে ছুটে যায়। 

অবশ্য কিছুক্ষণ পর তারা ভিন্ন এক রুটিন অনুসরণ করে থাকে। মাঝে মাঝে হেম ও হিউ তাদের বন্ধুদের ডেকে চিজ স্টেশন সি এর স্থূপীকৃত চিজ দেখায়। তারা গর্ব ভরে সে দিকে তাকিয়ে বন্ধুদের বলে, দেখ কি সুন্দর চিজ, মাঝে মাঝে বন্ধুদের সাথে চিজ শেয়ার করলেও বেশীর ভাগ সময়ে তা করে। হু মুভড মাই চিজ pdf download 

এই চিজ আমাদের’, হেম বলে উঠলাে, এই চিজ পেতে আমাদের প্রচুর পরিশ্রম হয়েছে, বলে সে একটি সুন্দর চিজ তুলে মুখে দিল। কিছুক্ষণ পরে হেম বরাবরের মত ঘুমিয়ে পড়ত। চিজ দিয়ে উদর পূর্তি করে প্রতি রাতে তারা হেলে দুলে বাড়ি ফিরত এবং প্রতিদিন ভােরে তারা আরও চিজের জন্য নিশ্চিতভাবে ঐ দিকেই ছুটত। এভাবে কিছু দিন কাটল। কিছুদিন পরে হেম ও হিউ এর আস্থাও সফলতা গর্বের রূপ নিল।

তারা এতই আরামদায়ক জীবনযাপন করতে লাগল যে কি ঘটছে সেদিকে আর তাদের খেয়ালই থাকল না। এদিকে স্নিফ ও স্কারি দিন দিন তাদের রুটিন ফলাে করতে থাকল। তারা প্রতিদিন ভােরে পৌঁছে, নাক দিয়ে গন্ধ শুকে আচড় কাটে, চিজ স্টেশন সি এর চারদিকে দৌড়ায়। হু মুভড মাই চিজ pdf download link  !!  

তারা তদন্ত করে দেখে গতকাল থেকে আজ কোন পরিবর্তন হয়েছে কিনা। তারপর তারা বসে চিজের উপর আস্তে আস্তে ঠোকরাতে থাকে। একদিন ভােরে তারা চিজ স্টেশন সি-তে পৌঁছে দেখে সেখানে কোন চিজ নেই তারা বিস্মিত হলাে না।

কারণ তারা আগেই টের পেয়েছিল যে প্রতিদিনই চিজ কমে যাচ্ছে, তারা যা ঘটবেই তার জন্য প্রস্তুত হচ্ছিল এবং সহজাত প্রকৃতি দিয়ে বুঝে নিল কি করতে হবে। তারা একে অপরের দিকে তাকাল গলায় ঝােলানাে জুতা জোড়া নামাল, পায়ে জুতা দিয়ে ফিতা শক্ত করে বেঁধে নিল।

তারা বিষয়টাকে বিশ্লেষণ করতে ভুল করল না,

ইদুরের সমস্যা ও তার সমাধান উভয়ই খুব সহজ ও সরল। চিজ স্টেশন সি এর অবস্থার পরিবর্তন ঘটে গেছে। তাই স্নিখ ও স্কারি তাদের নিজেদের রুটিন পরিবর্তন করার সিদ্ধান্ত নিল। তারা উভয়েই মেইজের দিকে তাকাল স্নিখ তার নাক উপরে তুলল, চারদিকের ঘ্রাণ নিল এবং স্কারির দিকে মাথা নাড়াল, যে এরই মধ্যে মেইজের দিকে দৌড়ানাে শুরু করে দিয়েছে। স্নিফ তাকে যত তাড়াতাড়ি পারে অনুসরণ করতে থাকল। তারা নতুন চিজের দিকে দৌড়াতে থাকল।

এদিকে একই দিনে হেম ও হিউ চিজ স্টেশন সি তে পৌঁছল, তারা প্রতিদিন যে চিজ স্টেশনের পরিবর্তন হচ্ছিল তা মােটেই খেয়াল করেনি। তাই তারা ধরে নিয়েছিল যে তাদের চিজ সেখানে থাকবেই। তারা যা ঘটল তা দেখে রীতিমত অপ্রস্তুত হয়ে উঠলাে।

নেই, চিজ নেই হেম চেঁচাতে লাগল—চিজ নেই চিজ নেই। মনে। হলাে জোরে চিৎকার দিতে পারলে কেউ না কেউ চিজটা ফেরত দিয়ে যাবে। কে আমার চিজ সরিয়েছে, সে চিৎকার দিয়ে উঠলাে। সবশেষে সে নিজের মাথায় হাত দিল, তার মুখটা লাল হয়ে উঠলাে এবং সে তার গলার স্বর সপ্তমিতে চড়িয়ে চিৎকার দিয়ে উঠলাে, এটা ঠিক হলাে না। 

হাউ অবিশ্বাসের ভঙ্গিতে মাথা নাড়ল। সেও চিজ স্টেশন এর চিজের উপর নির্ভরশীল হয়ে পড়েছিল। সে অনেকক্ষণ এক পায়ে দাঁড়িয়ে থাকল, দুঃখে হিমশীতল হয়ে উঠলাে। সে এরকম অবস্থার জন্য প্রস্তুত ছিল না। হেম চেঁচিয়ে কিছু বলছিল কিন্তু হিউ তা শুনতে চাচ্ছিল না। যা ঘটেছে তা মােকাবেলা করতে সে প্রস্তুত ছিল না

তাই সে সব চিন্তা মাথা থেকে বের করে দিল। ছােট মানুষগুলাের এধরনের আচরণ খুব আকর্ষণীয় বা প্রােডাকটিভ না-হলেও তা বেশ বােধগম্য ছিল। চিজ খুঁজে বের করা খুব সহজ কাজ নয়। প্রতিদিনের আরামে চিজ উপভােগ করা থেকে এটা অনেক অনেক কঠিন।

ছােট মানুষদের ক্ষেত্রে চিজ পাওয়া বলতে বুঝায় তাদের সুখি হওয়ার জন্য সুস্বাস্থ্যের অধিকারী হওয়া অথবা ভালাে থাকার একটা মানসিক ধারনা। হাউ চিজ বলতে বুঝত মায়া ভরা পরিবারে নিরাপদে থাকা এবং চেদ্দার লেনে নিজের একটা আরামদায়ক এক কটেজ। 

হেম অন্যদের তুলনায় বড়াে কিছু পাওয়াকে চিজ ভাবত। কেমেম্বার্ট হিলে বিরাট এক বাড়ির মালিক থাকাকেই তার চিজ মনে করত। যেহেতু চিজ পাওয়া কে তাদের জীবনের গুরুত্বপূর্ণ পাওয়া মনে করত তাই তারা কি করবে তার সিদ্ধান্ত নিতে অনেকক্ষণ ধরে ভাবছিল। তারা চিজ বিহীন স্টেশন সি এর দিকে থাকিয়ে থাকতে লাগল। 

ভেবে পাচ্ছিল না-আসলেই চিজ চলে গেছে। স্নিখ ও স্কারি সেখানে দ্রুত চিজের জন্য দৌড়াদৌড়ি শুরু করে দিল, হেম ও হাউ বরাবরের মত বােকা হয়ে বসে তাকল। তারা তাদের প্রতি অবিচারের জন্য চিৎকার দিয়ে নালিশ ও চেঁচামেচি করতে থাকল। হাউ হতাশ হতে থাকল। কাও যদি চিজ না-পায় তাহলে কি হবে এই চিজ দিয়ে সে তার ভবিষ্যতের জন্য কত না স্বপ্ন বুনেছিল। 

ছােট মানুষ দুজন নিজের চোখকে বিশ্বাস করতে পারছিল না। এটা কেমন হলাে? এটা যে ঘটতে পারে এ ব্যাপারে কেউ তাদের আগে সতর্ক করেনি, এটা ঠিক হলাে না। কি ভেবেছিল আর কি হলাে? হেম ও হাউ রাতে ক্ষুধা নিয়ে নিরাশ হয়ে বাড়ি ফিরল। কিন্তু ফেরার আগে হাউ তার দেয়ালে লিখল……….to be continue…. 

তাই আর দেরী না করে হু মুভড মাই চিজ pdf বই টি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন। 

Size:- 10MB

বিঃদ্রঃ হু মুভড মাই চিজ pdf  বইটির হার্ড কফি ক্রয় করুন :- 

rokomari.com

Aadi.com         

Boibazar.com

Adarsha.com.bd

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...