Best pdf booksbest science fiction books

বিজ্ঞানের ভুল pdf download by KM Jubayer

নাম:- বিজ্ঞানের ভুল pdf

বিজ্ঞানের ভুল pdf লেখক:- কে এম জুবায়ের। 

পৃষ্ঠা:- ৫৩ 

সাইজ:- ৮ এম্বি

বিজ্ঞানের ভুল pdf বইয়ের প্রথম অংশ:-

পৃথিবী গোল :- নাহ। পৃথিবী গোল না। আমরা সায়েন্স ফিকশন মুভিগুলোতে দেখেই আসছি পৃথিবী খুব সুন্দর গোল। নিচের ছবিটা হচ্ছে পৃথিবীর আসল আকৃতি এবং বোঝাই যাচ্ছে যে আসলে পৃথিবী গোল না। 

পৃথিবীর আসল আকৃতি হচ্ছে জ্যায়েড(geoid) জ্যায়েড হচ্ছে পৃথিবীর অনুমানমূলক আকৃতি। গড় সমুদ্রপৃষ্ঠের সাথে এবং তার উপরে স্থল এলাকায় কল্পিত সম্প্রসারনের উপর ভিত্তি করে আকৃতির এরকম নাম করা হয়।    

বিজ্ঞানের ভুল pdf download.

নিউটনের মাথায় কোনদিন আপেল পড়েইনি? :-

পাঠ্যবই  পড়া ভালো। এ-ই গল্পটা আমরা সবাই পড়েছি যে নিউটন নাকি একদিন আপেল গাছের নিচে বসে গ্র্যাবিটির বিষয় টা নিয়ে ভাবছিল ঠিক তখনই একটা আপেল গাছ থেকে একটা আপেল টুপ করে নিউটনের মাথায় পড়ল। 

আর তিনি গ্র্যাবিটির সবকিছু বুজে গেলেন। আমি দুঃক্ষিত যে এটাও একটা ভুল কাহিনী।নিউটন সয়ং এই আপেলের কাহিনী William stukeley নামক এক ব্যাক্তিকে বলেছিলেন যে ১৭৫২ সাকে Memories of sir issac   Newtons life নামে একটা বায়োগ্রাফির লেখক৷ 

এখানে উইলিয়াম ব্যাক্ত করেছেন “After dinner, the weather being warm, we went into the garden & drank tea under the shade of some apple tree. He told me, he was just in the same situation, As when formerly, the nation of gravitation came into his mind….

Occasions by the fall of an apple, as held sat in a contemplative mood”. 

তার মানে নিউটন শুদু দূর থেকে আপেল পড়া দেখেছিলেন, তখন তার  মাথায় গ্র্যাবিটির বিষয়টা স্পষ্ট হতে থাকে কারণ তিনি প্রায় দু বছর ধরে এ-ই বিষয়টি নিয়ে  রিসার্চ করেছিলান৷ 

কিন্তু নিউটন যে গাছের নিচে বসেছিল এবং তখন তার মাথায় আবার আপেল ও পড়ে তাও আবার টুপ করর এরকম বর্নণা কোথাও পাওয়া যায় নি। 

বানর থেকে মানুষ:- নাহ, বানর থেকে কখনি মানুষ হতে পারে না!!!!! অথচ আমরাতো বইতে পড়ে আসছি যে বানর থেকেই নাকি মানুষের সৃষ্টি হয়েছে। Charles darwin ১৮৫৯ সালে তার origin of species বইটিতে বলেন প্রাকৃতিক  পরিবর্তন এর কারণে যুগে যুগে প্রাণিদের শারীরিক পরিবর্তন  হয় আর বানর থেকে পরিবর্তন হয়েই নাকি আমারা এসেছি। 

এটা ছিল Darwins theory নট Darwins fact. আর আমাদের ধর্ম মতে আমরা জানি যে আদম হাওয়া থেকেই আমরা আসেছি।এরকম কোনো বই নেই যেখানে বলা হয়েছে fact of evolution বরং বলা হয়েছে theory of evolution.. 

কিন্তু কোনটা সঠিক এই কথা শিক্ষক দেএ কাছে জিজ্ঞাস করলে তারা বলত বিজ্ঞান আর ধর্ম নাকি এক না। বইয়ের এ-ই বিব্রৃতিমূলক টপিক টা নিয়েই এখন আমরা আলোয় করবো। বানরের জিন আর মানুষের জিন বিশ্লেষণ করে দেখা গেছে যে বানর থেকে মানুষ সৃষ্টি হওয়ার সম্ভাবনা এক কোটিতে মাত্র একবার। অর্থাৎ প্রায় শুন্য এর কাছা কাছি। 

আর আমিরা জানি শুন্য এর সাথে যতবারই শুন্য যোগ করা হয় তা শুন্য ই থাকে।শারীরিক গঠনে কিছু মিল থাকায় কারণে অনেকেই মনে করেন যে মানুষ,বানর,শিম্পাঞ্জি, হনুমান, বেবুন,ওরাংওটাং এরা বন্য জাতিদের Homoinoidea নামক সুপারফ্যামিলি থেকে ভিবক্ত হয়েছে। 

কিন্তু তারাও বলে নি যে বাদর থেকে মানুষের সৃষ্টি হয়েছে। কিন্তু একথার ও কোনো ভিত্তি নেই যে…… চলবে।  

তাই আর দেরী না করে বিজ্ঞানের ভুল pdf download বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন।   

                  

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

4 Comments

  1. লিংক তো নাই লিংক দেওয়াও ব্যবস্থা করেন।
    ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...