islamic books

প্রোডাক্টিভ মুসলিম pdf download free

নাম:- প্রোডাক্টিভ মুসলিম pdf download   

প্রোডাক্টিভ মুসলিম pdf download   →লেখক:- মোহাম্মদ ফারিস। 

পৃষ্ঠা:- ২৫৮। 

সাইজ:- ৬৭এম্বি। 

প্রোডাক্টিভ মুসলিম pdf download  বইয়ের প্রথম অংশ :-  

অবশ্যই প্রোডাক্টিভ মুসলিম pdf download /  প্রােডাক্টিভ মুসলিম টিমের সমর্থন ছাড়া এই প্রোডাক্টিভ মুসলিম pdf download  বই লিখতেই পারতাম না । পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা এই মানুষগুলাের সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত ও উচ্ছ্বসিত। ধন্যবাদ তােমাদের প্রত্যেককে বন্ধু। কেবল আল্লাহ রাব্বল আলামিনই এই সময়, ত্যাগ এবং আত্মনিবেদনের জন্য তােমাদের পুরস্কৃত করতে পারেন।

প্রােডাক্টিভ মুসলিম লেখার শুরু থেকে এ পর্যন্ত যাদের ন্যূনতম অবদান রয়েছে, তাদের সকলকেই বিশেষভাবে ধন্যবাদ। আমিন ইবরাহিম তিলি, আনিস সাত্রিয়, আথিফ খলিল, আসমা শেখ, আসাদ মাসুদ, আজিজুর রহমান, বসিত রহমান, সাইরিল রিদওয়ান বৌজি, দিনা আল-জোহাইরি, দিনা মুহাম্মদ বাসিওনি, ফয়সাল ফারুকি, ফাতেমা নাফলা, ফাতেমা আহমেদ, ফাতেমা মুকাদাম, 

ফাতৌমা আবদৌ, ফারিয়া আমিন, হাফসা তাহের, ইকরাম ডিব, ইকরা শেখ, মিলিয়া সারি, নাডেগ হাদ্দাদ, নাইমা চাওউ, নায়লা চৌধুরী, মাই মাহমুদ, মানার ইহমুদ, মালিকা হুক মুহাম্মদ, মুহাম্মদ আ’লা, মুহাম্মদ হাসান আরশাদ, মুশফিকুর রহমান, লিসা জাহরান, লতিফা বেগম, কুরাতুলৈন তারিক, র্যাচেল ভ্যানওয়ে, রাহিনা আব্দুর রহিম, রানিজ মুহাম্মদ, 

রাশা জাফর, সাজিদ আলি, সামিরা হামিদ, সামিরা মেন্দেরিয়া, সান্না আলি, সারা হাসান তৌফিক, সায়েমা জুলফিকার, সােহেল ইকবাল, সৈয়েদা ফাতেমা, উসওয়া আলি, ভিক্টর ডিরলি, জয়নব চিনয় এবং জয়নব হামদি- সকলকেই আন্তরিকভাবে ধন্যবাদ।

প্রােডাক্টিভ মুসলিম টিমের সকল সদস্যদের সঙ্গে এই ওয়েবসাইটের (www.productivemuslim.com) সকল লেখকদেরও ধন্যবাদ জানাতে চাই। আপনাদের দেওয়া লেখাই আমাদের সাইটকে প্রতিদিন চালিয়ে নেয়, আপনাদের অসংখ্য ধন্যবাদ। আমাদের প্রোডাক্টিভ মুসলিম pdf download  /প্রােডাক্টিভ মুসলিম সাইটের সকল পাঠক এবং শুভাকাঙ্ক্ষীদের অনেক অনেক ধন্যবাদ। 

আপনাদের সমর্থনে এই সাইট চালিয়ে নিতে পারছি। আপনারা এই ওয়েবসাইটে যে অবদান রাখছেন, আল্লাহ তায়ালা আপনাদের তার উত্তম প্রতিদান দিন। এই ওয়েবসাইট চালানাে থেকে শুরু করে প্রোডাক্টিভ মুসলিম pdf download  বইটি লেখা পর্যন্ত সমর্থন করার জন্য আমার সম্মানিত পিতা-মাতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তাদের দুআ ছাড়া এত দূর আসা কখনােই সম্ভব হতাে না।

আমার এই কাজে আস্থা রেখে সমর্থন দেওয়ার জন্য আমার ভাই-বােনদের অসংখ্য ধন্যবাদ। তােমাদের এই সমর্থন আমার জন্য বিশাল এক প্রাপ্তি। বিশেষত হাসান খালু এবং তাহিরা খালার অবদান আমি কখনাে ভুলতে পারব না।

আপনারাই আমাকে এই প্রোডাক্টিভ মুসলিম pdf download  বইটি লেখার জন্য অনুপ্রাণিত করেছেন এবং এতে আমার পুরাে মনােযােগ নিবেদন করার জন্য সাহায্য করেছেন। আল্লাহ তায়ালা।আপনাদের সর্বদা সুখী ও নিরাপদ রাখুন, হায়াতে তাইয়্যেবা দান করুন।

আমার নিজের এবং শ্বশুরবাড়ির বিস্তৃত পরিবার নিয়ে আমি ধন্য, তাদের আকুণ্ঠ সমর্থন আমার কাজটাকে সহজ করেছে। আমার ছােটো ছেলে উমারএর উদ্দেশ্যে একটা কথা বলতে চাই- এই বইটি যেন তােমার এবং তােমার বাচ্চাদের একটি সঠিক পথ দেখিয়ে দেয়। সবশেষে বলতে হয় আমার প্রিয়তমা স্ত্রীর কথা; আমার সবচেয়ে বড়াে সমর্থক, সবচেয়ে ভালাে বন্ধুফারাহ। এই জীবনে তােমার মতাে স্ত্রী পেয়ে আল্লাহ রাব্বল আলামিনকে প্রত্যেকদিন ধন্যবাদ জানাই। তােমার প্রেম-ভালােবাসা, সমর্থন এবং আনুগত্যের জন্য কোনাে প্রশংসাই যথেষ্ঠ হবে না। শত বাধা-বিপত্তিতেও তুমি আমার এই পথ ও কাজে অনুপ্রেরণা জুগিয়েছ। ভালােবাসি তােমায়, অনেক… মােহাম্মাদ ফারিস জানুয়ারি, ২০১৬ 

প্রোডাক্টিভ মুসলিম pdf download  ভূমিকা :-

বই লেখা কখনােই সহজ কাজ নয়। কারণ, বই একটা স্বপ্নের শুরু মাত্র। সেই স্বপ্ন বাস্তবে রূপ দেওয়ার নেশায় আমি সব ধরনের ভয়-বাধা উপেক্ষা করার সিদ্ধান্ত নিই।

দুটি লক্ষ্য নির্ধারণ করে বইটি লেখা শুরু করি। প্রথমত, আমি এতদিন ধরে প্রােডাক্টিভিটি সম্পর্কে যা শিখেছি ও বুঝেছি, তার সাথে ইসলামের সম্পর্ক খুঁজতে চেয়েছি। দ্বিতীয়ত, আমি সম্মানিত পাঠকদের প্রােডাক্টিভ মুসলিম হিসেবে বেঁচে থাকার জন্য অনুপ্রাণিত করতে চেয়েছি। এই বইটি প্রচলিত ‘গুরু টাইপের বই নয়। বইটি প্রচলিত অর্থে ইসলামি সাহিত্যও নয়। বলা যায়, দুটোর সংমিশ্রণ। এ বই আপনাকে এক অন্যমাত্রায় নিয়ে যেতে সাহায্য করবে, ইনশাআল্লাহ।

আমাকে প্রায়শই একটি প্রশ্নের সম্মুখীন হতে হয়, আপনি কোথা থেকে শুরু করলেন? আপনি কীভাবে ইসলাম ও প্রােডাক্টিভিটি- এই দুই বিষয়কে একত্র করছেন? আসল সত্য হচ্ছে, আমার-আপনার জন্মের অনেক আগে থেকেই ‘ইসলাম ও প্রােডাক্টিভিটি’ দুটোই শুরু হয়েছে। শুধু মিলিয়ে না দেখার একটি জায়গায় থেকে গিয়েছিল এতদিন। www.productivemuslim.com ওয়েবসাইট খােলা আমার ভাগ্যের লেখনী ছিল। কেবল আমি অভীষ্ট লক্ষ্যপানে ছুটেছি।

এখানে কোনাে ভয়-ডর ও দ্বিধা-সংকোচ ছাড়াই সেই লক্ষ্যপথকে আপনি আপনার পুরাে শরীর, হৃদয়-মন দিয়ে অনুভব করতে পারবেন। পাহাড়-পর্বত ও দুপাশের জমিন পেড়িয়ে যাওয়া নদীর মতাে আপনিও অনুসরণ করে যেতে থাকুন। যতক্ষণ আল্লাহ প্রদত্ত জ্ঞান-সমুদ্রে জাহাজ ভেড়াতে পারছেন না, ততক্ষণ অনুসরণ করতে থাকুন।

এই যাত্রা মূলত শুরু হয় ২০০৭ সালের নভেম্বরে। আমি গভীর ঘুম থেকে জেগে উঠি। তখন দুটি শব্দ আমার কানে ভাসতে থাকে। প্রােডাক্টিভ মুসলিম। মনে হচ্ছিল এই দুটি শব্দ একে অন্যের সাথে অনেক মানানসই। আমি সঙ্গে সঙ্গেই এই নামে একটি ডােমেইন কিনে নিই। সেদিন থেকেই ‘প্রােডাক্টিভ মুসলিম’ ওয়েবসাইট-এর পথচলা।

শুরুতে আমরা খুবই বাজেভাবে ব্যর্থ হই। তখন আমরা আধুনিক গ্যাজেট এবং প্রযুক্তিসংক্রান্ত ছােটোখাটো ব্লগ লিখতাম। খুব দ্রুতই বুঝতে পারি, লাখাে। ব্লগারদের মধ্যে থেকে বিশেষ কিছু হতে হলে আলাদা কিছু করতে হবে।

আমরা কিছুদিন পর এটি একটি ব্যর্থ প্রচেষ্টা ভেবে যে যার মতাে নিজেদের কাজে মশগুল হই। আমি মাস্টার্স ডিগ্রিতে মনােযােগ দিই। ডিগ্রি অর্জনের পরে এই পৃথিবী আমাকে তার আসল চেহারা দেখিয়ে দিলাে। আমি জাস্ট কিছু একটা করতে চেয়েছিলাম। প্রােডাক্টিভ মুসলিম ওয়েবসাইট আবারও চালু করার চিন্তা করছিলাম। পূর্বের ব্যর্থতার অভিজ্ঞতা আমাকে ভয় পাইয়ে দিলাে, কিন্তু সাহস হয়ে উঠল না।

আমার একটা ধাক্কার প্রয়ােজন ছিল। এই সাইট চালু করার সময় যে বন্ধু আমাকে সহযােগিতা করেছিল, তার ছােটো ভাই আনমনেই সেই ধাক্কাটা মেরে দিলাে। একদিন বলল- ‘ভাই, আপনার সেই ব্লগ কই? আপনারা কেন এটিকে ডিলিট করেছেন? এগুলাে পড়তে আমার খুবই ভালাে লাগত।’ তখন বুঝতে পারলাম, আমাদের সাইটে অন্তত একজন হলেও ভিজিটর আছে। আমাদের সেই ভিজিটরকে হতাশ করা ঠিক হবে না। 

আমি আবারও আমাদের এই ওয়েবসাইটে মনােযােগ দেওয়ার সিদ্ধান্ত নিই। এই সাইটটিকে বিশ্ব দরবারে তুলে আনার সিদ্ধান্ত নিই। আবার কি-বাের্ড হাতে বসলাম। গল্পটা আবার শুরু হলাে। সেখান থেকে আমাদের এই ওয়েবসাইট এখন পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ মুসলিম জীবনযাপনের ব্লগসাইট হয়ে দাঁড়িয়েছে। আলহামদুলিল্লাহ!

আমাদের প্রিয় নবি হজরত মুহাম্মদ (সা.) বলেছিলেন, “আমার উম্মাহর জন্য প্রথম সময়টুকু শ্রেষ্ঠ। প্রথম থেকে আবার সবকিছু শুরু করতে এই হাদিস আমাকে বেশ অনুপ্রাণিত করেছিল। অনেকেই প্রােডাক্টিভিটি বিষয়ে অনেক কিছুই লিখে থাকেন; সেমিনার, শিক্ষা সমাবেশও করেন; তার সবকিছুই এই ছােটো হাদিসে লেখা আছে।

আমি তখন খুঁজতে থাকি, আমাদের ইসলাম ধর্মে এ ব্যাপারে আর কোথায় বিস্তৃত বলা হয়েছে। অবাক চোখে দেখলাম, যেখানেই তাকাই, সেখানেই প্রােডাক্টিভিটির কথা আছে। আমি পবিত্র কুরআন, সিরাত ও মুসলিম প্রজন্মের সভ্যতা থেকে এই বিষয়ে অসংখ্য উদাহারণ পেয়েছি। ১৪০০ বছর আগে থেকেই এ সকল চিন্তা-ভাবনার উন্মেষ ঘটে।

এই বইটি সেই সকল মুসলমানদের জন্য, যারা প্রকৃতপক্ষে নিজের কল্যাণ ও উন্নতি কামনা করেন এবং মুসলিম উম্মাহর একজন ‘প্রােডাক্টিভ নাগরিক হতে চান।

আপনি হয়তাে কুরআনের এই আয়াতটি পড়েছেন‘তার জন্য সবই সমান। 

প্রত্যেক ব্যক্তির সামনে ও পেছনে তার নিযুক্ত পাহারাদার লেগে রয়েছে, যারা আল্লাহর হুকুমে তার দেখাশােনা করছে। 

আসলে আল্লাহ ততক্ষণ পর্যন্ত কোনাে জাতির অবস্থা বদলান না, যতক্ষণ না তারা নিজেরা নিজেদের গুণাবলি বদলে ফেলে। আর আল্লাহ যখন কোনাে জাতিকে দুর্ভাগ্য কবলিত করার ফয়সালা করে ফেলেন, তখন কারও রদ করায় তা রদ হতে পারে না এবং আল্লাহর মােকাবিলায় এমন জাতির কোনাে সহায় ও সাহায্যকারী হতে পারে না।’

সূরা আর-রাদ : ১১

প্রাত্যহিক জীবনে এই আয়াতটি আমাদের একটি পথ দেখাবে ইনশাআল্লাহ। যদি আপনি মনে করেন, জীবনে কিছুই অর্জন করতে পারছেন না এবং এতে যদি আপনি হতাশাগ্রস্ত হয়ে পড়েন এবং অসহায় বােধ করেন, তাহলে এই বইটি আপনার জন্য। যদি মনে করেন, আপনার মধ্যে কিছু করে দেখানাের সম্ভাবনা রয়েছে, কিন্তু সময়কে সৃঠিকভাবে ব্যবহার না করার ফলে কিছুই করতে পারছেন না, তাহলে এই বইটি আপনার জন্য। 

যদি আপনি মনে করেন আপনার কাজ, পড়াশােনা পরিবার-পরিজন, সামাজিক জীবন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মীয় দায়িত্ব পালনে সময় মেলাতে পারছেন না, তাহলেও এই বইটি আপনার জন্যই।

এই বইটিতে আমরা আপনাদের সাথে নিয়ে অনেক কিছুর মধ্যে দিয়ে যাব ইনশাআল্লাহ। আশা করি, আপনারা প্রস্তুত। আপনি যখন এ বইটি পড়া শুরু করবেন, প্রােডাক্টিভিটি এবং দ্বীনকে আপনি এতদিন যেভাবে ভাবতেন, তাসম্পূর্ণ পালটে যাবে ইনশাআল্লাহ।

প্রথম অধ্যায়

প্রােডাক্টিভিটি কী?

প্রােডাক্টিভিটির পরিচয়

সহজ করে বলতে গেলে প্রােডাক্টিভিটি হচ্ছে আউটপুট ভাগ ইনপুট। কিছু বিনিয়ােগ করে যতটুকু ফলন অথবা লাভ পাওয়া যায়, তাই-ই প্রােডাক্টিভিটি। স্বাভাবিকভাবে ছয় ঘণ্টার কাজ যদি আপনি তিন ঘণ্টায় সম্পন্ন করতে পারেন, তাহলে আপনি প্রােডাক্টিভ। অর্থাৎ অল্প সময়ে অনেক কিছু করে ফেলা।

আমি প্রােডাক্টিভিটিকে ঠিক এভাবে বর্ণনা দিই= প্রােডাক্টিভিটি = মনােযােগ x শারীরিক কর্মক্ষমতা x সময়

প্রােডাক্টিভ মানুষ হতে আপনার মধ্যে তিনটি জিনিস থাকতে হবে- মনােযােগ, শারীরিক কর্মক্ষমতা ও সময়। আপনার যদি মনোেযােগ আর সময় দুটোই থাকে, কিন্তু শরীরে কাজ করার মতাে শক্তি কিংবা কর্মক্ষমতা না থাকে, তাহলে অল্প সময়েই ক্লান্ত এবং কাজে অলস হয়ে পড়বেন। আবার যদি আপনার শারীরিক কর্মক্ষমতা এবং সময় দুটোই থাকে, কিন্তু মনােযােগের অভাব থাকে, তাহলে অতি সহজে এক কাজ থেকে অন্য কাজে ব্যস্ত হয়ে পড়বেন। 

এতে করে আপনি কোনাে কাজই সঠিকভাবে সম্পন্ন করতে পারবেন না। আবার যদি শারীরিক কর্মক্ষমতা এবং মনােযােগ দুটোই থাকে, কিন্তু এগুলােকে কাজে লাগানাের মতাে যথেষ্ট সময় না থাকে, তাহলেও কোনাে কাজই করতে পারবেন না। ফলে আপনি কখনােই প্রােডাক্টিভ হতে পারবেন না।

কেন সার্বক্ষণিক প্রােডাক্টিভ হতে পারছেন না, প্রােডাক্টিভিটির সংজ্ঞা আপনাকে তা বুঝিয়ে দেবে। নিজেকে শুধু একটি প্রশ্ন করতে হবে- ‘আমি কি অলস, বিক্ষিপ্ত চিন্তার মানুষ, নাকি তাড়াহুড়ােপ্রবণ?’ এই প্রশ্নের উত্তরই বলে দেবেকীসের অভাবে আপনি কাজে প্রােডাক্টিভ হতে পারছেন না। এই প্রশ্নের উত্তরই বলে দেবে, প্রােডাক্টিভিটির কোন উপাদান নিয়ে আপনাকে কাজ করতে হবে; মনােযােগ? শারীরিক কর্মক্ষমতা? নাকি সময়?

পুরাে বইটিতেই দৈনন্দিন জীবনে প্রােডাক্টিভ হওয়ার জন্য মনােযােগ, শারীরিক কর্মক্ষমতা এবং সময়ের সঠিক প্রয়ােগের কথা বলা হয়েছে। বলা হয়েছে, কীভাবে ইসলাম এই তিনটি দিকের সংমিশ্রণ করে আমাদের প্রােডাক্টিভ মুসলিম হতে সাহায্য করে।

তবে এখানে একটি কথা আছে।

আপনি একজন ভিডিও গেম খেলােয়ারের কথা চিন্তা করুন। দেখবেন, গেমের ওপর তার পুরাে মনােযােগ। হয়তাে তিনি শারীরিকভাবে যথেষ্ট কর্মক্ষম এবং বলতে গেলে অফুরন্ত সময়ও রয়েছে। এখন এই খেলােয়ারকে আপনি কীভাবে মূল্যায়ন করবেন? আপনি কি বলতে পারবেন, তিনি প্রকৃত প্রােডাক্টিভ মানুষ?

অবশ্যই নয়। এখানেই আমি আমার প্রােডাক্টিভিটির সংজ্ঞাতে একটু ভিন্ন কিছু যােগ করছি। প্রােডাক্টিভিটি= মনােযােগx শারীরিক কর্মক্ষমতা x সময় (অবশ্যই একটি লাভজনক উদ্দেশ্যে)।

প্রােডাক্টিভিটি অর্থ : একটি লাভজনক ফলাফলের নিমিত্তে নিজের কার্যকারিতা বৃদ্ধি করতে মনােযােগ, শারীরিক কর্মক্ষমতা এবং সময়ের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা।

প্রােডাক্টিভিটি নিয়ে আমাদের কিছু ভ্রান্ত ধারণা কখনাে কখনাে কোনােকিছু বুঝতে তার উলটো অর্থ জানতে হয়। এতে তা সহজেই বােঝা যায়। এ ক্ষেত্রে প্রােডাক্টিভিটি নিয়ে আমাদের মধ্যে চারটি ভ্রান্ত ধারণা বুঝতে চেষ্টা করব।

১. ব্যস্ততা মানেই প্রােডাক্টিভিটি নয় আপনি সারাদিন ব্যস্ত থাকা সত্ত্বেও নন-প্রােডাক্টিভ হতে পারেন। ভাবছেন, এটা কোনাে কথা হলাে? কীভাবে? মিটিং, ফোনকল, ইমেইল-এ আপনার মূল্যবান সময়, মনােযােগ এবং শক্তি নষ্ট করলেই যে প্রােডাক্টিভ হওয়া যায়,

তাই আর দেরী না করে প্রোডাক্টিভ মুসলিম pdf download   বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন।        

Size:- 67MB.

প্রোডাক্টিভ মুসলিম pdf download  বইটির হার্ড কফি ক্রয় করুন :-  Rokomari.com | Boibazar.com    

বইটির রিভিউ দিতে (ক্লিক_করুন)

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...