bangla pdf books

থিংক এন্ড গ্রো রিচ পিডিএফ Think and grow rich pdf free download

নাম:- থিংক এন্ড গ্রো রিচ pdf ।

থিংক এন্ড গ্রো রিচ pdf লেখক:- নেপোলিয়ন হিল। 

অনুবাদক:- অনীশ দাস অপু। 

পৃষ্ঠা:- ১৭৩। 

থিংক এন্ড গ্রো রিচ pdf download

সাইজ:- ৫এম্বি।    

থিংক এন্ড গ্রো রিচ pdf :-সূচনা:-

চিন্তার শক্তি:-

ত্রিশ বছর আগে এডুইন সি. বার্নেস আবিষ্কার করেন মানুষ যে সত্যি ভাবে এবং সমৃদ্ধি লাভ করে, কথাটি কতটা সত্যি। তবে তাঁর এ আবিষ্কার এক বসাতে আসেনি। অল্প অল্প করে তিনি বিষয়টি উপলব্ধি করেছিলেন, শুরু করেছিলেন বিখ্যাত এডিসনের ব্যবসায়ী সহযােগী হওয়ার তীব্র বাসনা নিয়ে।

বার্নেসের আকাঙ্ক্ষা বা বাসনার একটি বৈশিষ্ট্য ছিল সুনির্দিষ্ট। তিনি এডিসনের সঙ্গে কাজ করতে চেয়েছিলেন, তার জন্য নয়। যখন এই আকাঙ্ক্ষা বা ইমপালস (তাড়না) তার মনের মধ্যে প্রথম খেলে যায়, এটিকে নিয়ে কাজ করার মতাে অবস্থানে তিনি ছিলেন না। তাঁর সামনে দু’টি কঠিন সমস্যা ছিল।

প্রথমত

মি. এডিসনের সঙ্গে তাঁর কোনাে জানাশােনা ছিল না, দ্বিতীয়ত নিউজার্সির অরেঞ্জে যাওয়ার ট্রেন ভাড়া তাঁর কাছে ছিল না। এসব সমস্যা এরকম বাসনা চরিতার্থ করার ক্ষেত্রে বেশিরভাগ মানুষকেই নিরুৎসাহিত করে তুলত কিন্তু বার্নেস ছিলেন ভিন্ন ধাতুতে গড়া।থিংক এন্ড গ্রো রিচ pdf

বার্নেসের বাসনা কোনাে সাধারণ কিছু ছিল না। তিনি এতটাই দৃঢ় সংকল্পবদ্ধ ছিলেন যে শেষে সিদ্ধান্ত নেন হাল না ছেড়ে বরং ব্লাইণ্ড ব্যাগেজ’ ভ্রমণ করবেন। থিংক এন্ড গ্রো রিচ pdf download 

এর মানে হলাে, তিনি মালবাহী রেল গাড়িতে চড়ে ইস্ট অরেঞ্জে গিয়েছিলেন তিনি মি,

এডিসনের গবেষণাগারে পৌছে ঘােষণা করেন আবিষ্কর্তার সঙ্গে বাণিজ্য করার মানসে এখানে এসেছেন। বার্নেসের সঙ্গে সেই প্রথম সাক্ষাত্তারের বিষয়ে পরে মি. এডিসন বলেছেন, সে আমার সামনে দাঁড়িয়ে ছিল, দেখতে লাগছিল নিতান্তই একজন ভবঘুরের মতাে। তবে ওর চেহারার অভিব্যক্তিতে এমন কিছু ছিল যাতে পরিষ্কার বােঝা যাচ্ছিল সে যা পেতে এসেছে তা পাবার বিষয়ে বদ্ধ পরিকর। 

মানুষের সঙ্গে দীর্ঘসময় কাজ করার অভিজ্ঞতা থেকে আমি জানতে পারতাম কোনাে মানুষ যখন কোনাে কিছু গভীরভাবে পেতে চায়, সে তা পাবার জন্য গােটা জীবন বাজি রাখতে পারে এবং সে অবশ্যই তা অর্জন করে। সে যা চাইছিল আমি তা পাবার জন্য তাকে সুযােগ করে দিই কারণ আমি দেখতে পাচ্ছিলাম ও যা চাইছে তা না পেয়ে ছাড়বে না, সে তার মন ঠিক করে ফেলেছিল এবং এ বিষয়ে ছিল অত্যন্ত দৃঢ়প্রতিজ্ঞ। পরবর্তী ঘটনাপ্রবাহ এটাই প্রমাণ করে যে আমি ওকে চিনতে ভুল করিনি।

প্রথম সাক্ষাৎকারেই কিন্তু এডিসনের সঙ্গে পার্টনারশিপটি পেয়ে যাননি বার্নেস। তবে এডিসনের অফিসে কাজ করার সুযােগ লাভ করেন তিনি, যদিও বেতন ছিল অতি অল্প, কিন্তু এটা তাঁকে সুযােগ দেয় নিজের ‘পণ্যদ্রব্য তাঁর পার্টনারকে প্রদর্শিত করার। কয়েক মাস চলে যায়। দৃশ্যত: বার্নেস তখন তাঁর প্রত্যাশিত লক্ষ্যের ধারেকাছেও পৌছাতে পারেননি যেটির জন্য তিনি নিজের মনকে প্রস্তুত করেছিলেন সুনির্দিষ্ট প্রধান লক্ষ্য হিসেবে। থিংক এন্ড গ্রো রিচ pdf

মনােবিজ্ঞানীরা যথার্থই বলেছেন, ‘যখন কেউ কোনাে কিছুর জন্য প্রকৃত অর্থেই প্রস্তুত হয়, এটি তখন একটি আকার লাভ করে। বার্নে এডিসনের সঙ্গে বাণিজ্য করার জন্য, তাছাড়া তিনি ততদিন প্রস্তুত থাকার জন্য দৃঢ়সংকল্প ছিলেন যতদিন না তিনি যা খুঁজছেন তা যান।

থিংক এন্ড গ্রো রিচ pdf :-তিনি নিজেকে একথা বলেননি যে, এসব করে। কী? আমি বরং একজন সেলসম্যানের চাকরি খুঁজি। তিনি বরং নিজেকে ছেন, ‘আমি এখানে এসেছি এডিসনের সঙ্গে কাজ করার জন্য, এতে যদি সারাজীবনও চলে যায় তাও সই।’

সুযােগটি যখন এলাে, ভিন্নরূপে তার আগমন ঘটল । তবে এরকমটিই আশা করেছেন বার্নেস। সুযােগ অনেক সময় চুপিচুপি খিরকির দুয়ার থেকে আসে।

অনেকেই সেটি বুঝতে পারে না বলে সুযােগ নাগালে পেয়েও হারায়। মি. এডিসন তখন নতুন একটি যন্ত্র আবিষ্কার করেছেন, তখন নাম ছিল এডিসন ডিকটেটিং মেশিন (এখন সকলে চেনে এডিফোন হিসেবে)। তাঁর সেলসম্যানরা যন্ত্রটির বিষয়ে খুব একটা উৎসাহ বােধ করেনি। তাদের ধারণা ছিল এটি খুব একটা বিক্রি হবে না। আর বার্নেস এ সুযােগটিই কাজে লাগান। অদ্ভুত দর্শন যন্ত্রটির বিষয়ে শুধু বার্নেস এবং তার আবিষ্কর্তা ছাড়া অন্য কারাে কোনাে আগ্রহ ছিল না।

বার্নের্স জানতেন তিনি এডিসন ডিকটেটিং মেশিনটি বিক্রি করতে পারবেন। তিনি এডিসনকে তা বলেন এবং বিক্রির সুযােগ পেয়ে যান। তিনি মেশিনটি বিক্রি করেন। সত্যি বলতে কী বিক্রিতে এতটাই সাফল্যের পরিচয় দেন তিনি যে কিছু এডিসন তাকে এটি সারা দেশে পরিবেশনা এবং বাজারজাত করার দায়িত্ব দেন।

বার্নেস মেশিনটি বিক্রি শুরু করেন একটি শ্লোগান দিয়ে। আর তা হলাে

Made by Edison and installed by alcohol দু’জনের এ ব্যবসায়িক মৈত্রী চলেছে ত্রিশ বছরেরও বেশি সময় ধরে। এ ব্যবসা বার্নেসকে শুধু ধনীই করেনি তিনি আরাে ব্যাপক অর্থে আরেকটি বিষয় প্রমাণ করেন যে, যে কেউ দৃঢ় প্রতিজ্ঞ থাকলেই ভাবতে পারে এবং সমৃদ্ধশালী হতে পারে।’

বার্নেস ব্যবসা করে দুই বা তিন মিলিয়ন ডলার বা তারও বেশি হতাে পেয়েছিলেন তবে তিনি এর ফলে অনেক বড় একটি অ্যাসেট অর্জন করেন তার কাছে এই অর্থমূল্য কিছুই নয়। তিনি স্পর্শের অগম্য চিন্তার তাড়নাকে অর্জন করেন, তার সুনির্দিষ্ট জ্ঞানই তাঁকে এটি অর্জনে সহায়তা করেছিল ।থিংক এন্ড গ্রো রিচ pdf 

বার্নেস আক্ষরিক অর্থেই নিজেকে বিখ্যাত এডিসনের সঙ্গে পার্টনারশিপ ব্যবসা করার কথা ভেবেছিলেন। নিজেকে তিনি একটি সম্পদ ভূবেন। শুরুতে তাঁর কাছে কিছুই ছিল না শুধু এই সামর্থটি ছাড়া তিনি যা চান। জানতেন এবং যে আকাক্ষাটি তার মধ্যে ছিল তার বাস্তবায়ন না হওয়া লেগে থাকার মতাে সংকল্প তার ভেতরে ছিল। ব্যবসা শুরু করার টাকা ছিল তাঁর। শিক্ষাদীক্ষারও তেমন বালাই ছিল না। কোনােরকম প্রভাবপ্রতি? ছিল না। তবে তাঁর ভেতরে ছিল ইনিশিয়েটিভ বা উদ্যম, বিশ্বাস এব ইচ্ছা। এই অকল্পনীয় শক্তিগুলােকে সঙ্গী করে তিনি বিশ্বের সেক্স বিজ্ঞানীর এক নম্বর লােকে নিজেকে পরিণত করতে সমর্থ হন।

এবারে অন্য আরেকটি লােকের দিকে আমরা তাকাব যার ধনী হওয়ার প্রচুর সুযােগ থাকা সত্ত্বেও সে তা হারায় কারণ সে যা খুঁজছিল সেই লক্ষ্য থেকে মাত্র তিন হাত দূরে সে দাঁড়িয়ে পড়েছিল।

থিংক এন্ড গ্রো রিচ pdf দুই:- 

সােনা থেকে তিন হাত দূরে ব্যর্থতার খুব সাধারণ একটি কারণ হলাে সাময়িক পরাজয়েই হাল ছেড়ে দেয়া। প্রতিটি মানুষই কোনাে না কোনাে সময় এ ভুলের অপরাধবােধে ভােগে । আর.ইউ, ডার্বির একজন চাচা ছিলেন। তাঁকে সােনা আবিষ্কারের নেশায় পেয়েছিল। তিনি সােনা খুঁজতে গিয়েছিলেন পশ্চিমে। তবে তিনি কখনাে শােনেননি যে পৃথিবীতে যত সােনা আছে তার চেয়ে অনেক বেশি স্বর্ণের মজুত রয়েছে মানুষের মস্তিষ্কে । তিনি অন্যদের মতাে একটি জায়গা ক্লেইম’ করে অর্থাৎ নিজের জন্য বেছে নিয়ে বেলচা আর ভারী কুড়াল নিয়ে কাজে নেমে গেলেন।

কঠোর খাটনি তবে সােনার প্রতি তার লালসা এ পরিশ্রমের পেছনে কিছুই নয়। কয়েক সপ্তাহ বেদম খাটাখাটি শেষে অবশেষে পুরস্কার মিল- চকচকে সােনার আকরের খোজ পেলেন ডার্বির চাচা। তবে মাটি আকর তুলবার মতাে যন্ত্রপাতি তাঁর কাছে ছিল না। তিনি দ্রুত খনি পা দিয়ে রেখে বাড়ি ফিরে এলেন যন্ত্রপাতি কেনার জন্য টাকা-পয়সা সংগ্রহ করতে। মেরিল্যান্ডের উইলিয়ামসবার্গে ছিল চাচার বাড়ি। তিনি তবু আত্মীয়স্বজন এবং কয়েকজন পড়শীকে জানালেন কী পেয়েছেন। তারা প্রয়ােজনীয় যন্ত্রপাতি কেনার জন্য টাকা ধার দিল। জাহাজে চাপিয়ে দেয়া হলো সেইসব মেশিনারি। 

চাচা এবং ডার্বি ফিরে গেলেন খনিতে কাজ করতে। প্রথম গাড়ি আকরিক তুলে তা জাহাজে করে পাঠিয়ে দেয়া হলাে গলিয়ে ফেলার জন্য। গলানাে আকরিক থেকে যে পরিমাণ সােনা পাওয়া গেল তাতে বােঝা গেল তাঁরা কলােরাডাের অন্যতম সমৃদ্ধ স্বর্ণখনির মালিক বনে গেছেন ।

আর কয়েক গাড়ি আকরিক তুলে বিক্রি করতে পারলেই ধারদেনা সব শােধ হয়ে যাবে। এরপরে শুধু লাভ আর লাভ। কিন্তু চাচা আর ডার্বির আশায় গুড়েবালি। তারা আর সােনার খনির ধাতুশিরাই খুঁজে পেলেন না। স্রেফ উধাও হয়ে গেছে যেন। তাঁরা ইন্দ্রধনুর শেষ প্রান্তে চলে এসেছিলেন, কিন্তু এসে দেখেন প্রান্তে আর কিছু নেই—সব ফক্কা!

এটি তিনি বুঝতে পারেন লাইফ ইনসিও৯ে৯৯ টি তারা ড্রিল মেশিন দিয়ে মাটি খুঁড়ে চললেন, প্রাণপণে চেষ্টা করলেন গােল্ড ভেইন বা স্বর্ণ ধাতুশিরা খুঁজে বের করতে । কিন্তু তাঁদের প্রচেষ্টা পুরােটাই ব্যর্থ হলাে।

অবশেষে তারা হাল ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিলেন। তারা যন্ত্রপাতিগুলাে এক ভাঙারি বা পুরানাে লােহালক্করের ব্যবসায়ীর কাছে সন্ধ্যায় বিক্রি করে দিয়ে ট্রেনে চড়ে ফিরে এলেন বাড়ি । যারা পুরানাে লােহালক্কর কেনা-বেচার ব্যবসা করে তারা সাধারণত ভোতা টাইপের মানুষ হয়। তবে এ লােকটি তেমন ছিল না। সে এক মাইনিং ইঞ্জিনিয়ারকে ডেকে এনে ছােটখাটো একটু বিশ্লেষণ করল । ইঞ্জিনিয়ার তাকে বলল, প্রজেক্ট ফেল করার কারণ এর মালিকরা ‘ফল্ট লাইন’ সম্পর্কে কিছুই জানত না। সে পরীক্ষা নিরীক্ষা করে দেখিয়ে দিল ডার্বিরা যেখানে খোঁড়াখুঁড়ি বন্ধ করে দিয়েছিল তার ঠিক তিন হাত দূরেই রয়েছে সেই প্রত্যাশিত ভেইন বা ধাতুশিরা।

ভাঙ্গারির দোকানদার ওই একটি খনিতে পাওয়া আকরিকের সােনা বিক্রি করে কোটিপতি বনে যায়। কারণ সে হাল ছেড়ে দেয়ার আগে, বিশেষজ্ঞের পরামর্শ নেয়ার কথা ভেবেছিল। যন্ত্রপাতি কেনার বেশিরভাগ জোগাড় করেছিলেন আর.ইউ, ডার্বি । তখন তিনি তরুণ মাত্র। আত্মীয়-স্বজন এবং পড়শীরা তাকে বিশ্বাস করতেন বলেই টাকা ধার দিয়েছিলেন। তিনি প্রতিটি পাই পয়সা পরিশােধ করেন। যদিও এজন্য তাঁকে গাধা কাটুনি খাটতে হয়েছে।থিংক এন্ড গ্রো রিচ pdf. 

বহু পরে মি. ডার্বি আবিষ্কার করেন, স্বর্ণে রূপান্তর ঘটানাে যায় । ব্যবসায় আসার পরে। তাঁর মনে ছিল সােনা থেকে তিন হাত দূরে থেমে যাওয়ার কারণে বিপুল সম্পদ হাতছাড়া হয়ে গিয়েছিল, তাই ডার্বি নিজের অভিজ্ঞতার ওপর ভরসা রেখে নিজেকে বলতেন, ‘আমি সােনার কাছ থেকে তিন হাত দূরে থেমে গিয়েছিলাম তবে লােককে ইনসিওরেন্স কিনতে বলার পরে তারা যখন ‘না’ বলে তবু আমি থেমে থাকব না।’

পঞ্চাশ জনেরও কম মানুষের একটি দল নিয়ে ডার্বি এক বছরে দশ লাখ ডলারেরও বেশি লাইফ ইনসিওরেন্স পলিসি বিক্রি করেছেন । যে কোনাে মানুষের জীবনে সাফল্য আসার আগে তাকে নিশ্চিতভাবেই সাময়িক কিছু পরাজয় মেনে নিতে হয় এবং কিছু ব্যর্থতাও।

যদি পরাজয় একজন মানুষকে ছাপিয়ে যায় তাহলে সে খুব সহজে যে কাজটি করে তা হলাে, ওই কাজটি ছেড়ে দেয়। দেখা যায় বেশিরভাগ মানুষই এমনটি করে থাকেন।

তাই আর দেরী না করে থিংক এন্ড গ্রো রিচ pdf বইটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটন এ ক্লিক করুন।              

size:-5MB

থিংক এন্ড গ্রো রিচ pdf বইটির  হার্ড কফি ক্রয় করুন:- 

Rokomari.com

Boibazar.com

Daraz.com.bd

আপনি যদি একজন পাক্কা বই পড়ুয়ার পাশাপাশি রিভিউ রাইটার ও হন তাহলে আপনার রিভিউ টা আমার কাছে পাঠিয়ে দিন। আমি উপরে কন্টেন্ট এ আপনার রিভিউ যুক্ত করবো আর আপনাকে ক্রেডিট ও দেওয়া হবে।

রিভিউ দিতে (ক্লিক_করুন)

Tags

ADR Dider

Best bangla pdf download, technologies tips,life style and bool, movie,smartphone reviews site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close

Ad blocker detected

Plz turn off your ad blocker to continue in this website...