bangla pdf books

না বলতে শিখুন pdf download free

নাম:- না বলতে শিখুন pdf download /Na bolte shikhun pdf download 

না বলতে শিখুন pdf download লেখক:- রেনু সরন। 

পৃষ্ঠা:- ১৭২. 

Na bolte shikhun pdf download →সাইজ:- ৮ এম্বি। 

Na bolte shikhun pdf download /না বলতে শিখুন pdf download বইয়ের প্রথম অংশ :-

প্রাথমিক সূত্র:-

‘প্রাথমিক সূত্র আপনার কাছে একটা পরীক্ষার মতাে, বেশি ভালােমানুষির জন্য আপনার নিজের কতটা ক্ষতি হয় সেই ব্যাপারে আপনার অন্তদৃষ্টি ও সচেতনতা বৃদ্ধি পাবে। এই সমস্যা এতটাই জটিল যে আপনি যার জন্য অসহায় বােধ করছেন সেই ব্যক্তিকেই চিনতে পারা আপনার জন্য কঠিন হয়ে উঠবে।

অন্য দিকে, ভালাে হওয়া আপনার কাছে বিরাট কোনাে সমস্যা হলেও এথেকে ছােট ছােট কিছু বিভ্রান্তির সৃষ্টি হতেই পারে, এগুলােকে সম্পূর্ণরূপে এড়িয়ে চলা সম্ভব নয়।

আপনাদের মধ্যে অনেকেই ভাবতে পারেন যে, ‘না’ বলাটা অনেক কঠিন, কিন্তু বাস্তবে এটা এতটা কঠিন নয়। আপনার ভেতর এমন কিছু বিষয় আছে যা আপনার উন্নতির পথে বাধা হতে পারে এবং এটা আপনিও খুব ভালােকরেই জানেন।

এই বিষয়গুলাে অত্যন্ত সহজভাবে বােঝানাের জন্যই এ না বলতে শিখুন pdf download বইটি লেখা এবং আপনি এই বইয়ের সাহায্যে নিজের সত্ত্বাকে অতি সহজেই বুঝতে পারবেন।

যেভাবে আপনি আপনার ভালােমানুষি প্রদর্শন করেন।

আপনার গ্রহণশীল ব্যবহারের প্রাথমিক সূত্র। যে আবেগ আপনাকে সংকীর্ণতায় ডুবিয়ে রেখেছে। এই না বলতে শিখুন pdf download  বইতে আপনার আচার-ব্যবহারের বিভিন্ন দিকের উপর আলােকপাত করা হবে, এখানে অনেক বিষয়ে আপনি পরিচিত থাকতে পারেন, কিন্তু অনেকক্ষেত্রেই বুঝতে কিছুটা সমস্যা হতে পারে।

তাই আমি আপনাকে যতটা সম্ভব ‘না’ বলার অভ্যাস করতে অনুপ্রাণিত করতে চাই এবং আমার পরামর্শ থাকবে পরবর্তী অধ্যায়ে যে অভ্যাসের কথা ও প্রশ্নগুলাে তুলে ধরা হয়েছে সেগুলাে পড়ে আপনার মধ্যে কী ধরণের আবেগ ও অনুভূতির সৃষ্টি হচ্ছে তা একটা ডায়রিতে লিখে রাখুন।

এই না বলতে শিখুন pdf download বইতে আপনার ভাবনা-চিন্তাগুলােকে এক অনন্য মুক্তির পথের সন্ধান দেওয়ার চেষ্টা করা হয়েছে, যেটা পড়লে প্রয়ােজনের তুলনায় বেশি পরােপকার করার ক্ষেত্রে আপনার ভেতরে এক নতুন চিন্তার জন্ম নেবে।

মানুষ হিসেবে আমরা যে পরিবেশে থাকি সেখান থেকেই ব্যবহার শিখি এবং যদি সচেতনতার সাথে চেষ্টা করা যায় তবে পূর্বে শেখা ব্যবহারও সংশােধন করা সম্ভব। এই না বলতে শিখুন pdf download  বইয়ের বিভিন্ন অধ্যায়ের মধ্যে দিয়ে যাওয়ার সময় নিজের চিন্তাশক্তি, বিচারবুদ্ধি এবং আনুগত্যসুলভ মনােভাবকে আরও তীক্ষ করে তুলতে পারবেন এবং আপনার ভালােমানুষি আপনার জন্য অভিশাপের পরিবর্তে আশির্বাদ হয়ে উঠবে।না বলতে শিখুন pdf download 

আপনি কি প্রয়ােজনের তুলনায় বেশি ভালাে মানুষ? আজ আপনার খুব প্রিয় একজন গায়কের কনসার্টে যাবার টিকেট করেছিলেন, কিন্তু আজ রাতেই আপনার শাশুড়ির জন্মদিনের অনুষ্ঠানেও দাওয়াত পড়ে গেছে।

এখন আপনি কী করবেন?

• আপনি আপনার শাশুড়ির জন্মদিনের অনুষ্ঠানে যাবেন, এই কনসার্টের কথা ভুলেও মুখে আনবেন না, কিন্তু মনে মনে কষ্ট পাবেন। আপনি শাশুড়িকে ফোন করে মিথ্যা বলবেন যে, অফিসে অনেক রাত পর্যন্ত কাজ করতে হবে তাই আপনি যেতে পারবেন না।

• আপনি আপনার শাশুড়িকে সরাসরি জানিয়ে দেবেন যে, আপনার পছন্দের শিল্পীর কনসার্ট চলছে, আপনি তাতে যাবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন এবং অন্য একদিন শাশুড়ির বাসায় দাওয়াত গ্রহণ করবেন।

আপনার প্রতিবেশী আপনারই এক বন্ধু এক সপ্তাহের জন্য স্বপরিবারের শহর থেকে বাইরে যাওয়ার সময় আপনাকে তার প্রিয় কুকরটি দেখাশােনা করার জন্য অনুরােধ করে। কুকুরের প্রতি আপনার কোনাে অনীহা নেই ঠিকই, কিন্তু কুকুরকে পরিষ্কার-পরিচ্ছন্ন করার ব্যাপারে আপনার অনীহা আছে।

এমন অবস্থায় আপনি কী করবেন? আপনি কি এমনকিছু বলবেন, “কোনাে সমস্যা নেই, কুকুরটিকে আমি সাথে করে বাড়িতে নিয়ে যাব এবং খুব ভালােভাবে দেখাশুনা করবাে?

নাকি এটা বলবেন যে, “কোনাে সমস্যা নেই কিন্তু আগামী এক সপ্তাহ মিস্ত্রী আমার ঘর মেরামত করবে আর এমতাবস্থায় কুকুরটিকে ঠিকমতাে দেখাশােনা করা সম্ভব হবে না”?

নাকি আপনি সত্যি কথা বলে দেবেন, “পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখতে পারবেন না”? আপনি আপনার সদ্য বিবাহিত স্ত্রীর সাথে বিছানায় আছেন এবং সহবাসের আগে চুম্বন, আলিঙ্গন প্রভৃতি উপাচার পালন করছেন, আপনি চাচ্ছেন যে আপনার স্ত্রী আপনাকে উত্তেজিত করার জন্য এমন কিছু করুক যাতে আপনি উতলা হয়ে উঠেন।

সেক্ষেত্রে আপনি কী করবেন? শুয়ে থাকবেন এবং স্ত্রীকে তার ইচ্ছার উপর ছেড়ে দেবেন। আপনি মনে মনে যা চাচ্ছেন তা নিজেই শুরু করবেন যেন আপনার স্ত্রীও সেটা অনুকরণ করে।

• নাকি আপনি স্ত্রীকে সে বিষয়ে নিজেই বলে দেবেন? কম্পিউটারের যাবতীয় খুঁটিনাটি বিষয়ে আপনার বিস্তর অভিজ্ঞতা রয়েছে। এর আগে আপনি অফিসের এক সহকর্মীকে তার কিছু ব্যক্তিগত কাজ করে দিয়েছিলেন। 

কিন্তু এরপর আপনার সেই সহকর্মী প্রতিনিয়ত তার ব্যক্তিগত কাজ নিয়ে আপনার কাছে আসে, যার ফলে আপনি আপনার নিজের কাজ মাঝপথে বন্ধ রেখে তার কাজ করে দিতে বাধ্য হােন, আর অফিস ছুটির পরও আপনাকে বাধ্য হয়েই আরও অনেকটা সময় অফিসে বসে বসে নিজের কাজ শেষ করতে হয়।

এমতাবস্থায় আপনি কী করবেন?

• আপনি কি তাকে মিষ্টি করে হেসে বলবেন যে, “আপনাকে সহযােগিতা করতে আমার কোনাে সমস্যা হবে না, প্রয়ােজনে অফিস ছুটির পর আমি আরও দুই ঘন্টা অফিসে থাকবাে।”

নাকি মিথ্যে বলবেন যে, “আমার কম্পিউটারে হঠাৎ কিছু সমস্যা দেখা দিয়েছে, আর আমার বেশকিছু কাজও আটকে গেছে। এগুলাে শেষ না করে তাে আপনার কাজগুলাে করতে পারছি না।”

নাকি তাকে পরিষ্কার জানিয়ে দেবেন যে, “আপনি আগে একবার সহযােগিতা চেয়েছেন আমি আপনার কাজটা করে দিয়েছি, তাই বলে তাে বার-বার আপনার কাজগুলাে করে দেওয়া আমার পক্ষে সম্ভব নয়।”

উপরে যে বিষয়গুলাে তুলে ধরা হয়েছে সেগুলােকে কীভাবে পরিপূর্ণ রূপ দেওয়া যায় সে ব্যাপারে আপনার মনে কিছু দ্বিধা কাজ করতে পারে।তা না বলতে শিখুন pdf download  এ-ই বইয়ে দূর হয়ে যাবে৷ 

আপনি যদি প্রয়ােজনের তুলনায় একটু বেশি ভালাে মানুষ হয়ে থাকেন তাহলে হয়তাে আপনি প্রথম বা দ্বিতীয় জবাবগুলােই নির্বাচন করতে চাইবেন আর তা করার আগে একটু সময় নিয়ে চিন্তা-ভাবনা করে নেবেন। আবার আপনি এমনও ভাবতে পারেন যে, “আমি যদি আরেকটু দৃঢ় আর অনমনীয় হতাম তাহলে অবশ্যই তৃতীয় জবাবটাই দিতে পছন্দ করতাম।” কিন্তু এটাও সঠিক নয়।Na bolte shikhun pdf download link 

ব্যবহারের ক্ষেত্রে মানুষের কোনাে নির্ধারিত সঠিক বা ভুল উপায় থাকতে পারে না। এমন কোনাে পথ বা পাথেয় নেই যার উপর আপনি সকল পরিস্থিতিতে একইভাবে নির্ভর করতে পারেন। আকাশ থেকেও এমন কোনাে সমাধানের সূত্র ঝড়ে পড়ে না, যার ভিত্তিতে বুঝতে পারবেন যে আপনি সঠিক পথেই পা বাড়াচ্ছেন কি না।

না বলতে শিখুন pdf download বইয়ের পরবর্তী অধ্যায়ে আপনি জানতে পারবেন যে, ব্যবহার সম্পর্কিত পরিবর্তনের ক্ষেত্রে আপনি কীভাবে নিপুণ হয়ে উঠতে পারেন। সমাজের একজন গ্রহণশীল মানুষ হিসেবে আপনার ভেতরে সম্ভবত এই ব্যাপারটি নিয়ে যথেষ্ট উতলতা আছে যে, আপনি আপনার বাকি জীবনকে কীভাবে অতিবাহিত করবেন। Na bolte shikhun pdf download link!! 

আপনার যদি মনে হয়, মানুষের সাথে ব্যবহার বা কথাবার্তার ব্যাপারে আপনি পরিবর্তন আনতে ব্যর্থ হচ্ছেন, তাহলে আপনি আত্মসমালােচক হয়ে উঠুন। এতে করে আপনি আপনার ব্যর্থতার কারণগুলাে অনুভব করতে পারবেন। আপনার ব্যর্থতাকে বৃদ্ধি করবে এমন কোনাে চিন্তাকে শক্তিশালী করা এই বইয়ের উদ্দেশ্য নয়। বরং সােজা পথে সবসময় সঠিক প্রক্রিয়া ব্যবহার To be continued…….

তাই আর দেরী না করে Na bolte shikhun pdf download / না বলতে শিখুন pdf download  বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড  বাটন এ ক্লিক করুন।       
   

Size:- 8 MB. 

Na bolte shikhun pdf download / না বলতে শিখুন pdf download বইটির হার্ড কফি ক্রয় করুন :-     

Rokomari.com | Boibazar.com | wafilife.com | Boierduniya.com

রিভিউ দিতে (ক্লিক_করুন)

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...