bangla pdf books

দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf download

নাম:- দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf download.  

লেখক:- টমাস হ্যারিস। 

দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf অনুবাদ:- মোহাম্মদ নাজিম উদ্দিন। 

পৃষ্ঠা:- ৩১৭। 

দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf সাইজ:-১২ এম্বি। 

বইয়ের প্রথম কিছু অংশ :-

অধ্যায় ১/ দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf :- :- 

এফবিআই’র আচরণ বিজ্ঞান বিভাগটি সিরিয়াল মার্ডার নিয়ে কাজ করে থাকে, সেটা কোয়ান্টিকোর একাডেমি ভবনের মাটির নিচে একটি কম্পেক্সে অবস্থিত ।

ক্লারিস স্টার্লিং হােগান এ্যালে’র ফায়ারিং রেঞ্জ থেকে খুব দ্রুত পদক্ষেপে এসে পৌছালাে সেখানে। তার চুলে আর বুট জুতায় ঘাস লেগে রয়েছে। সেখানে তাকে গ্রেফতারের একটি প্রশিক্ষণে গুলি করে কিভাবে মাটিতে হামাগুড়ি দিতে হয় সেটার চচা করতে হয়েছে। দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf. 

বাইরের অফিসে কেউ নেই, তাই কাঁচের দরজায় নিজের প্রতিফলিত হওয়া মুখটা দেখার জন্য একটু থামলাে। সে জানে কোনাে রকম সাজগােজ ছাড়াই তাকে স্বাভাবিক দেখাবে। তার হাতে বারুদের গন্ধ লেগে আছে, হাত ধোয়ারও সময় পায়নি—বিভাগীয় প্রধান ক্রফোর্ড’র ডেকে পাঠানাে বার্তায় কেবল বলা হয়েছিলাে এক্ষুনি।

জ্যাক ক্রফোর্ডকে তার এলােমলাে অফিস ঘরে খুঁজে পেলাে সে। ক্রফোর্ড ডেস্কের সামনে দাঁড়িয়ে ফোনে কথা বলছে। এক বছরের মধ্যে তাকে এই প্রথম দেখার সুযােগ পেলাে। কিন্তু সে যা দেখলাে সেটা তাকে ভাবনায় ফেলে দিলাে ।

সাধারণত, ক্রফোর্ড খুব পরিপাটি থাকে। তার শার্টের কলার খুব বেশি বড়, তার লাল চোখের নিচে কালি পড়ে গেছে। যারা পত্র-পত্রিকা পড়ে তারা জানে আচরণ বিজ্ঞানের সেকশনটি জ্বলন্ত-নরক। স্টার্লিং আশা করলাে ক্রফোর্ড যেনাে তেঁতে না থাকে। এটা অবশ্য বিরল একটি ব্যাপার।

ক্রফোর্ড তার টেলিফোন সংলাপটা তীক্ষভাবে “না” বলে শেষ করেই তার বগলের নিচ থেকে একটা ফাইল হাতে নিয়ে সেটা খুলে ফেললাে। “স্টার্লিং ক্লারিস এম, শুভ সকাল,” সে বললাে। দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf.

“হ্যালাে,” ভদ্রভাবে কেবল একটু হাসলাে সে। ▪“তেমন কিছু না। আশা করি এভাবে ডেকে পাঠানােতে আপনি ঘাবড়ে যান

“না।” কথাটা একেবারে সত্য নয়, স্টার্লিং ভাবলাে ।

“আপনার ইন্সট্রাক্টর আমাকে বলেছে আপনি বেশ ভালোই করছেন, ক্লাসে সেরা হবেন।”

“আমিও সেরকমটাই আশা করি, তারা অবশ্য আমাকে এখনও কোনাে পােস্ট দেয়নি।”

“আমি তাে তাদেরকে বারবার তাগাদা দিয়েছিলাম।”

এটা স্টার্লিংকে খুব অবাক করলাে, দু’মুখাে বানচোত রিক্রুটিং সার্জেন্টের মাধ্যমে ক্রফোর্ডের কাছে সে চিঠি লিখেছিলাে।

স্পেশাল এজেন্ট ক্রফোর্ড যখন ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ে লেকচার দিতে এসেছিলাে তখন তার সাথে ক্লারিসের পরিচয় হয়েছিলাে। অপরাধবিজ্ঞানে ক্রফোর্ডের অগাধ পাণ্ডিত্যপূর্ণ সেমিনারটার কারণেই সটালিং ব্যুরােতে কাজ করতে উৎসাহিত হয়েছে। একাডেমিতে যােগ্য বিবেচিত হবার পর সে তার কাছে চিঠি লিখেছিলাে। কিন্তু সে কখনও চিঠিটার জবাব দেয়নি। কোয়ান্টিকো’তে একজন শিক্ষানবীশ হিসেবে তিন মাসকালীন সময়ে সে তাকে একরকম এড়িয়ে গেছে।

স্টার্লিং এমন একজন মানুষ যে আনুকূল্য লাভের জন্য অথবা বেঁচে বন্ধুত্ব করার জন্য কিছু করে না । কিন্তু ক্রফোর্ডের আচরণে অবাক হয়েছিলাে, দুঃখ পেয়েছিলাে। এখন, তার উপস্থিতিতে সে আবারাে তাকে পছন্দ করতে শুরু করলাে । চিঠিটার জন্য স্টালিং এখন দুঃখিত।

এটা খুবই পরিস্কার যে ক্রফোর্ডের কিছু একটা হয়েছে। ক্রফোর্ডের মধ্যে তার বুদ্ধিমত্তার পাশাপাশি এক ধরণের আজব ধূর্ততাও রয়েছে। স্টার্লিং এটা প্রথম লক্ষ্য করেছে তার কালার সেন্স এবং কাপড় চোপড়ের ধরণ দেখে, এমনকি সেটা এফবিআই’র এজেন্টদের নির্দিষ্ট ইউনিফর্মেও। এখনও সে খুব পরিপাটি কিন্তু একটু মলিন দেখাচ্ছে। যেনাে খােলস ছাড়া।দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf. 

“একটা কাজ হাতে এসেছে, আপনার কথাই ভাবলাম সবার আগে,” সে বললাে। “এটা অবশ্য, ঠিক কাজ নয়, এটা কোনাে তথ্য সংগ্রহের চেয়েও বেশি আকর্ষণীয়। ঐ চেয়ারটা থেকে ক্যারির জিনিসগুলাে সরিয়ে বসুন। 

একাডেমি থেকে নির্বাচিত হবার পর আপনি সরাসরি আচরণ বিজ্ঞানে আসতে চেয়েছিলেন, তাই আপনাকে এখানে ডেকে আনা হয়েছে।” দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf. 

“হ্যা, আমি সেটাই চেয়েছিলাম।”

“আপনার ফরেনসিক অভিজ্ঞতা অনেক থাকলেও কোনাে রকম আইন প্রয়ােগকারী সংস্থার ব্যাকগ্রাউন্ড নেই। আমরা কমপক্ষে ছয় বছরের অভিজ্ঞতা চাচ্ছিলাম।”

“আমার বাবা একজন মার্শাল ছিলেন, আমি সেই জীবনটার সাথে পরিচিত।” ক্রফোর্ড একটু হাসলাে। “আপনি যা করেছেন তা হলাে মনােবিজ্ঞান আর অপরাধবিজ্ঞানে ডাবল মাস্টার্স, আর মানসিক চিকিৎসা কেন্দ্রে কতাে মওসুম কাটিয়েছেন—দুই মওসুম?”

“হ্যা, দুই মওসুম।”

“আপনার কাউন্সেলর লাইসেন্সটি কি সাম্প্রতিককালে করা?”

“আরাে দু’বছরের মেয়াদ রয়েছে সেটার । আপনি ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের সেমিনারটা করার আগেই সেটা আমি পেয়েছিলাম—এই কাজ করার সিদ্ধান্ত নেবার অনেক আগে।”

“সেই কাজেই লেগেছিলেন তাহলে।”

স্টার্লিং মাথা নেড়ে সায় দিলাে। “অবশ্য আমি খুব ভাগ্যবান ছিলাম—আমি ফরেনসিক ফেলাে হিসেবে উত্তীর্ণ হয়েছি। তারপর একাডেমি আমাকে ডাকার আগ পত্তি সেখানেই কাজ করেছি।”

“এখানে আসার ব্যাপারে আপনি আমার কাছে লিখেছিলেন, তাই না, আর আমার মনে হয় না আমি সেটার জবাব দিয়েছিলাম—আমি জানি, আমি সেটা দইনি। জবাব দেয়া অবশ্য উচিত ছিলাে।”

“আপনাকে তাে অন্য অনেক কাজ করতে হয়।”

“আপনি কি VI-CAP সম্পর্কে কিছু জানেন?”

“জানি, এটা হলাে ভায়ােলেন্ট ক্রিমিনাল এপ্রিহেনসন প্রােগ্রাম। দ্য ল এনফোর্সমেন্ট বুলেটিন বলছে আপনি একটা ডাটাবেজের ওপর কাজ করছেন, কিন্তু খও সেটা চালু করেননি।” ফোর্ড সায় দিলাে। “আমরা একটি কোয়েশ্চেনেয়ার তৈরি করেছি। এটাতে আধুনিক কালের পরিচিত সব সিরিয়াল খুনির তালিকা রয়েছে।” সে তার দিকে একটা মােটা কাগজের ফাইল বাড়িয়ে দিলাে। দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf. এটাতে তদন্তকারীদের জন্য একটা যায় এবং বেঁচে যাওয়া শিকারদের একটা অধ্যায় রয়েছে। নীল রঙেরটা হলাে খার উত্তরের জন্য, যদি সে উত্তর দেয়, আর গােলাপীটা হলাে খুনিকে জিজ্ঞেস একজন এক্সামিনারের প্রশ্নের সারি। তার প্রতিক্রিয়া এবং উত্তর নিতে হবে।

বিশাল একটি পেপার-ওয়ার্ক।” পেপার-ওয়ার্ক। ক্লারিস স্টার্লিং নিজের আগ্রহটার দিকে দক্ষ শিকারি কুকুরের গন্ধ শুকতে শুকতে এগিয়ে যাচ্ছে যেনাে। একটা কাজের প্রস্তাবের গন্ধ পেলাে  সম্ভবত সংগৃহীত তথ্য নতুন কম্পিউটার সিস্টেমে ঢােকানাের মতাে নীরস  কাজ হবে। তাকে আচরণ বিজ্ঞানের কাজে টোপ দেবার জন্য এই কাজটা এ হয়তাে। বেছে নেবার একটা সুযােগ আসছে, আর সে চাইছে সেটা মতো কাজে লাগাতে।

ফোর্ড কোনাে কিছুর জন্য অপেক্ষা করছিলাে-সে অবশ্যই তাকে কোনাে শাণ। স্টার্লিং সেটা মনে করার চেষ্টা করলাে : 

“আপনি কোন্ কোন্ পরীক্ষা দিয়েছেন? মিনেসােটা মাল্টিফেসিক? রাখ?”

“হ্যা, এমএমপিআই, তবে রাখ নয়,” সে বললাে। “আমি মৌলিক আত্মদর্শন সম্পন্ন করেছি। আমাকে বাচ্চাদের মনস্তত্ত্বের ওপর পরীক্ষা দিতে হয়েছে।”

“আপনি কি খুব সহজে ভয় পেয়ে যান, স্টার্লিং?”

“এখন পর্যন্ত পাচ্ছি না।”

“ঠিক আছে, আমাদের কাস্টডিতে থাকা বত্রিশ জন সিরিয়াল খুনির সাক্ষাৎকার এবং এক্সামিন নেবার চেষ্টা করেছি যাতে করে অমীমাংসিত কেসের প্রােফাইল করার ডাটাবেজটা তৈরি করা যায়। বেশিরভাগই সহযােগীতা করেছে, তার মধ্যে সাতাশ জন স্বেচ্ছায় করেছে। চার জন মৃত্যুদণ্ডের জন্য অপেক্ষায় আছে, বােধগম্য কারণেই তাদের করা আপিলগুলাে ঝুলে আছে। কিন্তু যাকে আমরা সবচাইতে বেশি চাইছি, তাকে এখনও পাই নি। আমি চাই আপনি আগামীকাল আশ্রমে গিয়ে তার সাথে দেখা করেন।”

ক্লারিস স্টার্লিংয়ের বুকের মধ্যে আনন্দের ধাক্কা লাগতে শুরু করলাে সেইসাথে একটু আশংকাও।

“লােকটা কে?” “মনােবিজ্ঞানী ভদ্রলােক—ডক্টর হ্যানিবাল লেকটার, ক্রফোর্ড বললাে।

নামটা বলার পরপরই ছােট্ট একটা নীরবতা নেমে এলাে, যে কোনাে সভ্য  আড্ডাতেই এই নামটা উচ্চারিত হলে সবসময় এমনটিই হয়।

স্টার্লিং ক্রফোর্ডের দিকে স্থির চেয়ে রইলাে। সেও ঠায় দাঁড়িয়ে আছে। “হ্যানিবাল, মানুষ খেকো হ্যানিবাল,” সে বললাে।

“ও, আচ্ছা ঠিক আছে। সুযােগটা পেয়ে আমি খুশি, কিন্তু আমি ভাবছি। আমাকে কেন বেছে নেয়া হলাে?”

“প্রধান কারণ, আপনাকে খুব সহজে পাওয়া গেছে, ক্রফোর্ড বললাে। “আমি আশা করছি না সে সহযােগীতা করবে। সে ইতিমধ্যেই আমাদের ফিরিয়ে দিয়েছে।

কিন্তু সেটা ছিলাে অন্য একজনের মাধ্যমে—হাসপাতালের পরিচালক। আমাকে বলতেই হচ্ছে, আমাদের যােগ্য এক্সামিনাররা তার কাছে গিয়ে একান্তে জিজ্ঞেস করেছিলাে কিন্তু কাজ হয়নি। এসব নিয়ে আপনার ভাবনার কিছু নেই। এই সেশনে একাজ করার মতাে আর কেউ বাকি নেই।”

“বাফেলাে বিল আর নেভাদার ঘটনাটা নিয়ে আপনি খুব চাপের মধ্যে আছেন,” স্টার্লিং বললাে। “ঠিকই ধরেছেন। সেই পুরনাে গল্প—খুব বেশি উষ্ণ শরীর তাে আর আমরা খুঁজে পাই না।” দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf.

“আপনি বলেছেন আগামীকালই করতে হবে—আপনার খুব তাড়া আছে মনে……to be continued….. দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf download.  

তাই আর দেরী না করে দ্য সাইলেন্স অব দি ল্যাম্বস pdf বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন।   

আপনি যদি বই পড়ুয়ার পাশাপাশি একজন রিভিউ রাইটার ও হন তাহলে নিচে আপনার রিভিউটা আমার কাছে পাঠিয়ে দিন। আমি উপরে কন্টেন্ট এ আপনার রিভিউ যুক্ত করবো + আপনাকে ক্রেডিট ও দেওয়া হবে।

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...