bangla programming booksBest pdf books

হাবলুদের জন্য প্রোগ্রামিং bangla pdf download

বুক রিভিউ : হাবলুদের জন্য প্রোগ্রামিং/habluder Jonno programming bangla pdf

লেখক : ঝংকার মাহবুব স্যার 

প্রকাশনী :-  আদর্শ প্রকাশনী।   

হাবলুদের জন্য প্রোগ্রামিং bangla pdf→  পাঠক রিভিউ(১):- 

Habluder jonno programming bangla pdf

”প্রোগ্রামিং ল্যাংগুয়েজ”,,, নামটা শুনতেই প্রথমে ঘাবড়ে যেতাম, ভাবতাম কি না কি কঠিন জিনিস এইটা। আমি ইন্টারমিডিয়েট এর ছাত্র, আমার আইসিটি বইতে সম্ভবত পঞ্চম অধ্যায়েই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বা সি প্রোগ্রাম নামে একটি চ্যাপ্টার আছে। 

সম্ভবত বলছি কারণ ঐ চাপটারটা আমি কখনও ধরেও দেখিনি, এতটাই বেশি ভয় পেতাম এই “প্রোগ্রামিং ল্যাংগুয়েজ” কে। কিন্তু ইউটিউবে এবং ফেসবুকে ঝংকার মাহবুব স্যারের টিউটোরিয়াল এবং পোষ্ট দেখে মনে হলো হয়তো ”হাবলুদের জন্য প্রোগ্রামিং” বইটা আমার কোন না কোন উপকারে আসতে পারে।

তাই; হাবলুদের জন্য প্রোগ্রামিং  bangla pdf বইটা “Rokomari.com” এ অর্ডার করলাম। এবং দুইদিনের মধ্যে বইটা হাতে পেয়ে খুবই উত্তেজনার সাথে বইটা পড়তে শুরু করলাম। প্রায় আধা ঘন্টা পড়ার পরে বুঝতে পারলাম যে, না; আমি যতটা না ভেবেছিলাম তার থেকে অনেক বেশিই বইটা আমার উপকারে আসবে।

তারপর হাবুলদের জন্য প্রোগ্রামিং বইটা  পড়া শুরু করলাম বইটা আজকের দিন নিয়ে প্রায় ৫ দিন বইটা পরেছি আমি। আর এরই মধ্যে প্রোগ্রামিং কি এবং Variable কি এবং String কি এবং If-else কি এবং Array কি এই চাঁরটা সহজ জিনিস শিখে ফেললাম। 

আমার ভাবতেই অবাক লাগছে একদিন এই চ্যাপ্টারটা ধরতেই চাইতাম না আর আজকে “ঝংকার মাহবুব” স্যারের এই বই পড়ে বলছি এই সহজ জিনিসগুলো শিখে ফেললাম। আমি ব্যাক্তিগত ভাবে বলছি বইটি পড়লে একজন ক্লাস ১০ এর ছাত্রের ও প্রব্লেম হবে না প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কি? তা বুঝতে।

অবশেষে আমি বলবো যে, আধুনিক যুগের প্রোগ্রামিং এর সেরা কবি “ঝংকার মাহবুব” স্যারকে অশংখ্য বেশি ধন্যবাদ আমাদেরকে উপহারস্বরূপ এইরকম একটি ব্যায়বহুল বই দেয়ার জন্য। 

আরও একবার সকল ভাইদের পক্ষথেকে ধন্যবাদ জানাই “ঝংকার মাহবুব” স্যারকে। 

হাবলুদের জন্য প্রোগ্রামিং→  পাঠক রিভিউ(২):-  

ইহা একটি হাবলা মার্কা রিভিউ  হাবলুদের জন্য কার্যকরী।  প্রোগ্রামিং এ যারা হাবলা টাইপ্স আছেন তাদের জন্য এই পোষ্টটি।  

হাবলুদের সর্দার হাবলু দ্যা গ্রেট Jhankar Mahbub ভাই প্রথমেই আমাকে চমকে দিয়েছিল উনার “হাবলুদের জন্য প্রোগ্রামিং” বই টা দিয়ে। হাবলামি করতে করতে চায়ের দোকানে কেমনে প্রোগ্রামিং শিখতে হয় এই আলোচনা শুধুই  এই বই এ পাবেন।  

হাবলামি করে প্রোগ্রামিং শিখে নিজেরে স্মার্ট বানানোর জন্য আর এক সুপার চমক ছিল বলদ টু বস। পুরাই ডারউইনের বিবর্তন বাদ। আগে হাবলা পরে বস। 

ডারউইন বাইচা থাকলে নিশ্চিত বিবর্তনবাদের নিউ থিওরি দিত।  হাবলু থেকে কেমনে বস হয়। বস হইতে হইতে ব্যাটারির চার্জ গেছে ফুরাইয়া। বাত্তি গেল নিভিয়া। বস এখন মরে কান্দিয়া। এই জন্য আর এক আবিষ্কার হইল “রিচার্জ ইউর ডাউন ব্যাটারি”।  .

আর ওইদকে “প্রোগ্রামিং এর ১৪ গুষ্টি” উদ্ধার করে ফেলেছে হাবলু।  

ব্যাটারি তো চার্জ হইল। এখন শুরু হইল প্যারা। প্যারার থেকে বাচতে হলে যাইতে হইতে হবে ডাক্তারের কাছে। এইদিকে হাবলুর যুগান্তকারী আবিষ্কার ” প্যারাময় লাইফের প্যারাসিটামল”  ।  .

হাবলু থেকে বলদ। বলদ থেকে বস।ব্যাটারি ফুললি চার্জড।  বস এখন হিরো হওয়ার নেশায় আছে।  সমস্যার সমাধান এখন আছে। 

Programming Hero Apps চইলা আইল গুগল প্লে স্টোরে। এই হল হাবলুর ইতিবৃত্ত। প্রতিটা বই ও এপ্স নিয়ে ইন্ডিভিডুয়াল রিভিউ আগামী কয়েকদিনের ভিতর পাই যাবেন ব্লগ পোষ্টে। বই গুলা রকমারিতে এভেলেবল। এছাড়া বই মেলায় আদর্শ প্রকাশনির স্টলে আছে শুধু এপস টা ছাড়া।  আদর্শ প্রকাশনীর স্টলে ওয়াইফাই থাকলে পাইতেও পারেন 😛 .

নোটঃ প্রতিটা বই ই আলাদাভাবে কয়েকবার পড়ারপর রিভিউ দেওয়ার সাহস করলাম। এর আগে কয়েকবার রিভিউ দিতে গিয়েও সাহস করি নাই। 

📅📅আসসালামু আলাইকুম, ▪পাঠক রিভিউঃ (৩)

বইয়ের নাম – হাবলুদের জন্য প্রোগ্রামিং bangla pdf book 

লেখক – ঝংকার মাহবুব 

পৃষ্ঠা সংখ্যা – ১২৭ পৃষ্ঠা 

প্রকাশক – আদর্শ

লেখক পরিচিতিঃ

ঝংকার মাহবুব তিনি খুব অল্প বয়সেই লেখালেখি শুরু করেন। শুরুটা করেছিলেন  বাসার দেয়ালে, বোনদের বইয়ের পাতাতে কিংবা ঘুমন্ত অবস্থায় তাঁর বাবার শরীরে,  আঁকাআঁকি করে।

তিনি ২০১০ সালে নর্থ ডেকোটা স্টেট ইউনিভার্সিটির থেকে  গ্রেজুয়েশন করেন এবং তিনি ২০১১ সালে নর্থ ডেকোটা স্টেট ইউনিভার্সিটির থেকে  কম্পিউটার সায়েন্সের উপর মাস্টার্স ডিগ্রি অর্জন করেন এবং ২০১২ সাল থেকে  এখন পর্যন্ত তিনি শিকাগো শহরে নিলসেন কোম্পানিতে সিনিয়র ওয়েব ডেভেলপার  হিসেবে কাজ করছেন। 

লেখকের কিছু অসাধারণ লেখা কিছু Tech বই হচ্ছে :— ▪

হাবলুদের জন্য প্রোগ্রামিং

”প্রোগ্রামিং এর বলদ টু বস”, 

“প্রোগ্রামিং এর চৌদ্দগোষ্ঠী”,

“রিচার্জ ইয়োর ডাউন ব্যাটারি” । 

গত বছর ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে প্রকাশিত হয়েছে লেখকের নতুন আরেক অসাধারণ বই “প্যারাময় লাইফের প্যারাসিটামল” ।

হাবলুদের জন্য প্রোগ্রামিং(২০১৬):–

হাবলুদের জন্য প্রোগ্রামিং বইটি একটি অসাধারণ বই। বইয়ের নাম যদিও হাবলুদের জন্য প্রোগ্রামিং হলেও বইটিতে ব্যবহৃত ভাষা, ঢং যা অতি  মনোমুগ্ধকর। লেখক দৃঢ় ভাবে বিশ্বাস করেন কোন মানুষের জন্য প্রোগ্রামিং  শেখা কোন দূরূহ বা কঠিন কাজ নয়।

এমনকি বইটিতে প্রোগ্রামিং অনুশীলন করার জন্য  পর্যাপ্ত ফাঁকা স্থান রয়েছে। হাবলু কারা? যারা পরীক্ষায় ভাল নম্বর পায়  না,যাদের ভাল স্টুডেন্ট হিসেবে গন্য করা হয় না,তাদের পরোক্ষভাবে গাধা বা  বলদ বলে আখ্যায়িত করা হয়। যারা পড়ালেখার ময়দানে, চাকরির হাটে কিংবা প্রেমের  মাঠে পিছিয়ে থাকে। 

তারা যদিও হাবলু,কিন্তু তারা সবখানে বা সব জায়গায়  কিন্তু হাবলু নয়। তারা ক্লাস ফাঁকি বা শর্টকাটে পরীক্ষায় পাস করার টেকনিক  কিংবা বন্ধুর পকেট থেকে টাকা খসানোর পদ্ধতি তাদের থেকে ভালো জানে না। 

তাই  লেখক হাবলুদের মতো করে, চায়ের দোকানে আড্ডার ভাষায় প্রোগ্রামিং কে উপস্থাপন  করেছেন, যেন হাবলু টের না পায়, সে কখন একজন দক্ষ প্রোগ্রামার হয়ে উঠে।  এছাড়াও লেখক অহেতুক কোডের বর্ণনা ও বিবরণ না দিয়ে একদম নিজস্ব ঢং দিয়ে বইটি  উপস্থাপন করেছেন। 

আপনাকে অসংখ্য এবং আন্তরিক  ধন্যবাদ এরকম সুন্দর বই আমাদের উপহার হিসেবে দেওয়ার জন্য ❤️😊

বিঃদ্রঃ হাবলুদের জন্য প্রোগ্রামিং বইটা কপিরাইট ইস্যুর কারনে পিডিএফ লিংক দেওয়া যাচ্ছে না তাই আমি প্রোগ্রামিং এর আশ্চর্যজগৎ বইটার ডাউনলোড লিংক দিয়ে দিচ্চি।  Happy Reading…..  

আর খুব শিগ্রি আসছে প্রোগ্রামিং এর চৌদ্দগুষ্টি বইটার পিডিএফ লিংক। তাই সাইট নিয়মিত ভিজিট করুন সকল আপডেট পেতে।     

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...